সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে মুশফিকের ৫ হাজার রান

উইমেনআই২৪ প্রতিবেদক: লড়াই চলছিল দুজনের মধ্যে। তামিম ইকবাল নাকি মুশফিকুর রহিম? কে আগে দেশের হয়ে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলকে পৌঁছুবেন  তা নিয়ে ছিল কৌতূহল। শেষ পর্যন্ত বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে মুশফিকই আগে স্পর্শ করলেন ৫ হাজার।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন ৫৩ রানে অপরাজিত থেকে ফিরেছিলেন মুশফিক, ৫ হাজারে ঢুকতে প্রয়োজন ছিল ১৫ রান। তার আগে তামিম উঠে যান ১৩৩ রান করে, পাঁচ হাজার থেকে মাত্র ১৯ রান দূরে থেকে। সেই তামিমকে অপেক্ষায় রেখেই আজ (১৮ মে) চতুর্থ দিনের প্রথম সেশনে কাঙ্ক্ষিত মাইলফলকে নাম তুললেন মুশফিক।

আজ দিনের ১৬ ও ইনিংসের ১২৩তম ওভারের দ্বিতীয় বলে ফাইন লেগ থেকে দুই রান নেওয়ার মাধ্যমে এ ক্লাবে ঢুকেছেন মুশফিক। যা করতে তার লেগেছে ৮১ টেস্টের ১৪৯টি ইনিংস। সবমিলিয়ে তার ক্যারিয়ারে ২৫ ফিফটি ও সাত সেঞ্চুরিতে পাঁচ হাজার রান করলেন তিনি। বাংলাদেশের একমাত্র ব্যাটার হিসেবে তিনটি ডাবল সেঞ্চুরিরও মালিক তিনি।

২০১০ সালে ক্যারিয়ারের পঞ্চম বছরে এক হাজার রান করেন মুশফিক। ইংল্যান্ডের বিপক্ষে এই চট্টগ্রামেই প্রথম ইনিংসে ৭৯ রানের পর দ্বিতীয় ইনিংসে ৯৫ রান করে এক হাজার রান পূরণ করেন তিনি। যা করতে তার লেগে যায় ৩৯ ইনিংস। তার চেয়ে কম সময়ে হাজার রান করেছেন বাংলাদেশের আটজন ব্যাটার।

তবে এরপর এক থেকে দুই, দুই থেকে তিন ও তিন থেকে চার- প্রতিটি হাজার রানের মাইলফলকে মুশফিকের লেগেছে সমান ২৮ ইনিংস করে। এবার দেশের প্রথম ব্যাটার হিসেবে চার থেকে পাঁচ হাজারে পৌছালেন ২৬ ইনিংস খেলে। যা প্রমাণ করে ক্রমেই আরও পরিণত হয়েছেন এ ডানহাতি অভিজ্ঞ ব্যাটার।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের প্রথম এক হাজার, দুই হাজার ও তিন হাজার রানের মালিক সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন। ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক হাজার, ২০০৪ সালে একই প্রতিপক্ষের বিপক্ষে দুই হাজার এবং ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন হাজারি ক্লাবে ঢোকেন বাশার।

এরপর চার হাজারি ক্লাবের দেখা পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় দশটি বছর। ২০১৮ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে চার হাজার রানের ক্লাবে নাম তোলেন তামিম ইকবাল। এর চার বছরের মাথায় শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ হাজারের দরজা খুললেন মুশফিক।

বাংলাদেশের প্রথম হলেও বিশ্ব ক্রিকেটে মুশফিকের আগেই পাঁচ হাজার রান করেছেন ৯৮ জন ব্যাটার। এ তালিকায় ৯৯তম ব্যাটার হলেন মুশফিক। এখন তামিমের সামনে সুযোগ ১০০তম ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে পাঁচ হাজারি ক্লাবে ঢোকার। তার প্রয়োজন আর ১৯ রান।

উইমেনআই২৪//ইউ//১৮-০৫-২০২২//১:৫৫ পিএম//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
৫-১২ বছর শিশুরা ফাইজারের টিকা পাবে         ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো বিমানের ফ্লাইট         গাড়ির চাপ না থাকায় শিমুলিয়ার দুই ফেরি আরিচা         পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী         করোনা টিকা মৃত্যুর ঝুঁকি কমায়: ডা. আলমগীর হোসেন         ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল         বন্যাকবলিত এলাকা ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্বাস্থ্যমন্ত্রী         ঢাবি ‘খ’ ইউনিটে ৯০ শতাংশই ফেল         টাঙ্গাইলে স্কুলছাত্রকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ         প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইসলামী ব্যাংকের ১০ কোটি টাকা         পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হতে হবে: কাদের         ডিজিটাল সংযোগ স্থাপনে ২ হাজার কোটি টাকার প্রকল্প         নেত্রকোনায় বন্যাদুর্গত মানুষের পাশে হুয়াওয়ে         দূর্গাপুর উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে সমাবেশ         বড় শিরোপা জেতার এখনই সময়         ছাত্রের মারধরে আইসিইউতে থাকা সেই শিক্ষকের মৃত্যু         বিএসএমএমইউর অ্যালামনাই এসোসিয়েশনের আহ্বায়ক কমিটি গঠন         দেশে ফিরেছেন রওশন এরশাদ         হাসপাতাল থেকে বাসায় ফিরলেন ফখরুল