সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নূরুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালন

পিরোজপুর থেকে: সাবেক প্রতিমন্ত্রী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নূরুল ইসলাম মঞ্জুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।

বুধবার বিকালে এ উপলক্ষে জেলার ভান্ডারিয়া, কাউখালী ও ইন্দুরকানী উপজেলায় বিএনপির আয়োজনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিকালে আলোচনা সভায় ইন্দুরকানী উপজেলা বিএনপির সাবেক সভাপতি আব্দুল লতিফ হাওলাদারের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার বিএনপির সাবেক সাধারণ হাওলাদার ফাইজুল কবির তালুকদার, উপজেলার ছাত্রদলের সাবেক সভাপতি শহিদুল ইসলাম।

এছাড়াও কাউখালীতে উপজেলার বিএনপির আয়োজনে আলোচনা সভায় উপজেলা বিএনপির সভাপতি এসএম আহসান কবিরের সভাপতিত্বে সাধারণ সম্পাদক এইচ এম দ্বীন মোহাম্মদসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ভান্ডারিয়া উপজেলা বিএনপির আয়োজনে দলীয় কার্যালয়ে মো. জালাল উদ্দিন সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা যুবদল নেতা এইচ এম শামিম, পৌর যুবদলের জাহিদুল ইসলাম রনিসহ স্থানীয় নেতৃবৃন্দ। আলোচনা সভা শেষে দোয়া ও মোনাজাত করা হয়।

পারিবারিক সূত্রে জানা গেছে, নূরুল ইসলাম মঞ্জুরের বাড়ি পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার নদমুলা ইউনিয়নের চরখালী গ্রামে। তার বাবা প্রয়াত হেমায়েত উদ্দিন আহমেদ ছিলেন স্যানিটারি ইন্সপেক্টর। বাবার চাকরিস্থল বরিশালে তার জন্ম হয় ১৬ নভেম্বর ১৯৩৭ সালে। তিনি বরিশালের ব্রজমোহন স্কুলে পড়াশোনকালীন শিশু-কিশোর সংগঠন মুকুল ফৌজের বরিশাল শহর সংগঠক নির্বাচিত হন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয় অংশ গ্রহণ করে কারাবরণ করেন। ১৯৫৪ সালে বরিশাল জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও ৫৫ সালে সভাপতি নির্বাচিত হন। ১৯৬১ সালে তিনি ইকবাল হল (জহুরুল হক হলের) ভিপি নির্বাচিত হন। এরপর ১৯৬২ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বৃহত্তর বরিশাল আওয়ামী লীগের সেক্রেটারি ছিলেন।

নূরুল ইসলাম মঞ্জুর মুক্তিযুদ্ধকালীন সময়ে ৯ নম্বর সেক্টরের বেসামরিক প্রধান ছিলেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন। ১৯৭০ সালে তিনি বরিশাল সদর থেকে এমএনএ (জাতীয় পরিষদ সদস্য) নির্বাচিত হন। ১৯৭৩ সালে বরিশাল সদর থেকে থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি বিএনপিতে যোগদানের পরে ১৯৯৬ সালে পিরোজপুর-২ (ভান্ডারিয়া-কাউখালী) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৯ সালে তিনি জেলহত্যা মামলায় আটক হন। ২০০৪ সালে তিনি খালাস পান। মৃত্যু পর্যন্ত তিনি পিরোজপুর জেলা বিএনপির প্রধান উপদেষ্টা ছিলেন। তিনি ২০২০ সালের ২৫ মে বার্ধক্যজনিত কারনে মৃত্যুবরণ করেন।

ভান্ডারিয়া উপজেলার বিএনপির সভাপতি আহমেদ সোহেল মঞ্জুর সুমন বলেন, তার বাবা সাবেক এমপি, সাবেক প্রতিমন্ত্রী এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। মহান মুক্তিযুদ্ধে তিনি মুক্তিযুদ্ধকালীন সময়ে ৯ নম্বর সেক্টরের বেসামরিক প্রধান ছিলেন। তিনি একাধিক বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সারা জীবন তিনি মানুষের জন্য কাজ করে গেছেন। বিএনপি প্রতিষ্ঠার পর থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সাথে তিনি রাজনীতি করেছেন। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত তিনি জাতীয়তাবাদী দলের পক্ষে সংগ্রাম করে গেছেন। সকলের কাছে তার জন্য দোয়া কামনা করছি।

জেলা বিএনপির আহ্বায়ক আলমগীর হোসেন বলেন, ‘নূরুল ইসলাম মঞ্জুর মহান মুক্তিযুদ্ধে তিনি মুক্তিযুদ্ধকালীন সময়ে ৯ নম্বর সেক্টরের বেসামরিক প্রধান ছিলেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেছিলেন। তিনি সাবেক এমপি এবং মন্ত্রী ছিলেন। এই অঞ্চলের উন্নয়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি বরিশাল থেকে পিরোজপুরের উন্নয়নের সূচনা করেছিলেন। তিনি জাতীয়তাবাদী শক্তির পক্ষে সবসময় কাজ করে গেছেন। জেল খেটেছেন এবং প্রতিহিংসার শিকার হয়েছেন। তিনি জেলা বিএনপির সাবেক উপদেষ্টা ছিলেন তিনি আমাদের পথ প্রদর্শকও ছিলেন আমরা তার রুহের মাগফিরাত কামনা করি।’

উইমেনআই২৪//ইউ//২৫-০৫-২০২২//৭:১৮ পিএম//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুতে আহত ২ যুবকের মৃত্যু         পদ্মা সেতুর টোল প্লাজায় বিদ্যুৎ বিভ্রাট         বরিশালে বাড়ছে বাস যাত্রী, কমছে লঞ্চে যাত্রী         ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির         ২৫ ইউপি ও তিন পৌরসভায় আ.লীগের প্রার্থী যারা         পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         শহীদ জননী জাহানারা ইমাম স্মরণে মোমবাতি প্রজ্বলন         কাল থেকে পদ্মা সেতুতে ছবি তুললেই যে শাস্তি         সিরিজ জিতলো নারী ফুটবল দল         দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৮৪         খালোদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল         সোমবার পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র রুলের শুনানি         রাজধানীকে আর প্লাবিত হতে দেব না: তাপস         পদ্মা সেতুর নাট খুলে ভাইরাল হওয়া যুবক আটক         ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল সোমবার         রাষ্ট্রের মদদে বিরোধী দল নিধন চলছে: মির্জা ফখরুল         পদ্মা সেতুতে টোল আদায় হলো যত টাকা         দাম কমলো সয়াবিন তেলের