সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মহাকাশ থেকে রহস্যময় তথ্য পাঠাচ্ছে নাসার যান!

উইমেনআই২৪ ডেস্ক: নাসার একটি মহাকাশযান থেকে অনবরত ভুল তথ্য আসছে পৃথিবীতে। বিজ্ঞানীরা আপাতদৃষ্টিতে কোনও গোলযোগ পাননি।

সূর্যের আওতার বাইরে মহাকাশের খবর নিতে গিয়েছিল নাসার দু’টি মহাকাশযান। তার মধ্যে একটি থেকে গত বেশ কিছুদিন ধরে ক্রমাগত ভুল তথ্য এসে পৌঁছাচ্ছে পৃথিবীতে। যা নিয়ে রহস্য ঘনিয়েছে। কারণ বিজ্ঞানীরা বুঝতেই পারছেন না এই তথ্যভ্রান্তির কারণ কী?

ওই মহাকাশ যানে যান্ত্রিক ত্রুটি রয়েছে বলে জানা যায়নি। প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করে মহাকাশ বিজ্ঞানীরা জেনেছেন, তেমন কোনো যান্ত্রিক ত্রুটি না থাকলেও তথ্যভ্রান্তি ঘটছে। পৃথিবী থেকে পাঠানো তথ্য নিতে বা পৃথিবীতে তথ্য পাঠাতে অসুবিধা হচ্ছে মহাকাশ যানটির। গোলক ধাঁধায় পড়তে হচ্ছে ভুল তথ্য আসায়।

কেমন সেই ভুল ভ্রান্তি? নাসা জানিয়েছে, মহাকাশযানটির এখন সৌরজগতের বাইরে নক্ষত্রমণ্ডলের মাঝের অংশে থাকার কথা। কিন্তু সেখান থেকে আসা তথ্য জানাচ্ছে, যানটি মহাজাগতিক এলাকার অন্য কোনও অজানা অংশে পাড়ি দিয়েছে। যা সম্ভব নয়।

উল্লেখ্য, ওই মহাকাশ যানটির নাম ভয়েজার ওয়ান। সৌরজগতের বাইরে পৃথিবী থেকে যাওয়া দূরতম বস্তু এটি। ১৯৭৭ সালে নাসা তাকে সৌরজগতের বাইরের মহাজাগতিক এলাকায় পাঠিয়েছিল। আর এখন পৃথিবী থেকে তার দূরত্ব ২৩৩০ কোটি কিলোমিটার।

উইমেনআই২৪//ইউ//২৩-০৫-২০২২//১:৫৫ পিএম//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘উন্নত বাংলাদেশের লক্ষ্য অর্জনে আমরা দৃঢপ্রতিজ্ঞ’         ১ হাজার ৮৩৬ নারী-শিশু পেলেন ১ কোটি ৩৫ লাখ টাকা অনুদান         মগবাজারে ভবনে আগুন         ৫-১২ বছর শিশুরা ফাইজারের টিকা পাবে         ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো বিমানের ফ্লাইট         গাড়ির চাপ না থাকায় শিমুলিয়ার দুই ফেরি আরিচা         পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী         করোনা টিকা মৃত্যুর ঝুঁকি কমায়: ডা. আলমগীর হোসেন         ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল         বন্যাকবলিত এলাকা ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্বাস্থ্যমন্ত্রী         ঢাবি ‘খ’ ইউনিটে ৯০ শতাংশই ফেল         টাঙ্গাইলে স্কুলছাত্রকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ         প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইসলামী ব্যাংকের ১০ কোটি টাকা         পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হতে হবে: কাদের         ডিজিটাল সংযোগ স্থাপনে ২ হাজার কোটি টাকার প্রকল্প         নেত্রকোনায় বন্যাদুর্গত মানুষের পাশে হুয়াওয়ে         দূর্গাপুর উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে সমাবেশ         বড় শিরোপা জেতার এখনই সময়         ছাত্রের মারধরে আইসিইউতে থাকা সেই শিক্ষকের মৃত্যু