ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

শিক্ষা

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ৪ দফা দাবি

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৬, ৬ নভেম্বর ২০২২; আপডেট: ২০:১৮, ৬ নভেম্বর ২০২২

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ৪ দফা দাবি

ছবি: আইডিইবি’র সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ...

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির আলোকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র, শিক্ষক ও পেশাজীবীদের ৪ দফা দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)।

দাবিগুলো হলো-বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন বাস্তবায়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ বন্ধ, পলিটেকনিক শিক্ষাব্যবস্থায় শিক্ষক সংকট, ক্লাসরুম ও ওয়ার্কসপ প্রতুলতা নিরসন, শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ভাতা বৃদ্ধি।

রবিবার (৬ নভেম্বর) আইডিইবির ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গণপ্রকৌশল দিবসের সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় আইডিইবি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। বিভিন্ন প্রশ্নের জবাব দেন সভাপতি এ কে এম এ হামিদ।

সংবাদ সম্মেলনে সম্প্রীতির সমৃদ্ধ জাতি গঠন ও ৪র্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন ‘আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান শিক্ষা’ বাস্তবায়নে অধিকতর মনোযোগী হওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। চতুর্থ শিল্প বিপ্লবকে কেন্দ্র করে মানুষের জীবনমান ও কর্মধরন প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। যার প্রভাব দেশের আর্থ-সামাজিক, রাজনৈতিক ও শাসন ব্যবস্থার ওপর পড়ছে। গতানুগতিক শিক্ষাদর্শন দিয়ে এ চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব নয়। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে সরকারের সকল অঙ্গনে সমভাবে গুরুত্ব দিয়ে কাজ করার আহ্বানও জানানো হয়।

সংগঠনটির সহ-সভাপতি একেএম আবদুল মোতালেব নবায়নযোগ্য জ্বালানির উপর গুরুত্বারোপ করেন। তিনি কৃষি জমিতে সোলার প্যানেল স্থাপনের বিষয়ে তাদের গবেষণার কথা জানান। তিনি বলেন, এই গবেষণার ফলাফল পরবর্তীতে সংবাদ সম্মেলনে মাধ্যমে জানানো হবে।    

আগামী ৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে উল্লেখ করে ভবিষ্যতে তিনটি বিষয়ে মোকাবিলায় প্রস্তুত থাকার পরামর্শ দিয়ে প্রথমত কর্মস্থান সংকট, দ্বিতীয় খাদ্য সংকট ও তৃতীয় পানি সংকটের কথা উল্লেখ করেন।

মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার কথা উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়-এ লক্ষ্য অর্জনে আধুনিক জ্ঞান, সামাজিক দায়বদ্ধতা, রাষ্ট্রীয় সকল ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করতে হবে। সুশাসন, সামাজিক দায়বদ্ধতা ও আধুনিক শিক্ষা জ্ঞান ও সম্পদের সুষম বণ্টন ছাড়া সম্প্রীতির জাতি গঠন সম্ভব নয়।

আগামী ৮ নভেম্বর আইডিইবির প্রতিষ্ঠাবার্ষিকী। এবারের প্রতিষ্ঠা দিবসে “সম্প্রীতির সমৃদ্ধ জাতি গঠনে আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান শিক্ষা” প্রতিপাদ্যে সপ্তাহব্যাপী কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যা একযোগে কেন্দ্রীয়, জেলা ও উপজেলায় উদযাপিত হবে। গৃহীত কর্মপরিকল্পনার মধ্যে ৮ নভেম্বর কেন্দ্রীয়ভাবে ঢাকায় সকাল ১১টায় আইডিইবি ভবনে এবং সকল জেলায় র‌্যালিপূর্ব সমাবেশ, আলোচনা এবং ঢাকাসহ সকল জেলায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার-ছাত্র-শিক্ষকদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি, ৯-১৪ নভেম্বর প্রতিপাদ্যের আলোকে কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে সেমিনার, আলোচনা এবং নবীন প্রবীণ সদস্য প্রকৌশলীদের সমাবেশ এবং ১৫ নভেম্বর ঢাকায় আইডিইবি ভবনে “সমৃদ্ধ বাংলাদেশ ও এসডিজি অর্জনে দক্ষতা” বিষয়ক আলোচনা ও সপ্তাহব্যাপী প্রতিষ্ঠাবার্ষিকীর সমাপনী অনুষ্ঠান হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহ-সভাপতি একেএম আবদুল মোতালেব, যুগ্ম সম্পাদক মো. ফজলুর রহমান খান, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক মো. ইদরিস আলী, অর্থ সম্পাদক মো. গিয়াস উদ্দিন, প্রচার সম্পাদক মো. সিরাজুল ইসলাম, আন্তর্জাতিক সম্পাদক কামরুজ্জামান নয়ন, সাংগঠনিক সম্পাদক মো. রেহান মিয়া, দপ্তর সম্পাদক এম গোলাম মোহাম্মদ, চাকরি বিষয়ক সম্পাদক আব্দুল কুদ্দুস, গবেষণা ও আইসিটি সম্পাদক মো. শাজাহান কবীর, ঢাকা জেনিক সভাপতি মো. খবির হোসেন, সাধারণ সম্পাদক মো. আব্দুল মান্নান প্রমুখ।

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’

আবার কমেছে স্বর্ণের দাম

টাঙ্গাইল শাড়ির জিআই সনদ পেতে আইনজীবী নিয়োগ

বিএনপি যে কোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের

সরকারের ব্যর্থতায় খাদ্য আমদানি করতে হচ্ছে: রিজভী

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা