ঢাকা, বাংলাদেশ

শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪

English

প্রবাস

দুবাইয়ে প্রথমবারের মত বঙ্গসংস্কৃতি বইমেলা

জাসেদুল ইসলাম, আরব আমিরাত থেকে:

প্রকাশিত: ২৩:০৫, ১৩ অক্টোবর ২০২২; আপডেট: ১৪:০২, ১৬ অক্টোবর ২০২২

দুবাইয়ে প্রথমবারের মত বঙ্গসংস্কৃতি বইমেলা

দুবাইয়ে প্রথমবারের মত বইমেলা উপলক্ষে সংবাদ সম্মেলন

সংযুক্ত আরব আমিরাতে বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে জ্ঞান ও মননের আকাঙক্ষা পূরণে  দুবাই কনস্যুলেটের উদ্যোগে আগামী ৪ নভেম্বর শুক্রবার থেকে কনস্যুলেট জেনারেল অফিস প্রাঙ্গনে প্রথম বারে মত অনুষ্ঠিত হতে যাচ্ছে বঙ্গসংস্কৃতি বইমেলা ২০২২।

মধ্যপ্রাচ্যে বাংলা ভাষা , সাহিত্য , সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা ও জনকূটনীতি সম্প্রসারণের বিষয়টি বিবেচনায় রেখে এই বইমেলা আয়োজনে করেছে বাংলাদেশ কনস্যুলেট। তিনদিনব্যাপি এই বই মেলা ৪ নভেম্বর  থেকে ৬ নভেম্বর ২০২২ পর্যন্ত চলবে।

ইতোমধ্যে মেলার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার বিকালে দুবাই কনসুলেট হল রুমে সংবাদ সম্মেলনের আয়োজন করে কনস্যুলেট।

কনসাল জেনারেল বিএম জামাল হোসেন মেলার সার্বিক প্রস্তুতি তুলে ধরে একটি লিখিত বক্তব্য উপস্থাপন করেন। লিখিত বক্তব্যে কনসাল জেনারেল বলেন, বইমেলায় স্বনামধন্য শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে । বাংলাদেশের বিভিন্ন সৃজনশীল ও স্বনামধন্য প্রকাশনা সংস্থাসহ স্থানীয় প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে । বাংলাদেশ, ভারত, চীন, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের খ্যাতিম্যান কবি , সাহিত্যিক, লেখক এই বইমেলায় অংশগ্রহণ করবেন । 

এ ছাড়া বইমেলায় প্রতিদিন স্থানীয় ও দেশী - বিদেশী খ্যাতনামা শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি নতুন বইয়র মোড়ক উন্মোচন, বইয়ের আলোচনা, সাহিত্য বিষয়ক সেমিনার, আলোচনাসভাসহ বিভিন্ন সৃজনশীল, শিক্ষামূলক অনুষ্ঠান ও বাচ্চাদের জন্য প্রতিযোগিতার আয়োজন করা হবে উল্লেখ করেন। 

মেলায় সর্বমোট ৫০ টি স্টল থাকবে এবং স্টল তৈরির বাবদ যা  খরচ হবে তাই ভাড়া নির্ধারণ করা হবে বলেন জানান তিনি।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সহযোগিতা কামনা করে কনসাল জেনারেল বলেন এ মেলার প্রচার ও প্রসারের সার্থকতায় সাংবাদিক সমাজের  সহযোগিতা বিশেষ ভূমিকা রাখবে। আপনাদের মাধ্যমে পাঠক সমাজ, বই প্রেমী, সুধীজন, সুহৃদ তরুণ সমাজ, যুব সমাজসহ সব বয়সী সর্বস্তরের শ্রেণী পেশার মানুষকে সপরিবারে বন্ধু-বান্ধবসহ মেলায় আসার জন্য আহবান জানান বিএম জামাল হোসেন। 

সংবাদ সম্মেলনে কমার্শিয়াল কাউন্সেলর কামরুল হাসান, লেবার কাউন্সেলর ফাতেমা জাহান, প্রথম সচিব (শ্রম) ফকির মনোয়ার হোসেনসহ কনস্যুলেট কর্মকর্তা, সাংবাদিক ও কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

//জ//

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে

গরমে চা খাওয়া কি ঠিক?

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

কোথায় হবে অনন্ত এবং রাধিকার বিয়ে?

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

বেড়েছে সবজি-মাংসের দাম

উনার মনে হয় ডাক্তার দেখানো উচিত, বুবলীকে অপু 

চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের

৭৫ নেতাকে বিএনপি থেকে বহিষ্কার

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী

নরসিংদীতে ফেসবুক স্ট্যাটাস দিয়ে প্রেমিকের আত্মহত্যা

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন

ধর্মীয় বিষয় নিয়ে বিদ্যা বালানের বিস্ফোরক মন্তব্য