ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

প্রবাস

কানাডায় ’স্বদেশ’ মিউজিক এলবাম রিলিজ

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে:

প্রকাশিত: ০৯:৫৮, ১৫ অক্টোবর ২০২২

কানাডায়  ’স্বদেশ’ মিউজিক এলবাম রিলিজ

কানাডায় ’স্বদেশ’ মিউজিক এলবাম রিলিজ

কানাডার 'ক্যালগেরি টেগোর সোসাইটি' রবীন্দ্রসঙ্গীত শিল্পী রীতা কর্মকারের গাওয়া দশটি রবীন্দ্রসঙ্গীতের মিউজিক ই-এলবাম "স্বদেশ" অবমুক্ত উপলক্ষ্যে ক্যালগেরি শহরের অদূরে রকিভিউ কাউন্টির সীমানা পেরিয়েতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
এতে উপস্থিত ছিলেন "ক্যালগারী টেগোর সোসাইটি"র সাইফুল ইসলাম রিপন, খায়ের খোন্দকার রুবেল, তীর্থ সাহা, জয়ন্ত বসু, রীতা কর্মকার ।এছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট কলামিষ্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান এবং লেখক লতিফুল কবির।


সংবাদ সম্মেলনে অনুষ্ঠান সূচি ও লিখিত বক্তব্য পাঠ করেন খায়ের খোন্দকার রুবেল। তিনি বলেন, ক্যালগারী টেগোর সোসাইটি রবীন্দ্রচর্চাকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দেয়ার অঙ্গীকার নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে। সেই অঙ্গীকারের প্রথম প্রচেষ্টা হিসেবে ক্যালগারী টেগোর সোসাইটি রবীন্দ্রসঙ্গীত শিল্পী রীতা কর্মকারের গাওয়া দশটি রবীন্দ্রসঙ্গীতের মিউজিক ই-এলবাম "স্বদেশ" আমরা অবমুক্ত করতে যাচ্ছি যা বিদেশের মাটিতে দর্শক খুঁজে পাবে স্বদেশের আমেজ।   

অনুষ্ঠানে সাইফুল ইসলাম রিপন বলেন, বিশ্বকবির জীবনাদর্শ এবং সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চনামুক্ত অসাম্প্রদায়িক। তিনি বাংলা ও বাঙালির অহংকার। কালজয়ী এ কবি জীবন ও জগতকে দেখেছেন অত্যন্ত গভীরভাবে, যা তার কবিতা, ছোটগল্প, উপন্যাস, নাটক গীতিনাট্য, প্রবন্ধ, ভ্রমণকাহিনী, সঙ্গীত ও চিত্রকলায় উৎসারিত হয়েছে। প্রবাসে রবীন্দ্রনাথ ঠাকুরের সংগীত চর্চায় শিল্পী রীতা কর্মকারের গান গুলি আশা করি সবার ভালো লাগবে।


শিল্পী রীতা কর্মকার বলেন, বিশ্বের দরবারে বাঙালিকে মাথা উঁচু করে দাঁড়াতেও শিখিয়েছেন কবিগুরু। যার কারণে বাঙালির অস্তিত্বে মিশে আছেন রবীন্দ্রনাথ ঠাকুর। গল্পে, উপন্যাসে, কবিতায়, সুরে ও বিচিত্র গানের বাণীতে, অসাধারণ সব দার্শনিক চিন্তাসমৃদ্ধ প্রবন্ধে, সমাজ ও রাষ্ট্রনীতিসংলগ্ন গভীর জীবনবাদী চিন্তা জাগানিয়া লেখায় এমনকি চিত্রকলায়ও রবীন্দ্রনাথ চিরনবীন। তিনি আরো বলেন, সকল দর্শক শ্রোতা ও শুভাকাংখীদের ভালোবাসাই তার সঙ্গীতের নিত্যদিনের অনুপ্রেরণা। ক্যালগারী টেগোর সোসাইটি সহ সংশ্লিষ্ট সকলের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

লেখক, কলামিস্ট ও উন্নয়ন গবেষক মো. মাহমুদ হাসান বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের চর্চার মাধ্যমেই বাংলা সাহিত্য ও সংস্কৃতির সর্বোচ্চ বিকাশের পথ উন্মুক্ত হতে পারে। ক্যালগেরিতে মহান হৃদয়ের কিছু রবীন্দ্রপ্রেমীর উদ্যোগ, বাঙলা আর বাঙালি সংস্কৃতিকে লালনের এক মহত্তম প্রচেষ্টা। মহাকবির দশটি গান নিয়ে শিল্পী রীতা কর্মকারের সুরে কেলগেরীর টেগোর সোসাইটি থেকে প্রকাশিত 'স্বদেশ' এলবামটি দেশপ্রেম আর ভালোবাসার এক হ্রদয় নিঙড়ানো আবেদন।

উল্লেখ্য মিউজিক এলবামটি কানাডা,বাংলাদেশ ও ভারতের কলা কৌশলীদের সমন্বয়ে তৈরি করা হয়েছে। এতে সঙ্গীতায়োজন করেছেন ভারতের দূর্বাদল চট্টোপাধ্যায়। ভিডিও ধারণ করেছেন কানাডার আর এন্ড আর প্রোডাকশন এবং সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বাংলাদেশের বিশ্বজিত শুভ্র।

//এল//

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’