সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

গুগল ম্যাপে দুটি নতুন ফিচার

উইমেনআই ডেস্ক: 
সম্প্রতি গুগলের ১৫ বছর পূর্তি হলো। এ কারণেই নানান আপডেট আনছে এই টেক জায়ান্টটি। গুগলের সব অ্যাপেই কমবেশি আপডেট এসেছে। তেমনি গুগল ম্যাপে একসঙ্গে দুটি আপডেট পাবেন ব্যবহারকারীরা।

এর মধ্যে একটি হচ্ছে অ্যান্ড্রয়েড ও আইওএসে স্ট্রিট ভিউ। এতদিন পর্যন্ত এই ফিচারটির সুবিধা শুধু ডেস্কটপে পাওয়া যেত।কিন্তু এবার থেকে ওই ফিচার পাওয়া যাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডেও।


গুগল ইমেজারিতে মূলত কোনো একটি জায়গা কীভাবে পরিবর্তন হচ্ছে তা বোঝা যায়। অর্থাৎ কোনো একটি জায়গা ৫ বছর আগে কেমন ছিল এবং বর্তমানে সেই জায়গার অবস্থা কেমন তা জানা যাবে স্ট্রিট ভিউয়ের মাধ্যমে। এই ফিচার শুধু ডেস্কটপ ভার্সনে ছিল। কিন্তু এবার স্মার্টফোনের গুগল ম্যাপ ব্যবহার করে সেই সুবিধা পাওয়া যাবে।

পুরো বিষয়টি কীভাবে কাজ করে তা বোঝার জন্য প্রথমেই আপনাকে যেতে হবে গুগল ম্যাপে। এরপর সেখান থেকে স্ট্রিট বিউ মোড চালু করুন। সেখানে পাবেন সি মোর ডাটা (See More Date)। তার মাধ্যমেই হিস্টোরিকেল ইমাজিনারি দেখতে পাবেন।

এছাড়াও গুগলের পক্ষ থেকে একটি বিশেষ ক্যামেরা লঞ্চ করা হচ্ছে। যা সাধারণ ক্যামেরা থেকে একটু আলাদা। কারণ শুধু স্ট্রিট ভিউ ইমেজারি তুলতে সক্ষম ওই ফিচার। এই ক্যামেরাটি ৩৬০ ডিগ্রি ভিউ রয়েছে। যে কোনো গাড়ির সঙ্গে এই ক্যামেরা ব্যবহার করা যাবে।

যে কোনো গাড়ির ছাদে এই ক্যামেরা লাগানো সম্ভব। এর জন্য বিশেষ কোনো ডিভাইসেরও প্রয়োজন নেই। এবিষয়ে গুগলের পক্ষ থেকে একটি ব্লগ পোস্ট করা হয়েছে। তাতে বলা হয়েছে, আগে এই ধরনের ছবি তোলার জন্য সম্পূর্ণ আলাদা ধরনের ক্যামেরা প্রয়োজন হতো। কিন্তু এখন সেই সব কিছুই প্রয়োজন নেই। গুগলের ক্যামেরা দিয়েই অত্যন্ত ভালো ছবি তোলা যাবে।


সূত্র: দ্য ভার্জ


উইমেনআই২৪ ডটকম//এল  11,20 am
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সরিষাবাড়ীতে ৬ শতাধিক বন্যার্তকে খাদ্য সামগ্রী বিতরণ         ঢাকায় ১৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         ‘উন্নত বাংলাদেশের লক্ষ্য অর্জনে আমরা দৃঢ়প্রতিজ্ঞ’         ১ হাজার ৮৩৬ নারী-শিশু পেলেন ১ কোটি ৩৫ লাখ টাকা অনুদান         মগবাজারে ভবনে আগুন         ৫-১২ বছর শিশুরা ফাইজারের টিকা পাবে         ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো বিমানের ফ্লাইট         গাড়ির চাপ না থাকায় শিমুলিয়ার দুই ফেরি আরিচা         পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী         করোনা টিকা মৃত্যুর ঝুঁকি কমায়: ডা. আলমগীর হোসেন         ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল         বন্যাকবলিত এলাকা ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্বাস্থ্যমন্ত্রী         ঢাবি ‘খ’ ইউনিটে ৯০ শতাংশই ফেল         টাঙ্গাইলে স্কুলছাত্রকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ         প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইসলামী ব্যাংকের ১০ কোটি টাকা         পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হতে হবে: কাদের         ডিজিটাল সংযোগ স্থাপনে ২ হাজার কোটি টাকার প্রকল্প         নেত্রকোনায় বন্যাদুর্গত মানুষের পাশে হুয়াওয়ে         দূর্গাপুর উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে সমাবেশ