রবিবার, ১২ আষাঢ় ১৪২৯
২৬ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

করোনার চতুর্থ ঢেউ শঙ্কা বাড়িয়ে দিয়েছে : ডা. নাসিমা সুলতানা

শাকী খন্দকার: স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহা পরিচালক (প্রশাসন) ইউএনডিপি’র কনসালটেন্ট অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, দেশে প্রায় চার মাস পর এক দিনে করোনাভাইরাসে (কাভিড-১৯) সংক্রমিত রোগীর সংখ্যা হাজার ছাড়িয়েছে। সংক্রমণ বৃদ্ধি ও নতুন উপধরন শনাক্ত হওয়ায় সংক্রমণের নতুন ঢেউ নিয়ে নিয়ে বলেন জনবহুল জায়গা এড়িয়ে চলতে হবে। বিশেষ করে গর্ভবতী মায়েদেরকে। গর্ভাবস্থায় শরীরে এমন কিছু পরিবর্তন ঘটে যা শ্বাসতন্ত্রের ভাইরাল সংক্রমণের মতো গুরুতর অসুস্থতার ঝুঁকি বাড়ায়, এমনকি গর্ভাবস্থার পরেও এ ঝুঁকি বিদ্যমান। তাই গর্ভাবস্থায় একজন মা চিকিৎসকের পরামর্শে এন্টিনেটাল চেকআপ ৪বার এর অধিক করালে  আরো ভালো বলে জানিয়েছেন তিনি।  আরো বলেন এখন কমিউনিটি ক্লিনিক রয়েছে, হাসপাতাল রয়েছে- এসব জায়গায়তেই করা যাবে এন্টিনেটাল টেস্ট।

এক প্রশ্নে জবাবে তিনি বলেন, এখন সংক্রমণের যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে বলা যায়, আমরা ইতিমধ্যেই চতুর্থ ঢেউয়ে প্রবেশ করেছি। এখন দেখার বিষয় এ ঢেউ কত দূর পর্যন্ত যায়। তিনি বলেন, বর্তমানে সবচেয়ে জরুরি সংক্রমণের ধরন বিশ্লেষণ করা। করোনার ধরন সম্পর্কে জানতে পারলে জানা যাবে, এটি আমাদের কতটুকু ক্ষতি করতে পারে। এ ধরনের ঝুঁকি কতটা তীব্র হতে পারে, কত দ্রুত এটি ছড়াবে। এসব জানলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া সহজ হবে চিকিৎসকসহ পরিবারের।

ডা. নাসিমা সুলতানা বলেন, যারা এখন আক্রান্ত হচ্ছেন, তাদের তথ্যও বিশ্লেষণ করতে হবে। বিশ্লেষণে আক্রান্ত ব্যক্তিদের বয়স, টিকা নেওয়ার অবস্থা ইত্যাদি জানতে হবে। যদি দেখা যায়,  যে সব ব্যাক্তি আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যে অধিকাংশই করোনা টিকা নেননি বা এক থেকে দুই ডোজ টিকা নেননি অথবা দুই ডোজ নিয়েছেন। কিন্তু বুস্টার ডোজ নেননি তাহলে অবশ্যই দ্রুত টিকা নিতে হবে। মানুষকে টিকা নিতে উৎসাহিত করার ওপর জোর দিতে হবে। নিয়ম করে  মাস্ক পরার ওপর গুরুত্ব দিতে হবে। করোনায় সংক্রমিত হলে অবশ্যই আইসোলেশন থাকতে হবে। রাজধানীতে বেশী মানুষ সংক্রমিত হচ্ছে অর্থাৎ দেশের যে কোন এলাকায় করোনা সংক্রমন বৃদ্ধি পেলে সেই এলাকাটি চিহ্নিত করে গুরুত্ব বেশী সেই সব এলাকা চিহ্নিত এবং  গুরুত্ব দিতে হবে।

অপর এক প্রশ্নে নাসিমা সুলতানা বলেন, করোনার ধরন, আক্রান্ত মানুষের তথ্যসহ অন্যান্য বিশ্লেষণ এক দিনেই করা সম্ভব। দ্রুত সময়ের মধ্যে এ বিশ্লেষণের কাজ শেষ করতে হবে। বিশ্লেষণ শেষে পাওয়া ফলাফল অনুযায়ী দ্রুত কার্যকর ব্যবস্থা নিতে হবে। বিশ্লেষণের পাশাপাশি ধরনের উৎসও খুঁজে বের করতে হবে। দেখতে হবে, যে ধরনে মানুষ বর্তমানে আক্রান্ত হচ্ছে, সেটি বাংলাদেশেই আছে নাকি বহির্বিশ্ব থেকে এসেছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেশে ওই উপধরনের অস্তিত্ব পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, ভারতে অমিক্রনের ওই উপধরনে আক্রান্ত হওয়ার হার বেশি। তবে সামান্য জ¦র হয়েছে এই ভেবে ঘরে চিকিৎসা না নিয়ে করোনাটেস্ট সেন্টারে গিয়ে পরীক্ষা করার ওপোর গুরুত্ব দিয়ে বলেন, যতো পরীক্ষা হবে ততোধিক মানুষ যেমন নিরাপদ থাকবে। সেই সঙ্গে একটি পরীসংখ্যান বাহির হয়ে আসবে পাশাপাশি করোনার ধরন এবং চিকিৎসা পদ্ধতি গ্রহণে সহজ হবে।

ডা. নাসিমা সুলতানা বলেন, করোনাভাইরাসে যে কেউই আক্রান্ত হতে পারেন। তবে যারা আগে থেকে বিশেষ কিছু অসুখে ভুগছেন তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এছাড়া বয়স্ক লোকেরাও এই ভাইরাসে সহজেই আক্রান্ত হতে পারেন এবং তাদের জীবন এর ফলে হুমকির সম্মুখীন হতে পারে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত যে কয়েক হাজার মানুষের প্রাণহানি হয়েছে, চীনসহ সারা বিশ্বে, তাদের বেশিরভাগই বৃদ্ধ রোগী। তাদের ছিল নানা রকমের স্বাস্থ্য সমস্যা, বিশেষ করে তারা ডায়াবেটিস ,কমড়বেরি ,হৃদরোগেীদের  শুধু বাড়তি কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।

১. গণপরিবহনে চলাফেরার ক্ষেত্রে অবশ্যই মাস্ক ব্যবহার করা এবং সেখান থেকে নেমে ভালোভাবে হাত পরিষ্কার করা। ২.অফিসের ডেস্কে বসার আগে কম্পিউটার, কিবোর্ড এবং মাউস পরিষ্কার করে নিন। 
৩. জনসমাগমস্থল, খেলাধুলার স্থান, সিনেমা হল থেকে বিরত, জুমার নামাজের সময় বাড়ি সতর্কতা অবলম্বন। 
৪. ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে কলম ব্যবহারকারীদেরও করোনা সংক্রমণের ঝুঁকি থাকে। 
৫. লিফট ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে আরেকটি জায়গা হতে পারে বাড়ি কিংবা অফিসের লিফট। বিভিন্ন অফিস ভবনে প্রতিদিন শত-শত মানুষ লিফট ব্যবহার করছেন এবং সে লিফটের বাটনে অন্যদের আঙ্গুল গেলেও সংক্রমণের সম্ভাবনা থাকে। ৬. টাকা-পয়সা ব্যাংক নোট বা টাকায় নানা ধরণের জীবাণুর উপস্থিতি শনাক্ত করার ঘটনা নতুন নয়। 
৭. শুভেচ্ছা বিনিময় করমর্দন এবং কোলাকুলির না করার জন্য পরামর্শ । হাত না ধুয়ে নিজের মুখমণ্ডল স্পর্শ করবেন না। এটি হলে ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে। সংক্রমণ ঠেকানোর জন্য নিয়মিত ভালোভাবে হাত পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করছেন তিনি।

উইমেনআই২৪ডটকম//জ//২৩-০৬-২০২২//০৩.৪৮ পিএম
 

শীর্ষ সংবাদ:
ঈদে দেখা মিলবে পরীমনির         ২৫ ইউপি ও তিন পৌরসভায় আ.লীগের প্রার্থী যারা         পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         শহীদ জননী জাহানারা ইমাম স্মরণে মোমবাতি প্রজ্বলন         কাল থেকে পদ্মা সেতুতে ছবি তুললেই যে শাস্তি         সিরিজ জিতলো নারী ফুটবল দল         দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৮৪         খালোদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল         সোমবার পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র রুলের শুনানি         রাজধানীকে আর প্লাবিত হতে দেব না: তাপস         পদ্মা সেতুর নাট খুলে ভাইরাল হওয়া যুবক আটক         ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল সোমবার         রাষ্ট্রের মদদে বিরোধী দল নিধন চলছে: মির্জা ফখরুল         পদ্মা সেতুতে টোল আদায় হলো যত টাকা         দাম কমলো সয়াবিন তেলের         মডেল হলেন শাবনাজ-নাঈমের দুই মেয়ে         পদ্মা সেতু নিয়ে যা বললেন জায়েদ খান-নিপুণ         দেশে আরো ৩২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি         ‘অভিনয় শিল্পী সংঘ’র লোগো উন্মোচিত