ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

প্রবাস

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ২৩:০৬, ২৫ সেপ্টেম্বর ২০২২

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

ফ্রান্সে বিভিন্ন পর্যায়ে বাক, অনার্স এবং মাস্টার্স উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে সামাজিক সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)।

শনিবার (২৪ সেপ্টেম্বর) প্যারিসের একটি অভিজাত মিলনায়তনে বাক পর্বে ১৪ জন, অনার্স পর্বে ৪ জন এবং মাস্টার্স পর্বে উত্তীর্ণ ৮ শিক্ষার্থীকে সংবর্ধনা ও ক্রেস্ট দেয়া হয়।

বিসিএফের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন ইনালকো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ফিলিপ বেনোয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসনাত জাহান, ডা. উত্তম বড়ুয়া, অ্যাডভোকেট সাবিনা মিয়া, অ্যাডভোকেট ইমরান চৌধুরী, ইঞ্জিনিয়ার মাহবুব আলম এবং ড. শামীম আহমেদ। 

ভায়োলিনের সুরে বাংলাদেশ এবং ফ্রান্সের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। ভায়োলিনে মুগ্ধকর সুর তোলেন অরশী বড়ুয়া। 

সাংবাদিক ইমরান মাহমুদ এবং ফাতেমা-তুজ-জোহরার যৌথ সঞ্চালনায় এ অনুষ্ঠানে বাক পাস করা ৮ শিক্ষার্থীকে ক্রেস্ট দেয়া হয়। তারা হলেন- মোহাম্মদ রহমান, নিবিড় হোসেন, আদিল আহনাফ খান, দাস সৌরভ, আহমেদ সুজন, মাদাম কয়েছ, রোসানা ফারুক, আফসানা খানম, মিয়া লাবিব, মেহজাবীন আলম এবং প্রজয় বড়ুয়া। তাদের হাতে ক্রেস্ট তুলে দেন অ্যাডভোকেট সাবিনা মিয়া, অ্যাডভোকেট ইমরান চৌধুরী এবং ইঞ্জিনিয়ার মাহবুব আলম। 

অনার্স পর্বে ক্রেস্ট দেয়া হয় মোহাম্মদ মিকায়েল, দাস শান্ত, খান আনিন ও আলম শাহীনকে। ক্রেস্ট তুলে দেন ডা. উত্তম বড়ুয়া এবং ডা. হাবীবা জেসমিন। 

মাস্টার্স পর্বে সজিব সালেক আহমেদ, প্রিয়তি সাদিয়া আক্তার, আলম রোজানা, হক মোহাম্মদ মাহফুজুল, দাস শুভ, খান মাজহারুল, নাজমীন নাহার ও মোহাম্মদ হেলাল আকাশসহ মোট ৮ জনকে ক্রেস্ট দেয় হয়। মাস্টার্স পাস করা শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন ড. ফিলিপ বেনোয়া, হাসনাত জাহান এবং ড. শামীম আহমেদ। 

ফ্রান্সে পেশা ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ডা. উত্তম বড়ুয়া, অ্যাডভোকেট সাবিনা মিয়া এবং এডভোকেট ইমরান চৌধুরীকে বিশেষ ক্রেস্ট দেয়া হয়। অনুষ্ঠানে বিসিএফের পক্ষ থেকে ফ্রান্সে বিপুল সংখ্যক বাংলাদেশিকে কাজের ব্যবস্থা করে দেয়ার জন্য বিসিএফ এক্সিকিউটিভ মেম্বার ইমরান হোসেন এবং তার নেটওয়ার্ককে পুরস্কৃত করা হয়।  

বিসিএফের সহ-সভাপতি মোজাম্মেল হোসেনের বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিসিএফ প্রধান এমডি নুর।  

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্ব পরিচালনা করেন রানা আহমেদ। সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন সোমা দাস, ইমতিয়াজ রনি, মৌসুমি চক্রবর্তী, রাজীব এবং শান্ত। নৃত্য পরিবেশন করে শরীফুল ইসলাম, পম্মা রয় ও দেবশ্রী চ্যাটার্জি। 

অনুষ্ঠানে ফ্রান্সে বসবাসরত বিপুল সংখ্যক বাংলাদেশি পরিবার ও কমিউনিটির বিভিন্ন স্তরের লোকজন উপস্থিত ছিলেন। ২০১৭ সাল থেকে ধারাবাহিকভাবে এ আয়োজন করে আসছে বিসিএফ।

//জ//

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাফর

ইন্টিলিজেন্স ভিত্তিক পুলিশিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

আওয়ামী লীগ থেকে বহিষ্কার নারী কাউন্সিলর

সিয়ামের নায়িকা হচ্ছেন বুবলী

বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় মানববন্ধন

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

গ্যাটকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছাল

আবারো কমলো স্বর্ণের দাম

নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি

ছাদে বাগান থাকলেই উপহার পৌঁছে দিচ্ছেন সাংবাদিক নওশাদ রানা সানভী

ব্যাংককে শেখ হাসিনাকে রাজকীয় বরণ

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ