ঢাকা, বাংলাদেশ

সোমবার, অগ্রাহায়ণ ২০ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২

English

প্রবাস

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ২৩:০৬, ২৫ সেপ্টেম্বর ২০২২

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

ফ্রান্সে বিভিন্ন পর্যায়ে বাক, অনার্স এবং মাস্টার্স উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে সামাজিক সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)।

শনিবার (২৪ সেপ্টেম্বর) প্যারিসের একটি অভিজাত মিলনায়তনে বাক পর্বে ১৪ জন, অনার্স পর্বে ৪ জন এবং মাস্টার্স পর্বে উত্তীর্ণ ৮ শিক্ষার্থীকে সংবর্ধনা ও ক্রেস্ট দেয়া হয়।

বিসিএফের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন ইনালকো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ফিলিপ বেনোয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসনাত জাহান, ডা. উত্তম বড়ুয়া, অ্যাডভোকেট সাবিনা মিয়া, অ্যাডভোকেট ইমরান চৌধুরী, ইঞ্জিনিয়ার মাহবুব আলম এবং ড. শামীম আহমেদ। 

ভায়োলিনের সুরে বাংলাদেশ এবং ফ্রান্সের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। ভায়োলিনে মুগ্ধকর সুর তোলেন অরশী বড়ুয়া। 

সাংবাদিক ইমরান মাহমুদ এবং ফাতেমা-তুজ-জোহরার যৌথ সঞ্চালনায় এ অনুষ্ঠানে বাক পাস করা ৮ শিক্ষার্থীকে ক্রেস্ট দেয়া হয়। তারা হলেন- মোহাম্মদ রহমান, নিবিড় হোসেন, আদিল আহনাফ খান, দাস সৌরভ, আহমেদ সুজন, মাদাম কয়েছ, রোসানা ফারুক, আফসানা খানম, মিয়া লাবিব, মেহজাবীন আলম এবং প্রজয় বড়ুয়া। তাদের হাতে ক্রেস্ট তুলে দেন অ্যাডভোকেট সাবিনা মিয়া, অ্যাডভোকেট ইমরান চৌধুরী এবং ইঞ্জিনিয়ার মাহবুব আলম। 

অনার্স পর্বে ক্রেস্ট দেয়া হয় মোহাম্মদ মিকায়েল, দাস শান্ত, খান আনিন ও আলম শাহীনকে। ক্রেস্ট তুলে দেন ডা. উত্তম বড়ুয়া এবং ডা. হাবীবা জেসমিন। 

মাস্টার্স পর্বে সজিব সালেক আহমেদ, প্রিয়তি সাদিয়া আক্তার, আলম রোজানা, হক মোহাম্মদ মাহফুজুল, দাস শুভ, খান মাজহারুল, নাজমীন নাহার ও মোহাম্মদ হেলাল আকাশসহ মোট ৮ জনকে ক্রেস্ট দেয় হয়। মাস্টার্স পাস করা শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন ড. ফিলিপ বেনোয়া, হাসনাত জাহান এবং ড. শামীম আহমেদ। 

ফ্রান্সে পেশা ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ডা. উত্তম বড়ুয়া, অ্যাডভোকেট সাবিনা মিয়া এবং এডভোকেট ইমরান চৌধুরীকে বিশেষ ক্রেস্ট দেয়া হয়। অনুষ্ঠানে বিসিএফের পক্ষ থেকে ফ্রান্সে বিপুল সংখ্যক বাংলাদেশিকে কাজের ব্যবস্থা করে দেয়ার জন্য বিসিএফ এক্সিকিউটিভ মেম্বার ইমরান হোসেন এবং তার নেটওয়ার্ককে পুরস্কৃত করা হয়।  

বিসিএফের সহ-সভাপতি মোজাম্মেল হোসেনের বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিসিএফ প্রধান এমডি নুর।  

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্ব পরিচালনা করেন রানা আহমেদ। সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন সোমা দাস, ইমতিয়াজ রনি, মৌসুমি চক্রবর্তী, রাজীব এবং শান্ত। নৃত্য পরিবেশন করে শরীফুল ইসলাম, পম্মা রয় ও দেবশ্রী চ্যাটার্জি। 

অনুষ্ঠানে ফ্রান্সে বসবাসরত বিপুল সংখ্যক বাংলাদেশি পরিবার ও কমিউনিটির বিভিন্ন স্তরের লোকজন উপস্থিত ছিলেন। ২০১৭ সাল থেকে ধারাবাহিকভাবে এ আয়োজন করে আসছে বিসিএফ।

//জ//

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

শাকিব-অপুর সম্পর্ক বিষয়ে কিছুই জানতাম না: বুবলী

জানুয়ারি থেকে নতুন সূচিতে চলবে ট্রেন

ব্যাংকে ১০ লাখ টাকা জমা দিতে কোনো প্রশ্ন নয়

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সংবিধান সংশোধন দিবা স্বপ্ন: কাদের

সশস্ত্র বাহিনীর ৩ কর্মকর্তার রদবদল

ব্রাউজার স্লো? গতি বাড়াবেন যেভাবে

‌‘শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণি থেকে কোডিং শেখানো হবে’

ভারতের বিপক্ষে টাইগারদের জয়

নতুন বছরে কোনো অর্থনৈতিক চাপ থাকবে না: পরিকল্পনামন্ত্রী

মাদকের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা

জামাত-বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও নাশকতার বিরুদ্ধে প্রতিবাদ

মারা গেছেন অভিনেত্রী মায়া ঘোষ 

Nagad Social Islami Bank Limited