রবিবার, ১২ আষাঢ় ১৪২৯
২৬ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আইসিইউতে বর্ষীয়ান পরিচালক তরুণ মজুমদার

উইমেনআই২৪ ডেস্ক: বর্ষীয়ান চলচ্চিত্র নির্মাতা তরুণ মজুমদার একাধিক শারীরিক সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি আছেন। এসএসকেএম হাসপাতালের আইসিইউতে রয়েছেন এই পরিচালক। ইতোমধ্যে করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে তার। আপাতত সেই রিপোর্টের অপেক্ষায় চিকিৎসকরা।

ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা গেছে, ২০০০ সাল থেকে কিডনিজনিত সমস্যায় আক্রান্ত তরুণ মজুমদার। এছাড়াও ফুসফুসের সমস্যায় ভুগছেন তিনি। পাশাপাশি ডায়াবেটিসও রয়েছে।

কিংবদন্তি এই পরিচালককে চেস্ট মেডিসিনের চিকিৎসক সোমনাথ কুণ্ডু এবং মেডিসিনের চিকিৎসক সৌমিত্র ঘোষের নেতৃত্বে পাঁচ চিকিৎসকের একটি প্রতিনিধি দল পর্যবেক্ষণে রেখেছেন। নির্মাতাকে ক্যাথিটার দিয়ে প্রস্রাব করানো হচ্ছে। আর শ্বাসকষ্টের সমস্যা রয়েছে বলে করোনা পরীক্ষা করা হয়েছে তার। মঙ্গলবার (২১ জুন) রিপোর্ট আসার কথা ছিল।

৯২ বছর বয়সী তরুণ মজুমদারের ব্রিটিশ শাসিত ভারতে জন্ম। তার বাবা বীরেন্দ্রনাথ মজুমদার স্বাধীনতা সংগ্রামী ছিলেন। তিনি কেমিস্ট্রির শিক্ষার্থী হলেও সিনেমা তৈরির প্রতি বেশ ঝোঁক ছিল। এ কারণেই শচীন মুখোপাধ্যায় ও দিলীপ মুখোাপাধ্যায়ের সঙ্গে মিলে ‘যান্ত্রিক’ নামে টিম তৈরি করে সিনেমা পরিচালনা শুরু করেন। তাদের প্রথম সিনেমা ‘চাওয়া পাওয়া’। এতে অভিনয় করেছিলেন উত্তম কুমার, সুচিত্রা সেন।

যান্ত্রিক টিমের পরিচালনায় ‘কাঁচের স্বর্গ’ সিনেমা নির্মাণ করা হয়। যা জাতীয় পুরস্কার পেয়েছিল। এরপর ১৯৬৫ সালে সেই টিম থেকে বের হয়ে আসে তরুণ মজুমদার। এরপর তিনি ‘বালিকা বধূ’, ‘কুহেলি’, ‘শ্রীমান পৃথ্বীরাজ’, ‘ফুলেশ্বরী’, ‘দাদার কীর্তি’, ‘আপন আমার আপন’, ‘গণদেবতা’, ‘চাঁদের বাড়ি’র মতো অনেক সিনেমা উপহার দিয়েছেন। আর দীর্ঘ ক্যারিয়ারে একাধিকবার জাতীয় পুরস্কারের পাশাপাশি পদ্মশ্রী সম্মানেও ভূষিত হয়েছেন কিংবদন্তি এই পরিচালক।

উইমেনআই২৪ডটকম//জ//২২-০৬-২০২২//০৮.০৫ পি এম

 

 

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুতে আহত ২ যুবকের মৃত্যু         পদ্মা সেতুর টোল প্লাজায় বিদ্যুৎ বিভ্রাট         বরিশালে বাড়ছে বাস যাত্রী, কমছে লঞ্চে যাত্রী         ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির         ২৫ ইউপি ও তিন পৌরসভায় আ.লীগের প্রার্থী যারা         পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         শহীদ জননী জাহানারা ইমাম স্মরণে মোমবাতি প্রজ্বলন         কাল থেকে পদ্মা সেতুতে ছবি তুললেই যে শাস্তি         সিরিজ জিতলো নারী ফুটবল দল         দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৮৪         খালোদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল         সোমবার পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র রুলের শুনানি         রাজধানীকে আর প্লাবিত হতে দেব না: তাপস         পদ্মা সেতুর নাট খুলে ভাইরাল হওয়া যুবক আটক         ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল সোমবার         রাষ্ট্রের মদদে বিরোধী দল নিধন চলছে: মির্জা ফখরুল         পদ্মা সেতুতে টোল আদায় হলো যত টাকা         দাম কমলো সয়াবিন তেলের