ঢাকা, বাংলাদেশ

সোমবার, মাঘ ১৬ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩

English

এক্সক্লুসিভ

নবজাতকের করোনা সুরক্ষায়, টিকার চেয়েও বেশি কাজের মায়ের দুধ!

প্রকাশিত: ০০:০০, ৯ জানুয়ারি ২০২২

নবজাতকের করোনা সুরক্ষায়, টিকার চেয়েও বেশি কাজের মায়ের দুধ!

উইমেনআই২৪ ডেস্ক: 
কিশোর-কিশোরীদের টিকা দেওয়া শুরু হয়েছে। কিন্তু নবজাতকদের টিকা দিতে দেরি আছে। তাই তাদের নিরাপত্তা নিয়ে চিন্তায় অনেক বাবা-মা।

একেবারে ছোট শিশুদের কবে দেওয়া হবে করোনার টিকা? কবে তারা করোনার বিরুদ্ধে লড়াই করার শক্তি পাবে? এ নিয়ে চিন্তায় অনেক বাবা-মা। কিন্তু এর মধ্যেই আশার কথা শোনালো সাম্প্রতিক একটি গবেষণাপত্র। খবর হিন্দুস্তান টাইমসের।

টিকার চেয়েও সদ্যজাতদের জন্য বেশি কাজে লাগতে পারে মায়ের দুধ।  তেমনই বলা হয়েছে ‌‘ফ্রন্টিয়ার্স ইন ইমুউনোলোজি’ নামক জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে। গবেষণাটির সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা সদ্য মা হয়েছেন, এমন নারীদের নিয়ে গত দেড় বছর একটি সমীক্ষা চালিয়েছেন। তারই ফল প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রে।
গবেষণাটির সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা এসব মায়ের দুধ পরীক্ষা করে দুটি জিনিস জানতে পেরেছেন। প্রথমত, কোভিডে সংক্রমিত হলেও মায়ের দুধে কোভিডের কোনো জীবাণু থাকে না। দ্বিতীয়ত, যে মা কোভিডে আক্রান্ত হয়েছেন, তার দুধে কোভিডের সঙ্গে লড়াই করার অ্যান্টিবডি থাকে পর্যাপ্ত পরিমাণে। সদ্যজাত সেই অ্যান্টিবডি পেতে পারে মায়ের থেকেই।

আরও বড় কথা, এই অ্যান্টিবডি কোভিডের যে কোনো ধরনের রূপের সঙ্গে লড়াই করতে পারে, তাকে প্রতিহত করতে পারে। অর্থাৎ শুধু ডেল্টা বা করোনার অন্য রূপ নয়, সরাসরি ওমিক্রনকেও আটকে দিতে পারে এই অ্যান্টিবডি। এটি মায়ের শরীর থেকে সরাসরি শিশুর শরীরে পৌঁছে যেতে পারে দুধের মাধ্যমে।

তাই বিজ্ঞানীদের দাবি, করোনাকালে সন্তানকে স্তন্যপান করানোর বিষয়ে মায়েরা যেন সচেতন থাকেন। স্তন্যপানে যেন গাফিলতি না হয়। তবে মায়ের ত্বক থেকে সন্তানের শরীরে কোভিডের জীবাণু যেতে পারে। তাই স্তন্যপান করানো মায়েদের পরিচ্ছন্নতার বিষয়ে নজর রাখতে বলেছেন বিজ্ঞানীরা।

উইমেনআই২৪ডটকম//এসএল//

 

শুটিংয়ে দগ্ধ অভিনেত্রী শারমিন আঁখি

যারা পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১

আওয়ামী লীগ কখনো পালায় না: প্রধানমন্ত্রী

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ ৮ ফেব্রুয়ারি

একাদশে চূড়ান্ত ভর্তির সময় বাড়ল

গুলিবিদ্ধ ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী মারা গেছেন

ইংল্যান্ডকে উড়িয়ে ইতিহাসের সাক্ষী ভারতের মেয়েরা

সাবরিনা এসএসসি পাস করেন ৮ বছর বয়সে

শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির

অন্তর্বর্তীকালীন নির্বাচনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান

দেশের প্রথম স্কুল অ্যাপ ‘শিক্ষায়তন’

বাবার কেনা কেক খেয়ে দুই বোনের মৃত্যু

সিৎসিফাসকে হারিয়ে নাদালের পাশে জোকোভিচ

গ্রামজুড়ে শুধুই ‘জ্যান্ত’ পুতুল! 

‘বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়াতে পারবে সরকার’

Social Islami Bank Limited