রবিবার, ১২ আষাঢ় ১৪২৯
২৬ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আর্টিকেল নাইনটিন থেকে সহযোগিতার জন্য আবেদন আহ্বান

উইমেনআই ২৪ ডেস্ক: মতপ্রকাশের অধিকার চর্চা ও পেশাগত দায়িত্বপালন করতে গিয়ে নির্যাতনের শিকার সাংবাদিক, মানবাধিকার কর্মী ও সোশ্যাল মিডিয়া এ্যাক্টিভিস্টদের সহযোগিতা করবে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন। আইনি, চিকিৎসা ও বিকল্প জীবিকার সংস্থান – এই তিনটি ক্ষেত্রে সহযোগিতা প্রদান করা হবে। এ জন্য মতপ্রকাশের স্বাধীনতা ও সাংবাদিকদের অধিকার সুরক্ষায় কাজ করা সংস্থাটি আগ্রহী সহযোগিতা প্রার্থীদের আগামী ৩০ জুন ২০২২ এর মধ্যে আবেদন পাঠানোর আহ্বান জানিয়েছে।  

আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল এ প্রসঙ্গে বলেন, ’’সাংবাদিক ও মতপ্রকাশের স্বাধীনতা চর্চাকারীদের নিরাপত্তা, সুরক্ষা, অধিকার সমুন্নত রাখার দায়িত্ব প্রধানত রাষ্ট্রের। এক্ষেত্রে নাগরিক অধিকার ও সামাজিক সংগঠনগুলো সহযোগীর ভূমিকা পালন করতে পারে।  বাংলাদেশে স্বাধীন ও ভিন্নমত প্রকাশ এবং পেশাগত দায়িত্ব পালনের কারনে সাংবাদিক ও নাগরিক অধিকারকর্মীরা অনলাইন-অফলাইনে প্রায়ই নির্যাতনের শিকার হন। আর্টিকেল নাইনটিন বাংলাদেশে এর কার্যক্রমের অংশ হিসেবে সহিংসতা, হামলা, মামলা, হত্যার শিকার সাংবাদিক, মানবাধিকার কর্মী ও সোশাল মিডিয়া এ্যাকটিভিস্টদের বিভিন্ন প্রকল্পের আওতায় সহযোগিতা প্রদান করে থাকে। ‘’

প্রাপ্ত আবেদন আর্টিকেল নাইনটিনের সহযোগিতা বাছাই কমিটির যৌক্তিক বিবেচনার মাধ্যমে উপযুক্ত আবেদনকারীদের সহযোগিতা প্রদান করা হবে। নির্বাচিত আবেদনকারী বিষয়ে আর্টিকেল নাইনটিন-এর সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।
সহযোগিতা প্রাপ্তির আবেদনের ক্ষেত্রসমূহ:

আইনি: মতপ্রকাশের স্বাধীনতা সুরক্ষার উদ্দেশ্যে আর্টিকেল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া আইনি প্রক্রিয়ার (মামলা) খরচ বহন/ আইনি পরামর্শ ও সেবা প্রদানের মাধ্যমে সহযোগীর ভূমিকা পালন করবে।

চিকিৎসা: মতপ্রকাশের অধিকার চর্চার প্রতিক্রিয়াস্বরূপ শারীরিক অসুস্থতা, হামলায় আঘাত, গুরুতর শারীরিক জখম, হত্যা চেষ্টা প্রভৃতির শিকার হলে নির্দিষ্ট প্রক্রিয়ায় সহযোগিতা প্রদান করা হবে।

বিকল্প জীবিকা (Livelihood): মতপ্রকাশের অধিকার চর্চার কারণে হত্যার শিকার ও আকস্মিক মৃত্যুর মত বিশেষ পরিস্থিতি সৃষ্টি হলে মৃতব্যক্তির পরিবারের জন্য মানবিক সহযোগিতা প্রদানের ব্যবস্থা করা হবে।  

সহযোগিতা প্রাপ্তির মানদণ্ড/ শর্তাবলী: 
• ভুক্তভোগী ব্যক্তি সরাসরি অথবা তার পক্ষে তার পরিবারের প্রতিনিধি (মাতা, পিতা, স্বামী, স্ত্রী, ভাই, বোন ও সন্তান) অথবা আইনগত অভিভাবক সহযোগিতা পাওয়ার আবেদন করতে পারবেন।

• আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। 
• আর্থিক সহযোগিতার প্রয়োজন রয়েছে, এমন ব্যক্তি হতে হবে।
• আবেদনকারীকে আর্টিকেল নাইনটিন-এর নির্ধারিত সহযোগিতা ফরমে ছবিসহ আবেদন করতে হবে। 
• আবেদনের প্রযোজ্য ক্ষেত্রে (আইনি, চিকিৎসা ও বিকল্প জীবিকা) আবেদন ফরমে বিস্তারিত উল্লেখিত প্রয়োজনীয় তথ্যের প্রমাণিক দলিল পত্রাদি সংযুক্ত করতে হবে।

আবেদন করুন (বরাবর): ফারুখ ফয়সল, আঞ্চলিক পরিচালক, ই-মেইল: faruq@article19.org

আবেদন ফরম ডাউনলোড করুন: https://a19southasia.org/category/application-forms/

আরো তথ্যের জন্য যোগাযোগ করুন: মরিয়ম খাতুন, সিনিয়র প্রোগ্রাম অফিসার, মোবাইল: ০১৭৫১৯৬৩৪৮৪, ই-মেইল: moriom@article19.org

উইমেনআই২৪ডটকম//জ//১৬-০৬-২০২২//১১.৪৪ পিএম

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল প্লাজায় বিদ্যুৎ বিভ্রাট         বরিশালে বাড়ছে বাস যাত্রী, কমছে লঞ্চে যাত্রী         ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির         ২৫ ইউপি ও তিন পৌরসভায় আ.লীগের প্রার্থী যারা         পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         শহীদ জননী জাহানারা ইমাম স্মরণে মোমবাতি প্রজ্বলন         কাল থেকে পদ্মা সেতুতে ছবি তুললেই যে শাস্তি         সিরিজ জিতলো নারী ফুটবল দল         দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৮৪         খালোদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল         সোমবার পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র রুলের শুনানি         রাজধানীকে আর প্লাবিত হতে দেব না: তাপস         পদ্মা সেতুর নাট খুলে ভাইরাল হওয়া যুবক আটক         ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল সোমবার         রাষ্ট্রের মদদে বিরোধী দল নিধন চলছে: মির্জা ফখরুল         পদ্মা সেতুতে টোল আদায় হলো যত টাকা         দাম কমলো সয়াবিন তেলের         মডেল হলেন শাবনাজ-নাঈমের দুই মেয়ে