সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ইরাক যুদ্ধের প্রতিশোধ নিতে বুশকে হত্যার ষড়যন্ত্র

উইমেনআই২৪ ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে হত্যার একটি ষড়যন্ত্র নস্যাৎ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ। মঙ্গলবার (২৪ মে) তারা জানিয়েছে, ইরাক যুদ্ধের প্রতিশোধ নিতে শিহাব আহমেদ শিহাব নামে এক ইরাকি আশ্রিত নাগরিক বুশকে হত্যার ষড়যন্ত্র করছিলেন। খবর এএফপির।

ওহাইওর কলম্বাসে ফেডারেল আদালতে দায়ের করা এফবিআই’র হলফনামা অনুসারে, ৫২ বছর বয়সী শিহাব এফবিআই’র এক তথ্যদাতাকে (ইনফরমার) বলেছিলেন, বুশকে হত্যার পরিকল্পনা সফল করতে তিনি মেক্সিকো সীমান্ত দিয়ে অন্তত চার ইরাকিকে যুক্তরাষ্ট্রে ঢোকাবেন। এদের মধ্যে দুজন ইরাকের সাবেক গোয়েন্দা এজেন্ট এবং বাকি দুজন আইএস অথবা ‘আল-রায়েদ’ নামে কাতারভিত্তিক একটি উগ্রবাদী গোষ্ঠীর সদস্য থাকবেন।

এফবিআই’র দাবি, শিহাব ওই তথ্যদাতাকে বলেছিলেন, ২০০৩ সালে ইরাক আক্রমণের নির্দেশ দেওয়ায় জর্জ বুশকে তিনি হত্যা করতে চান। কারণ তার বিশ্বাস, ইরাককে ছিন্ন-বিচ্ছিন্ন করা ও দেশটির বহু নাগরিককে হত্যার জন্য দায়ী যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্ট।

শিহাব আরও জানিয়েছিলেন, তিনি আইএসের সাবেক প্রধান আবু বকর আল-বাগদাদির চাচাতো ভাই এবং ইরাক আক্রমণের পর অনেক মার্কিনিকে হত্যা করেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার ভোরে শিহাবকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে অভিবাসন অপরাধ এবং একজন সাবেক মার্কিন কর্মকর্তাকে হত্যাচেষ্টায় সহায়তা ও প্ররোচনা দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

বলা হয়েছে, কলম্বাসের বাসিন্দা শিহাব এফবিআইয়ের ওই তথ্যদাতাকে সঙ্গে নিয়ে জর্জ বুশের সঙ্গে সম্পর্কিত ডালাসের বিভিন্ন জায়গা পর্যবেক্ষণ করতে গিয়েছিলেন এবং কীভাবে বন্দুক, নিরাপত্তা বাহিনীর পোশাক ও গাড়ির বন্দোবস্ত করা যায়, তা নিয়ে আলোচনা করেছিলেন।

এছাড়া, শিহাব তাদের পরিবারের সদস্যদের অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশে সহায়তা করতে এফবিআইর দ্বিতীয় এক তথ্যদাতাকে কয়েক হাজার ডলার দেওয়ার প্রস্তাব দেন বলেও অভিযোগ করা হয়েছে।

উইমেনআই২৪ডটকম//জ//২৫-০৫-২০২২//১০.৪৪ এ এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী         করোনা টিকা মৃত্যুর ঝুঁকি কমায়: ডা. আলমগীর হোসেন         ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল         বন্যাকবলিত এলাকা ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্বাস্থ্যমন্ত্রী         ঢাবি ‘খ’ ইউনিটে ৯০ শতাংশই ফেল         টাঙ্গাইলে স্কুলছাত্রকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ         প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইসলামী ব্যাংকের ১০ কোটি টাকা         পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হতে হবে: কাদের         ডিজিটাল সংযোগ স্থাপনে ২ হাজার কোটি টাকার প্রকল্প         নেত্রকোনায় বন্যাদুর্গত মানুষের পাশে হুয়াওয়ে         দূর্গাপুর উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে সমাবেশ         বড় শিরোপা জেতার এখনই সময়         ছাত্রের মারধরে আইসিইউতে থাকা সেই শিক্ষকের মৃত্যু         বিএসএমএমইউর অ্যালামনাই এসোসিয়েশনের আহ্বায়ক কমিটি গঠন         দেশে ফিরেছেন রওশন এরশাদ         হাসপাতাল থেকে বাসায় ফিরলেন ফখরুল         পদ্মা সেতু পার হতে বাইকারদের ভরসা এখন পিকআপ         পদ্মা সেতুর নাট-বল্টু হাত দিয়ে খোলার কথা নয়: সিআইডি         টিকটকের জনপ্রিয়তা রুখতে বড় পরিবর্তন আনছে ফেসবুক