ঢাকা, বাংলাদেশ

সোমবার, আশ্বিন ১০ ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২

English

বিনোদন

বিশ্ববাসীর কাছে আমরা ঋণী: প্রিয়াংকা  

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১২:৩০, ২১ সেপ্টেম্বর ২০২২

বিশ্ববাসীর কাছে আমরা ঋণী: প্রিয়াংকা  

বলিউড অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া জোনাস

এবার ‘অন্য’ মঞ্চেও জ্বলে উঠলেন বলিউড অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া জোনাস। জাতিসংঘের মঞ্চে বিশ্বকে মনে করিয়ে দিলেন, বর্তমান ও ভবিষ্যতের চাবিকাঠি আমাদের নিজেদের হাতেই রয়েছে এবং ন্যায্য, সুরক্ষিত ও স্বাস্থ্যকর দুনিয়া প্রতিটি নাগরিকেরই অধিকার।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ সভায় ভাষণ দেন প্রিয়াংকা। বলিউড ছেড়ে যিনি হলিউডেই ঘাঁটি গেড়েছেন। অভিনেতা-প্রযোজক ছাড়া প্রিয়াংকার আরও একটি পরিচয় রয়েছে। তিনি জাতিসংঘের ‘গুডউইল অ্যাম্বাসাডর’ বা শুভেচ্ছাদূত। 

সুস্থায়ী উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘের সব সদস্য দেশের লক্ষ্যমাত্রাও নিজের ভাষণে মনে করিয়ে দেন তিনি। প্রিয়াংকা বলেন, বিশ্বের এক সংকটময় সময়ে আমরা আজ মিলিত হয়েছি, যেখানে দুনিয়াজোড়া ভ্রাতৃত্ববোধের প্রয়োজনীয়তা আগের থেকে বেশি জরুরি।

সাম্প্রতিক সময়ে গোটা বিশ্বই যে স্বস্তিদায়ক অবস্থায় নেই, তাও মনে করিয়ে দেন প্রিয়াংকা। তার কথায়, কোভিডের মতো মহামারির বিধ্বংসী প্রভাবের জেরে বিশ্বের নানা দেশই সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের সংকটের জেরে জীবন-জীবিকা প্রভাবিত হয়েছে। বিশ্বের ন্যায্য ভিত্তিকেই ধ্বংস করে দিয়েছে দারিদ্র ও অসাম্য। যার জন্য আমরা দীর্ঘ দিন ধরে লড়াই চালিয়ে যাচ্ছি।

জাতিসংঘের পক্ষে প্রিয়াংকার এ ভাষণ সম্প্রচার করা হয়েছে ইউটিউবে। সেখানে তাকে গাঢ় নীল পোশাকে দৃপ্ত ভঙ্গিতে ভাষণরত দেখা গেছে। বিশ্বজুড়ে নানা সমস্যার কথা তুলে ধরেছেন তিনি।

প্রসঙ্গত ২০৩০ সালের মধ্যে বিশ্বজুড়ে সুস্থায়ী উন্নয়নের লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে এর সব সদস্য। তারই অঙ্গ হিসেবে দারিদ্র্য দূরীকরণ, পরিবেশ রক্ষা এবং বিশ্ববাসীর জীবনের মান উন্নয়নসহ ১৭টি লক্ষ্য রয়েছে জাতিসংঘের। ১৫ বছরের এই দীর্ঘ পরিকল্পনার কথা মনে করিয়ে দিয়ে প্রিয়াংকার মন্তব্য, ‘এই বিশ্ববাসীর কাছে আমরা ঋণী, এই পৃথিবীর কাছে আমরা ঋণী। যে বিশ্বে বসবাস করি তা ন্যায্য, নিরাপদ এবং সুস্থ হোক, সেটিই আমাদের প্রাপ্য।’ 

//জ//

বীরকন্যা প্রীতিলতার নামে সড়ক

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

৯০ দিনে দক্ষিণাঞ্চলে আমূল পরির্বতন

মেলোনি হতে পারেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী  

ইভ্যালি ফিরছে স্মার্টফোন বিক্রির মধ্য দিয়ে

৫ খাবার: কার্বোহাইড্রেটে ভরপুর হলেও স্বাস্থ্যকর

স্বাধীনতার পঞ্চাশ বছরেও নৌপথ নিরাপদ নয়ঃ কাদের

নৌকাডুবি : ২৩ জনের পরিচয় মিলল

‘বিএনপি জ্বালাও পোড়াও রাজনীতি করেছে’

বিপিএলে দল পেলো না সাকিবের মোনার্ক মার্ট

ইডেন ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

বীজন নাট্য সন্মাাননা পেলেন কবি গোলাম মাওলা জসিম

‘শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্ন করতে ব্যবস্থা গ্রহণ করবে সরকার’

বাংলাদেশে ফার্মাসিস্টদের নিয়োগ বাধ্যতামূলক করার দাবি

বিপিএলের ৭ ফ্র্যাঞ্চাইজির নাম ঘোষণা