সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

উদ্যোক্তা হতে বিনাখরচে জার্মানে যাচ্ছেন বশেমুরবিপ্রবির তিন শিক্ষার্থী

উইমেনআই২৪ ডেস্ক: ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী হাবিবুল্লাহ নিয়ন, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী শরীফ মোহাইমিনুল জাহিদ তনয় ও মার্কেটিং বিভাগের শিক্ষার্থী তানজিম মোস্তফা।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী হাবিবুল্লাহ নিয়ন, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী শরীফ মোহাইমিনুল জাহিদ তনয় ও মার্কেটিং বিভাগের শিক্ষার্থী তানজিম মোস্তফা।

বিশ্বব্যাপী উদ্যোক্তা তৈরি করতে ইউরোপীয় ইউনিয়নের MELBU (More Entrepreneurial Life at Bangladeshi Universities) শীর্ষক প্রকল্পের অধীনে জার্মান যাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। 
তারা হলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী হাবিবুল্লাহ নিয়ন, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী শরীফ মোহাইমিনুল জাহিদ তনয় ও মার্কেটিং বিভাগের শিক্ষার্থী তানজিম মোস্তফা।

খুলনা বিশ্ববিদ্যালয়ের অধীনে খুলনা অঞ্চলের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে উদ্যোক্তা তৈরি করতে উদ্যোগ নেয় প্রকল্পটি।  

নির্বাচিত সবাই ইরাসমাস প্রোগ্রামের অর্থায়নে জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয়ে দুই সপ্তাহব্যাপী সামার স্কুলে অংশগ্রহণের সুযোগ পাবেন। এ সময়ে প্রকল্প কর্তৃপক্ষ তাদেরকে আদর্শ উদ্যোক্তা বানাতে যাবতীয় বিষয় শিক্ষা দিবে।
এক্ষেত্রে তাদের যাতায়াত খরচসহ জার্মানে অবস্থান কালীনসব খরচ বহন করবে সংশ্লিষ্ট প্রকল্প কর্তৃপক্ষ।

এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্য থেকে বিজনেস আইডিয়া সম্পর্কিত প্রতিযোগিতার পর গত ২৮ এপ্রিল ১৯ শিক্ষার্থীর খসড়া তালিকা প্রকাশ করা হয়। পরবর্তীতে এই শিক্ষার্থীদের মধ্য থেকে বিভিন্নভাবে বাছাই প্রক্রিয়া শেষে জার্মানি যাওয়ার সুযোগ পেলেন এই তিন শিক্ষার্থী।

এছাড়াও দুজন শিক্ষার্থীকে অপেক্ষমাণদের তালিকায় রাখা হয়েছে। কোন কারণে ঐ তিনজনের কেউ না যেতে পারলে তাদেরকে সুযোগ দেয়া হবে। তারা হলেন ইতিহাস বিভাগের শিক্ষার্থী হাফসা সিদ্দিকী ও মার্কেটিং বিভাগের বি.এম সাকিবুল হাসান।

এ বিষয়ে নির্বাচিত শিক্ষার্থী শরীফ মোহাইমিনুল জাহিদ তনয় বলেন, একটি উদ্ভাবনী  বিজনেস আইডিয়া নিয়ে বৈশ্বিক পরিমণ্ডলে কাজ করতে পারাটা আমার জন্য সৌভাগ্যের। আমি এই আধুনিক ও বাস্তবসম্মত বিজনেস আইডিয়াকে আন্তর্জাতিক পর্যায়ে পরিচিত করতে চাই। জার্মানি থেকে অর্জিত জ্ঞান আমার জন্য সে ক্ষেত্রে বড় সহায়ক হবে। আমার জ্ঞান ও সৃজনশীলতার মাধ্যমে দেশ ও বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিমণ্ডলে উপস্থাপন করতে চাই।

আরেক শিক্ষার্থী হাবিবুল্লাহ নিয়ন বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর থেকেই মূলত রোবোটিক্স নিয়ে কাজ করা শুরু করি। এরমধ্যে তিনটাতেই বিজয়ী হই। তবে এর মাঝে কিছু বিজনেস আইডিয়া নিয়ে কাজ করতে চেয়েছিলাম। কিন্তু কোনটাতেই ভালো ফল পাচ্ছিলাম না। তবে আশা করি এবার বিশ্বমানের উদ্যোক্তাদের কাছ থেকে উদ্ভাবনী শিক্ষা পেয়ে দেশ ও জাতির জন্য অবদান রাখতে পারবো।

এ বিষয়ে প্রকল্পটির কো- অর্ডিনেটর ড. উটজ ডর্নবার্গার বলেন, আমরা উদ্যোক্তার শক্তিতে বিশ্বাসী। আমাদের এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা উদ্যোক্তা হওয়ার সম্ভাবনা ও মোকাবিলা সম্পৃক্ত যাবতীয় বিষয়ের বাস্তব ধারণা পাবে।  

প্রসঙ্গত, MELBU মূলত জার্মান, পোল্যান্ড ও বাংলাদেশকে নিয়ে গঠিত প্রকল্প। ত্রৈদেশীয় এই প্রকল্পটি বাংলাদেশের খুলনা বিশ্ববিদ্যালয়ের অধীনে খুলনা অঞ্চলের বিশ্ববিদ্যালয় পর্যায়ের তরুণ শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবনী উদ্যোক্তা তৈরিতে কাজ করে আসছে।

উইমেনআই২৪ডটকম//জ// ১৭-০৫-২০২২//০৬.১১ পি এম 
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সরিষাবাড়ীতে ৬ শতাধিক বন্যার্তকে খাদ্য সামগ্রী বিতরণ         ঢাকায় ১৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         ‘উন্নত বাংলাদেশের লক্ষ্য অর্জনে আমরা দৃঢ়প্রতিজ্ঞ’         ১ হাজার ৮৩৬ নারী-শিশু পেলেন ১ কোটি ৩৫ লাখ টাকা অনুদান         মগবাজারে ভবনে আগুন         ৫-১২ বছর শিশুরা ফাইজারের টিকা পাবে         ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো বিমানের ফ্লাইট         গাড়ির চাপ না থাকায় শিমুলিয়ার দুই ফেরি আরিচা         পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী         করোনা টিকা মৃত্যুর ঝুঁকি কমায়: ডা. আলমগীর হোসেন         ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল         বন্যাকবলিত এলাকা ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্বাস্থ্যমন্ত্রী         ঢাবি ‘খ’ ইউনিটে ৯০ শতাংশই ফেল         টাঙ্গাইলে স্কুলছাত্রকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ         প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইসলামী ব্যাংকের ১০ কোটি টাকা         পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হতে হবে: কাদের         ডিজিটাল সংযোগ স্থাপনে ২ হাজার কোটি টাকার প্রকল্প         নেত্রকোনায় বন্যাদুর্গত মানুষের পাশে হুয়াওয়ে         দূর্গাপুর উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে সমাবেশ