রবিবার, ১২ আষাঢ় ১৪২৯
২৬ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চীনা প্রতিষ্ঠান

উইমেনআই২৪ প্রতিবেদক: চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল রক্ষণাবেক্ষণ ও টোল আদায় কার্যক্রম পরিচালনার জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে চায়না কমিউনিকেশনস কন্সট্রাকশন কোম্পানি লিমিটেডকে নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

বুধবার দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে (ভার্চুয়ালি) অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য তিনটি ও ক্রয়সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য (টেবিলে দুটিসহ) মোট নয়টি প্রস্তাব উপস্থাপন করা হয়।

ক্রয় সংক্রান্ত প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের তিনটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি, পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।

ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদিত আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৪১০ কোটি ৬১ লাখ ২৫ হাজার ২৩৫ টাকা। মোট অর্থায়নের সবটুকুই জিওবি (বাংলাদেশ সরকার) থেকে ব্যয় করা হবে।

জিল্লুর রহমান আরও জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সেতু বিভাগ কর্তৃক চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নির্মাণাধীন ৩ দশমিক ৩২ কি.মি. দীর্ঘ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল রক্ষণাবেক্ষণ ও টোল আদায় কার্যক্রম পরিচালনার জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে চায়না কমিউনিকেশনস কন্সট্রাকশন কোম্পানী লিমিটেডকে (সিসিসিসি) নিয়োগের প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বিডব্লিউডিবি) কর্তৃক ঢাকা জেলার দোহার উপজেলাধীন মাঝিরচর থেকে নারিশাবাজার হয়ে মোকসেদপুর পর্যন্ত পদ্মা নদী ড্রেজিং ও বাম তীর সংরক্ষণ প্রকল্পের আওতায় পদ্মা নদীর ডান তীরে ৬ কি.মি. স্থায়ী প্রতিরক্ষা ও ২৪ কি.মি. নদী ড্রেজিংয়ের পূর্ত কাজ অর্পিত ক্রয় কার্য (Delegated Procurement) অনুসরণে বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়নের প্রস্তাব বাতিল করা হয়েছে।

এছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বিডব্লিউডিবি কর্তৃক কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলায় নির্মিতব্য মিঠামইন সেনা স্থাপনার ভূমি সমতল উঁচুকরণ, ওয়েভ প্রটেকশন ও তীর প্রতিরক্ষা প্রকল্পের আওতায় ভূমি সমতল উঁচুকরণ (১২৩ হেক্টর), নদীর তীর প্রতিরক্ষা (এক দশমিক ৮৫ কি.মি.), ওয়েভ প্রটেকশনের কাজ (৪ দশমিক ১০ কি.মি.), পেরিফেরাল ডাইক নির্মাণ (৪ দশমিক ১০ কি.মি.), মিঠামইন উপ-বিভাগীয় দপ্তর একটি, ব্যারাক একটি এবং নদীতীরে দুটি আরসিসি ঘাট নির্মাণের পূর্ত কাজ অর্পিত ক্রয় কার্য অনুসরণে বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়নের প্রস্তাব বাতিল করা হয়েছে।

উইমেনআই২৪//ইউ//১৮-০৫-২০২২//৬:৪৩ পিএম//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির         ২৫ ইউপি ও তিন পৌরসভায় আ.লীগের প্রার্থী যারা         পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         শহীদ জননী জাহানারা ইমাম স্মরণে মোমবাতি প্রজ্বলন         কাল থেকে পদ্মা সেতুতে ছবি তুললেই যে শাস্তি         সিরিজ জিতলো নারী ফুটবল দল         দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৮৪         খালোদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল         সোমবার পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র রুলের শুনানি         রাজধানীকে আর প্লাবিত হতে দেব না: তাপস         পদ্মা সেতুর নাট খুলে ভাইরাল হওয়া যুবক আটক         ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল সোমবার         রাষ্ট্রের মদদে বিরোধী দল নিধন চলছে: মির্জা ফখরুল         পদ্মা সেতুতে টোল আদায় হলো যত টাকা         দাম কমলো সয়াবিন তেলের         মডেল হলেন শাবনাজ-নাঈমের দুই মেয়ে         পদ্মা সেতু নিয়ে যা বললেন জায়েদ খান-নিপুণ         দেশে আরো ৩২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি