ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ৫ ১৪৩১, ২০ জুলাই ২০২৪

English

অর্থনীতি

পদ্মা ব্যাংকের নতুন সঞ্চয়ী হিসাব: ডাবল ডিপোজিট স্কিম

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ১১:৩৯, ১৫ নভেম্বর ২০২৩

পদ্মা ব্যাংকের নতুন সঞ্চয়ী হিসাব: ডাবল ডিপোজিট স্কিম

পদ্মা ব্যাংকের নতুন সঞ্চয়ী হিসাব: ডাবল ডিপোজিট স্কিম

বছর পাঁচেক আগে কিছু টাকা পদ্মা ব্যাংকের দ্বিগুণ মানে ডাবল ডিপোজিট স্কিমে জমিয়েছিলেন চাঁদপুরের স্কুল শিক্ষিকা রেহানা বেগম। সদ্য মেয়াদপূর্তি হয়েছে স্কিমটির। চোখে মুখে খুশির ঝিলিক, বেতন দিয়ে সংসার চালানো এই চাকুরিজীবীর। যা জমিয়েছেন তার দ্বিগুণ হয়েছে মাত্র পাঁচ বছর ছয় মাসে। লাভের টাকা তুলে মূল টাকা আবারও জমা রেখেছেন তিনি। 

রেহানা বেগম বলেন, “সত্যি বলতে কি ক্লাস নাইনে পড়া মেয়েটাকে ডাক্তারি পড়ানোর স্বপ্ন আমার। বছর পাঁচেক পরে এই টাকাটাই আবার কাজে লাগবে, তাই আবারো একই স্কিমে জমা রেখে গেলাম”।  

নিত্যপণ্যের ঊর্ধ্বগতি এবং অন্যান্য খরচ বৃদ্ধি পাওয়ায় সঞ্চয়ের খাতা থেকে ঝরে পড়েছে অনেকের নাম। তবে এই দুর্মূল্যের বাজারেও সন্তানের কথা ভেবে, রাজধানীতে উবার চালিয়ে সংসার চালানো জলিল হোসেন পদ্মা ওয়ালেটের মাধ্যমে ১০ বছরের একটি মাসিক সঞ্চয় হিসাব খুলেছেন। কোন রকম কাগজপত্রের ঝামেলা কিংবা শাখা যাওয়ার বিড়ম্বনায় পড়তে হয়নি তাকে। পদ্মা ওয়ালেটের মাধ্যমে মাত্র কয়েকটি ধাপ অনুসরণ করে নিজে নিজেই খুলে নিয়েছেন একাউন্ট। প্রতি মাসে টাকা জমা দেয়ার ঝামেলা থাকেনা, সেভিংস একাউন্ট থেকেই টাকা সংয়ক্রিয়ভাবে চলে যায়।

জলিল হোসেন বলেন, আগে ধূমপান করতাম। কিন্তু এই বাজারে সেই অভ্যাস ছাড়তে হয়েছে, এখন সে টাকাটাই জমা করি। আসলে সন্তানদের জন্যইতো এত কষ্ট করছি। আবার বাসায় বৃদ্ধ মা আছেন উনার জন্যও টাকা হাতে রাখতে হয়। যেহেতু ব্যাংকে না গিয়ে ঝামেলাহীনভাবে অ্যাকাউন্ট খোলা যায় তাই করে রাখলাম। 

পদ্মা ব্যাংকের চিফ কমিউনেকশান অফিসার শরিফ মইনুল হোসেন বলেন, সময়ের সঙ্গে সঙ্গে কঠিন হচ্ছে সবকিছু। তারপরও সঞ্চয় করা থেকে পিছপা হওয়া যাবে না। কেননা আগে যারা সঞ্চয় করেছেন, তারাই এখন কিছুটা হলেও সেখান থেকে সহযোগিতা পাচ্ছেন। পদ্মা ব্যাংকের লক্ষ্যই হল সঞ্চয়ের রাস্তায় গ্রাহকদের পাশে থাকার। দেরি বলে কিছু নেই, আজ থেকেই সবার সঞ্চয় শুরু করা উচিত। হোক না সেটা ৫০০ টাকা দিয়ে। 

পদ্মা ব্যাংক সম্প্রতি মাসিক সেভিংস স্কিম নামে প্রতি মাসে সঞ্চয় স্কিম এনেছে। ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২৫,০০০ টাকা কিস্তিতে তিন, পাঁচ, আট এবং দশ বছরের জন্য খোলা যাবে এই একাউন্ট। ১৩ শতাংশ হারে লভ্যাংশ পাওয়া যাচ্ছে এই হিসাবে। যার কারণে গ্রাহকদের মাঝে জনপ্রিয় হচ্ছে এই হিসাব।

ঢাকার গুলশানের ব্যবসায়ী রতন সাহা বলেন, ব্যবসায় কখন কি হয় বলা যায় না। তাই সুযোগ পেলে ভালো মুনাফায় সঞ্চয় করার চেষ্টা করি। এখানে লাভটা অন্যান্য জায়গা থেকে একটু বেশি তাই  সেভিংস একাউন্ট খুললাম। এখনতো সব কাজ মোবাইলেই করতে পারি। তাই আর কোনো চিন্তা নেই। 

ডাবল বেনিফিট স্কিম- যা থেকে মাত্র পাঁচ বছর ছয় মাসে টাকা হবে দ্বিগুন, মাসিক ইনকাম স্কিম- এক লাখ টাকা এফডিআরের বিপরীতে প্রতি মাসে পাওয়া যাবে এক হাজার ষাট টাকা,  এমন নানা ধরনের নতুন স্কিমের পাশাপাশি কোটিপতি স্কিম এবং ইসলামিক নানান ধরনের সঞ্চয়ী হিসাব নিয়ে এসেছে পদ্মা ব্যাংক।
    
ব্যাংকের রিটেইল ব্যাংকিং হেড মীর শফিকুল ইসলাম বলেন, গ্রাহকদের সঞ্চয় করার অভ্যাস যেন বদলে না যায় তার কারণে নতুন নতুন পণ্য সেবা নিয়ে এসেছি আমরা। অল্প কিংবা বেশি স্বল্প কিংবা দীর্ঘমেয়াদি যে যেমন খুশি সেভিংস হিসাব খুলে সঞ্চয় করতে পারবেন।

তিনি আরো বলেন, সঞ্চয় হবে সময়োপযোগী। আজকের সঞ্চয় আগামীর সাহস। তাইতো পদ্মা ব্যাংকের লক্ষ্য সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে সঞ্চয়ে উদ্বুদ্ধ করা ও আর্থিক অবস্থান উন্নয়নে সঙ্গী হওয়া।
 

//এল//

সংলাপে রাজি না, যে ঘোষণা দিলেন সমন্বয়ক নাহিদ

নরসিংদীতে সংঘর্ষে স্কুলছাত্র নিহত

কোটা সংস্কারে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী

কোটা নিয়ে আপিল বিভাগের শুনানি রবিবার

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ

বাংলাদেশের শিক্ষার্থীদের সমর্থনে কলকাতায় বিক্ষোভ

নোয়াখালীতে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া -পাল্টা ধাওয়া

সারাদেশে সহিংসতায় নিহত ১১

দিনাজপুরে ত্রিমুখী ধাওয়া পাল্টা ধাওয়া চলছে, আহত অর্ধশত

আজ আর মেট্রোরেল চলবে না

সারাদেশে রেল যোগাযোগ বন্ধ

আলোচনার সিদ্ধান্ত পরে: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

সাংবাদিক নাদিয়া শারমিন আহত

আরো ৩ দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত

সরকারের পক্ষ থেকেও আলোচনার দরজা খোলা: তথ্য প্রতিমন্ত্রী