সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বন্যাকবলিত এলাকায় নিত্যপণ্যের বাজারে আগুন

উইমেনআই২৪ ডেস্ক: স্মরণকালের ভয়াবহ বন্যায় সিলেট-সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চল বিপর্যস্ত। বন্যার দুর্দশাকে পুঁজি করে হঠাৎ বেড়েছে চিড়া, মুড়ি থেকে শুরু করে চাল, ডাল, তেল, পেয়াজসহ সকল নিত্যপণ্যের দাম। ফলে দিশেহারা হয়ে পড়ছেন সাধারণ মানুষ।

দোকানিদের এমন অমানবিক আচরণে এক দিকে সাধারণ মানুষের কষ্ট বাড়ছে, অন্য দিকে ত্রাণ তৎপরতায় এগিয়ে আসা রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠন ও সামর্থবান ব্যক্তিরা তাদের কার্যক্রম চালাতে বাধাপ্রাপ্ত হচ্ছেন।

তারা বলছেন, এই দুর্যোগপূর্ণ সময়ে ত্রাণপণ্যের বাজারে এমন আগুন পরিস্থিতি কোনোভাবেই কাম্য নয়।

জানা গেছে, সিলেট ও সুনামগঞ্জে সপ্তাহের ব্যবধানে চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কয়েক গুণ বেড়েছে।

সিলেটের বিভিন্ন বাজারে ১০ দিন আগেও প্রতি কেজি আলু ২০ থেকে ২২ এবং প্রতি কেজি পেঁয়াজ ৩৫ থেকে ৩৮ টাকায় বিক্রি হয়েছে। কিন্ত বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ ৫২ থেকে ৫৫, আলু ২৮ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

শুকনা খাবারের দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। এক সপ্তাহ আগে প্রতি কেজি মুড়ি ৫৫-৬০ টাকায় বিক্রি হলেও এখন ৮০ টাকায় এবং চিড়া প্রতি কেজি ৫০-৫৫ টাকায় বিক্রি হলেও এখন ৬৮ টাকায় বিক্রি হচ্ছে।

সুনামগঞ্জে বন্যার আগে প্রতি কেজি আলু বিক্রি হয়েছিল ২৫ টাকায়, কিন্তু এখন ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আগে প্রতি কেজি মসুর ডালের দাম ছিল ১২০ টাকা, এখন তা বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। পাশাপাশি চালের দামও কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।

কুড়িগ্রামের বিভিন্ন বাজারে দুই সপ্তাহ আগেও প্রতি কেজি কাঁচামরিচ ৪০ ও পটোল ২০ টাকায় বিক্রি হয়েছে। বর্তমানে প্রতি কেজি কাঁচামরিচ ও পটোল ৬০ টাকা করে বিক্রি হচ্ছে।

সিরাজগঞ্জের বিভিন্ন বাজারে কিছু দিন আগে প্রতি কেজি কাঁচামরিচ ৬০ টাকায় বিক্রি হলেও এখন তা ৯০ টাকায় এবং প্রতি কেজি শসা আগে ৩৫ টাকায় বিক্রি হলেও এখন ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া, ৪০ টাকা কেজির কাঁচামরিচ ও ৩০ টাকা কেজির বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

এদিকে বগুড়ার বিভিন্ন বাজারেও দ্বিগুণ দামে সবজি বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে প্রতি কেজি মসুর ডাল ১১৫, কাঁচামরিচ প্রতি কেজি ৪০ টাকা ও মুড়ি প্রতি কেজি ৫৬ টাকায় বিক্রি হয়েছে। বর্তমানে মসুর ডাল ১২০, কাঁচামরিচ প্রতি কেজি ১২০ ও মুড়ি ৬২ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীদের দাবি, দুর্যোগপূর্ণ সময়েও কিছু দোকানি অমানবিকভাবে বেশি দামে পণ্য বিক্রি করছেন। এ জন্য তারা প্রশাসনকে বাজার তদারকি করার আহ্বান জানান।

উইমেনআই২৪ডটকম//জ//২৩-০৬-২০২২//০২.৫৮ পিএম
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুতে আহত ২ যুবকের মৃত্যু         পদ্মা সেতুর টোল প্লাজায় বিদ্যুৎ বিভ্রাট         বরিশালে বাড়ছে বাস যাত্রী, কমছে লঞ্চে যাত্রী         ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির         ২৫ ইউপি ও তিন পৌরসভায় আ.লীগের প্রার্থী যারা         পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         শহীদ জননী জাহানারা ইমাম স্মরণে মোমবাতি প্রজ্বলন         কাল থেকে পদ্মা সেতুতে ছবি তুললেই যে শাস্তি         সিরিজ জিতলো নারী ফুটবল দল         দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৮৪         খালোদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল         সোমবার পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র রুলের শুনানি         রাজধানীকে আর প্লাবিত হতে দেব না: তাপস         পদ্মা সেতুর নাট খুলে ভাইরাল হওয়া যুবক আটক         ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল সোমবার         রাষ্ট্রের মদদে বিরোধী দল নিধন চলছে: মির্জা ফখরুল         পদ্মা সেতুতে টোল আদায় হলো যত টাকা         দাম কমলো সয়াবিন তেলের