ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, আষাঢ় ৩ ১৪৩১, ১৮ জুন ২০২৪

English

প্রবাস

কানাডার টরেন্টোতে নাট্য কর্মশালা শুরু

লায়লা নুসরাত , কানাডা থেকে:

প্রকাশিত: ১০:৫৩, ৯ জুন ২০২৪

কানাডার টরেন্টোতে নাট্য কর্মশালা শুরু

সংগৃহীত ছবি

কানাডার টরেন্টোর বাংলাদেশ সেন্টারে শুরু হয়েছে সাতদিন ব্যাপী নাট্য কর্মশালা। টরন্টো থিয়েটার ফোক্সের ইমামুল হকের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় এই কর্মশালা চলবে আগামী ১৫ জুন পর্যন্ত। 

তিনি তার বক্তব্যে উল্লেখ করেন টরন্টোতে নিয়মিত নাট্ক প্রদর্শনী শুরু র লক্ষ্যে নাট্য কর্মীর সংখ্যা বাড়ানো টা জরুরী । আর এ লক্ষ্যেকে সামনে রেখে ই এ কর্ম শালার আয়োজন। প্রায় ২০ জন সাংস্কৃতিক কর্মী ও নাট্য কর্মী  এ কর্ম শালায় অংশ নেন। 

এই কর্মশালাতে থাকছে অভিনয়, মঞ্চ পরিকল্পনা, আলোক পরিকল্পনা, আবহ সংগীত, রূপসজ্জা ও মঞ্চ ব্যবস্থাপনা। এক কথায়, একটি নাটক সুষ্ঠুভাবে, সঠিকভাবে সফল মঞ্চায়নের জন্য যা যা প্রয়োজন তার সব কিছুই এই কর্মশালায় প্রশিক্ষণ দেওয়া হবে। নাটককে বলা হয় সমাজের দর্পণ। সমাজকে এগিয়ে নেওয়ার জন্য, সমাজ সচেতনতা সৃষ্টির জন্য, জনকল্যাণমূলক যে কোন সামাজিক আন্দোলনকে বেগবান করার জন্য, সামাজিক রুচীর পরিবর্তন করার জন্য নাটক হচ্ছে একটি শক্তিশালী হাতিয়ার।

এই নাট্য কর্মশালার প্রশিক্ষক হিসাবে থাকবেন নাট্যজন মাহমুদুল ইসলাম সেলিম এবং সমন্বয়কারী হিসাবে থাকবেন শারমিন শরিফ শর্মী! মাহমুদুল ইসলাম সেলিম।

৭দিন ব্যাপী কর্মশালার আজ ছিল প্রথম দিন! মাঝে একদিন বিরতি দিয়ে এই কর্মশালা আগামী ১৫ জুন পর্যন্ত চলবে!কর্মশালার প্রশিক্ষক নাট্যজন মাহমুদুল ইসলাম সেলিম বলেন, 'টরন্টোর নানান অনুষ্ঠান রেখে বিভিন্ন সাংস্কৃতিক ও নাট্য সংগঠনের মূল ব্যক্তিবর্গ এই কর্মশালাতে যুক্ত হয়েছেন দেখে আমি অভিভূত! এ যেন বাংলা নাট্যের প্রতি ভালবাসারই প্রতিচ্ছবি! প্রবাসের প্রতিটি শহরে বাংলা নাটক তথা বাংলা সংস্কৃতি এগিয়ে যাবে, এটাই প্রত্যাশা!"
 

//এল//

উত্তরে শতভাগ, দক্ষিণে ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ

গণভবনে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী

বৃষ্টিতে ডুবলো সিলেট, ঈদ আনন্দ ম্লান

রাত ৮টার মধ্যেই পরিষ্কার হবে ডিএনসিসির বর্জ্য: আতিকুল ইসলাম

ঈদের নামাজে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি কামনা

হজের দিনে আরাফাতের ময়দানে নারীর সন্তান প্রসব

জাতীয় ঈদগাহে নামাজ পড়লেন রাষ্ট্রপতি

ঈদের নামাজ শেষে ফিলিস্তিনের জন্য বিশেষ মোনাজাত

মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি

ইতিহাস গড়ে সুপার এইটে বাংলাদেশ

নেপালের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত

জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত

পবিত্র ঈদুল আজহা আজ

ঈদের আগে রিজার্ভ বেড়ে ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে