সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

পড়াশোনার জন্য সহায়ক কিছু ওয়েবসাইট

আরাফাত শাহরিয়ার: শিক্ষার্থীদের জন্য আছে দরকারি অনেক ওয়েবসাইট। প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে উচ্চমাধ্যমিক পর্যায়ের বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ভূগোল, বাংলাদেশ ও বিশ্বপরিচয়সহ প্রায় সব বিষয়ের সমাধান, লেকচার, টিউটোরিয়াল পাওয়া যায় এসব ওয়েব ঠিকানায়। অডিও, ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে শেখা যায় সুবিধাজনক সময়ে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্যও আছে অনেক কনটেন্ট। সবার জন্য উন্মুক্ত এসব সাইটের মাধ্যমে ঘরে বসেই দেওয়া যায় কুইজ, মডেল টেস্ট। ঘুরে আসা যাক দরকারি সব ওয়েবসাইটের শিক্ষামূলক কনটেন্টের ভার্চুয়াল দুনিয়ায়।

খান একাডেমি
২০০৬ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক ভার্চুয়াল পাঠশালা ‘খান একাডেমি’র যাত্রা শুরু। প্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত উদ্যোক্তা সালমান খান। বিশ্বজুড়ে এর কোটি ছাত্র! সব বয়সের শিক্ষার্থীর জন্য অলাভজনক প্রতিষ্ঠানটির তৈরি বিভিন্ন বিষয়ের ওপর হাজার হাজার ভিডিও লেকচার, টিউটোরিয়াল আছে। যে কেউ খুব সহজে বিনা পয়সায় তাঁদের প্রয়োজনীয় বিষয়টি জেনে নিতে পারেন। এসব লেকচার ইংরেজি, বাংলা, হিন্দি, পর্তুগিজ, ফরাসিসহ প্রায় অর্ধশত ভাষায় সহজলভ্য।

শিক্ষক বাতায়ন
বাংলায় তৈরি উন্মুক্ত অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম ‘শিক্ষক বাতায়ন’। ২০১৩ সালে যাত্রা শুরু বাংলাদেশ সরকারের এই শিক্ষামূলক ডিজিটাল ওয়েবসাইটের। প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তকের ওপর কনটেন্ট তৈরি করে এতে আপলোড করা হয়। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদ্রাসায় পড়ানো হয় এমন সব বিষয়ের হাজার হাজার সমাধান পাওয়া যায় শিক্ষক বাতায়নে। লক্ষাধিক শিক্ষক এই ওয়েবসাইটের সঙ্গে যুক্ত।

টেন মিনিট স্কুল
অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম ‘টেন মিনিট স্কুল’, যেখানে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বিনা মূল্যে শিক্ষা দেওয়া হয়। ২০১৫ সালে ওয়েবসাইটটি প্রতিষ্ঠা করেন আয়মান সাদিক। প্রাথমিক, জেএসসি, এসএসসি, এইচএসসির দরকারি অনেক কোর্স ও শিক্ষা উপকরণ রয়েছে ওয়েবসাইটটিতে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, স্কিল ডেভেলপমেন্ট, প্রফেশনাল কোর্স সম্পর্কেও শিক্ষা দেওয়া হয় এতে।

শিক্ষক ডটকম
২০১২ সালে ড. রাগিব হাসান প্রতিষ্ঠা করেন ‘শিক্ষক ডটকম’ ওয়েবসাইটটি। যে কেউ বিনা মূল্যে এখানে নানা বিষয় শিখতে পারেন। এতে আছে কম্পিউটারবিজ্ঞান থেকে শুরু করে পদার্থ, রসায়ন, প্রকৌশল, জ্যোতির্বিজ্ঞানসহ নানান বিষয়ের লেকচার। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ নানা পর্যায়ের বিবিধ টিউটোরিয়াল পাওয়া যায় শিক্ষক ডটকমে।

চ্যাম্পসটোয়েন্টিওয়ান
‘চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকম’ নামের শিক্ষামূলক ওয়েবসাইটে ইংরেজি ও বাংলা উভয় মাধ্যমের শিক্ষার্থীদের জন্য গণিত, বিজ্ঞান ও ইংরেজির ওপর বিভিন্ন ধরনের টেস্ট রয়েছে। রয়েছে শিক্ষা, বিজ্ঞান-প্রযুক্তি, অ্যাপস ও গেইম, জীবনযাত্রা, খেলাধুলা, বিনোদন-সম্পর্কিত নানা কনটেন্ট, খবরাখবর ও ভিডিও।

অন্যরকম পাঠশালা
ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘অন্যরকম পাঠশালা’। প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান সোহাগ। জ্ঞান শিক্ষার প্রকৃত রসদ দেশের সব প্রান্তের শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেওয়া এর উদ্দেশ্য। প্ল্যাটফর্মটিতে নবম-দশম শ্রেণি থেকে একাদশ-দ্বাদশ শ্রেণি পর্যন্ত গণিত, পদার্থ, রসায়ন, বিজ্ঞানের মতো বিষয়গুলো খুব সহজে ব্যবহারিক জ্ঞানের সাহায্যে পাঠদান করা হয়। যার ফলে শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে শিখতে পারে।

সৃজনশীল ডটকম
একজন শিক্ষার্থী যাতে ঘরে বসেই তার সুবিধামতো সময়ে স্কুলের সিলেবাস অনুযায়ী অধ্যায় ও টার্মভিত্তিক যত খুশি তত পরীক্ষা দিতে পারে, সে লক্ষ্যে চালু হয়েছে ‘সৃজনশীল ডটকম’। এই ওয়েবসাইটটির মাধ্যমে শিক্ষার্থী তার নিজের প্রস্তুতি কেমন হচ্ছে তা জানতে পারে। এ ছাড়া এই সাইটে পাঠ্যবইয়ের বিভিন্ন বিষয়ের ওপর অডিও ভিজ্যুয়াল টিউটোরিয়ালও রয়েছে। সৃজনশীল ডটকমে স্কুলের সিলেবাস অনুযায়ী অধ্যায় ও টার্মভিত্তিক পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে।

কিশোর বাতায়ন
কিশোর-কিশোরীদের জ্ঞানচর্চায় আগ্রহী করে তুলতে বিভিন্ন বিষয় দিয়ে সাজানো হয়েছে ‘কিশোর বাতায়ন’। ২০১৮ সালে এর যাত্রা শুরু। বাংলাভাষী কিশোর-কিশোরীরা বিশ্বের যেকোনো প্রান্তে বসে ডিজিটাল এই প্ল্যাটফর্মে যুক্ত হতে পারে।

মুক্ত পাঠ
২০১৬ সালে ‘মুক্ত পাঠ’ নামের জাতীয় ই-লার্নিং প্ল্যাটফর্মের যাত্রা শুরু। এই শিক্ষা বাতায়ন সবার জন্য উন্মুক্ত, শেখাও যায় যখন-তখন। মুক্ত পাঠ এমন একটি ওয়েবসাইট, যার মাধ্যমে কেবল ছাত্রছাত্রী নয়, শিক্ষক, শিক্ষার্থী, কর্মজীবী, বিদেশগামী কর্মী, প্রবাসী কর্মী, গৃহিণী, তরুণ, বয়স্ক থেকে শুরু করে সবাই ই-লার্নিংয়ের সুযোগ পাচ্ছেন।

বিবিসি জানালা
ইংরেজি ভাষা শিক্ষার প্ল্যাটফর্ম ‘বিবিসি জানালা’। যাঁরা প্রাথমিকভাবে ইংরেজি শেখা শুরু ও ইংরেজি দক্ষতা আরও বাড়িয়ে তুলতে চাইছেন, মূলত তাঁদের কথা ভেবেই তৈরি করা হয়েছে বিভিন্ন লেসন। ‘বিবিসি জানালা’র ইংরেজি শেখার অনলাইন কোর্সগুলো বর্তমানে ‘ঘুড়ি লার্নিং’-এর মাধ্যমে পরিচালিত হচ্ছে।

এডুটিউববিডি
শিক্ষামূলক কনটেন্ট শেয়ারিং পোর্টাল এডুটিউববিডি ডটকম। ওয়েবসাইটটিতে রয়েছে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যায়ের বিভিন্ন বিষয়ভিত্তিক ভিডিও লেকচার। স্কিল ডেভেলপমেন্ট বিষয়েও আছে বেশ কিছু ভিডিও। এতে ফ্রি অ্যাকাউন্ট খুলে নোট, প্রশ্ন, সাজেশন, যা ওয়ার্ড, পিডিএফ ফাইলে বা ভিডিও হিসেবে রাখা যায়। অন্যরা কী ধরনের কনটেন্ট আপলোড করছে, তা-ও দেখা যায়। ডাউনলোড করা যায় প্রয়োজনীয় শিক্ষা উপকরণ। শিক্ষকেরা অ্যাকাউন্ট খুলে কনটেন্ট আপলোড করতে পারেন।

উইমেনআই২৪//ইউ//২৫-০৫-২০২২//১:৫৭ পিএম//
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
করোনা শনাক্ত ছাড়ালো ২ হাজার, মৃত্যু ২         সরিষাবাড়ীতে ৬ শতাধিক বন্যার্তকে খাদ্য সামগ্রী বিতরণ         ঢাকায় ১৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         ‘উন্নত বাংলাদেশের লক্ষ্য অর্জনে আমরা দৃঢ়প্রতিজ্ঞ’         ১ হাজার ৮৩৬ নারী-শিশু পেলেন ১ কোটি ৩৫ লাখ টাকা অনুদান         মগবাজারে ভবনে আগুন         ৫-১২ বছর শিশুরা ফাইজারের টিকা পাবে         ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো বিমানের ফ্লাইট         গাড়ির চাপ না থাকায় শিমুলিয়ার দুই ফেরি আরিচা         পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী         করোনা টিকা মৃত্যুর ঝুঁকি কমায়: ডা. আলমগীর হোসেন         ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল         বন্যাকবলিত এলাকা ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্বাস্থ্যমন্ত্রী         ঢাবি ‘খ’ ইউনিটে ৯০ শতাংশই ফেল         টাঙ্গাইলে স্কুলছাত্রকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ         প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইসলামী ব্যাংকের ১০ কোটি টাকা         পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হতে হবে: কাদের         ডিজিটাল সংযোগ স্থাপনে ২ হাজার কোটি টাকার প্রকল্প         নেত্রকোনায় বন্যাদুর্গত মানুষের পাশে হুয়াওয়ে