ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১৩ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪

English

প্রবাস

কানাডায় লোক উৎসব ‘ফিরে চল মাটির টানে’

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে:

প্রকাশিত: ১০:১৩, ৩১ অক্টোবর ২০২২

কানাডায় লোক উৎসব ‘ফিরে চল মাটির টানে’

‘কানাডায় লোক উৎসব ‘ফিরে চল মাটির টানে’

কানাডার স্থানীয় সময় গতকাল শনিবার (২৯শে অক্টোবর) টরন্টোর ড্যানিয়েলস স্পেক্টরামে ফিরে চল মাটির টানে শ্লোগান নিয়ে বিপুল উৎসাহ-উদ্দীপনায় অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদের ৪র্থ লোক উৎসব। শিশু-কিশোর সহ সকল বয়েসী মানুষের উপস্থিতিতে প্রাণবন্ত হয়ে উঠেছিল পূরো অনুষ্ঠানটি।

কানাডার জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। বিপুল সংখ্যক দর্শক বাঙালীর লোক সঙ্গীত নিয়ে উদীচী কানাডা সংসদের নিজস্ব পরিবেশনার পাশাপাশি কানাডায় বাঙালী সংস্কৃতি চর্চায় যুক্ত বিভিন্ন সংগঠন এবং ভারত ও দক্ষিণ আমেরিকান আদিবাসী জাতিগোষ্ঠীর লোক সংস্কৃতির পরিবেশনা উপভোগ করেন । সাংস্কৃতিক অনুষ্ঠানমালা উপস্থাপনায় ছিলেন উদীচী নতুন প্রজন্মের তরুণ রীমা পাল আর অদিতি জহির ।

 দেশী খাবার, পোশাক, গয়না ও কারুপণ্য নিয়ে লোক উৎসবকে সমৃদ্ধ করেন স্থানীয় উদ্যোক্তরা। লোক উৎসবের এই বিপুল আয়োজন সফল করতে উদীচীর উপদেষ্টা পরিষদসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান স্বতঃপ্রনোদিত আর্থিক সহযোগিতা দিয়েছেন। সবশেষে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয় ।

আলোচনা পর্বে বক্তারা বলেন বাংলা সংস্কৃতি, বাঙালী জাতীয়তা ও মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠা করতে লোক সংস্কৃতি চর্চার কোন বিকল্প নেই । উদীচীর ৪র্থ লোক উৎসবে উপস্থিত থেকে আলোচনায় অংশ গ্রহণ করেন বাংলাদেশ দুতাবাস টরন্টোর মাননীয় কনসাল জেনারেল মোঃ লুৎফর রহমান, উদীচী কেন্দ্রীয় সংসদ সদস্য আজিজুল মালিক, উদীচি কানাডার সহসভাপতি সৌমেন সাহা, উদীচী কানাডার সাধারণ সম্পাদক মিনারা বেগম, এবং উদীচী কানাডার কোষাধ্যক্ষ দুলাল পাল।

 ভিডিও সংযোগের মাধ্যমে কেন্দ্রীয় উদীচীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে লোক উৎসবে বক্তব্য রাখেন। দৃষ্টিনন্দনভাবে মঞ্চটিকে অনুষ্ঠানের জন্য ফুটিয়ে তুলেছেন এবং লোক উৎসবের স্মরনিকাটির প্রচ্ছদ করেছেন টরন্টোপ্রবাসী প্রখ্যাত শিল্পী তাজউদ্দিন আহমেদ এবং সর্বপ্রকার সহযোগিতায় ছিলেন।
 সম্পাদকমন্ডলীর সদস্য শিল্পী জয় দাশ। স্মরনিকাটি সম্পাদনের কঠিন দায়িত্ব সামলেছেন সহসভাপতি স্বপন বিশ্বাস। সভাপতিত্ব করেন শিল্পী সুভাষ দাশ এবং সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সাধারন সম্পাদক মিনারা বেগম ।

অনুষ্ঠানের সঙ্গীতশিল্পী গুরপ্রসাদ দেবাশীষের একক লোকগানের মনোমুগ্ধকর পরিবেশনা ছিল উল্লেখযোগ্য। এছাড়াও অনুষ্ঠানের অন্যান্য আকর্ষণের মধ্যে ছিল তবলা শিক্ষক নকুল দে'র দশজন কিশোর ছাত্রের সম্মিলিত তবলাবাদন, ভারতীয় শিল্পী সঙ্গীত মুখার্জীর লোকগান এবং দক্ষিণ আমেরিকান আদিবাসী জাতিগোষ্ঠীর রুমি কামুয়েন্দো এবং সান্তিয়াগো ইয়োগা'র লোকসঙ্গীত পরিবেশনা।


সভাপতি সুভাষ দাশের নেতৃত্ত্বে উদীচীর পক্ষ থেকে লোক সঙ্গীত পরিবেশনায় অংশ নিয়েছেন জয় দাশ, চঞ্চলা বিশ্বাস, মৈত্রেয়ী দেবী, রোকেয়া পারভীন, ইন্দ্রনীল দাশগুপ্ত, কাবেরী দত্ত, কণিকা ব্যানার্জী, কাজী জহির উদ্দীন, ওমর হায়াত, পরেশ চন্দ্র চৌধুরী, সীমা দাশ, সুভাষ রায়, সোলায়মান তালুত রবীন, শ্রাবনী সরকার এবং ড্যালেস্তিনা ভৌমিক ।

লোক উৎসবে নাচে অংশ গ্রহন করেন উদীচী কানাডার সম্পাদকমন্ডলীর সদস্য তাপস দেব পরিচালিত নৃত্যালোক ড্যান্স একাডেমী, অরুণা হায়দার পরিচালিত সুকন্যা নৃত্যাঙ্গন এবং বিপ্লব কর পরিচালিত নৃত্যকলা কেন্দ্র ।

সংগীত পরিবেশনে বাদ্যযন্ত্র সংগতে ছিলেন বিশিষ্ট কীবোর্ড শিল্পী জাহিদ হোসেন, তবলায় তানজির আলম রাজীব ও শ্রীবাস দে শিবু অক্টোপ্যাডে রনি পালমার, দোতারা জুনায়েদ আনোয়ার, গীটার সোহেল ইমতিয়াজ বাঁশী আব্দুল ওয়াহিদ । শব্দ ব্যবস্থাপনায় ছিলেন রিংকু ও শর্মী সাত্তার।

উল্লেখ্য বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদের ৪র্থ লোক উৎসব সংগঠনের ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের অংশহিসাবে উদযাপিত হলো।

 

//এল//

নারীর নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিতে পুরুষদের সম্পৃক্তের আহ্বান

ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মায়ের উৎসাহে চাকরি ছেড়ে উদ্যোক্তা হয়েছেন শায়লা

চালক ছাড়াই ট্রেন চললো ৭০ কিলোমিটার!

ইসলামী ব্যাংকে বঙ্গবন্ধুর জীবনাদর্শের উপর আলোচনা

বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয়: জাতিসংঘ

রাজধানীতে শিশু অপহরণ বেড়েছে: ডিবি প্রধান

কর্মবিরতি প্রত্যাহার ইন্টার্ন চিকিৎসকদের

ঠাকুরগাঁওয়ে রোজাদার ও শিশুদের মাঝে ইফতার বিতরণ

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

শুধু বিবাহিত সুন্দরী নারী টার্গেট তার

ধর্মঘটে ব্যাহত চিকিৎসাসেবা, চরম ভোগান্তিতে রোগীরা 

৫০ বছর পর মা-মেয়ের মিলন

রেলগাড়ি ঝমাঝম