সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

এবারও ট্রেনে যাবে রাজশাহীর আম ঢাকায় : মহাব্যবস্থাপক

শাহীন মোলহেম: পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন আগামী শুক্রবার (২০ মে) আম চাষীদের সাথে রেলকতৃপক্ষ আলোচনায় বসবেন। আম চাষীদের এবং ব্যবসায়িদের মতামত নিয়ে চলতি এমাসেই আম পরিবহনে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে। পশ্চিম রেলের এই বিশেষ ট্রেন শাক-সবজিসহ অন্যান্য ফলমূল ঢাকায় নিয়ে যাবে। জানা গেছে,এক জোড়া ম্যাংগো স্পেশাল ট্রেন রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকায় যাবে। আবার ঢাকা থেকে রাজশাহী হয়ে রহনপুর আসবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন,প্রতি বছরের মতো এবারও কম খরচে আম পরিবহনের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করার কথা নিশ্চিত করেছেন। তিনি আরো বলেন,আমরা চাষিদের নিয়ে সভার মাধ্যমে তাদের চাহিদা অনুযায়ী সময় নির্ধারণ করব।শুধু তাই নয় চাষীরা তাদের পরিপক্ক পাকা আম যখন বাজারজাত করতে পারবেন এবং পর্যাপ্ত আম পারবেন তখনই চালু হবে এই স্পেশাল ট্রেনটি। কেননা দুই চার খাচাঁ নিয়েতো এতোবড় ছাড়া যাবে না।

তাই প্রথমে রেলওয়ের মহাব্যবস্থাপকসহ উর্ধতন কর্মকর্তারা বসছেন, আম চাষীদের সাথে এর পরে বসবেন রেলমন্ত্রনালয়ের মন্ত্রীসহ  রেলের উর্ধতন কেন্দ্রীয় কর্মকর্তাদের মতামত নিয়েই ট্রেনটি চাল হবে।  তবে তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন এবারও মন্ত্রী মোহদয়ই উদ্বোধন করবেন ম্যাগো  ট্রেনটি।

মহাব্যবস্থাপক আরো বলেন এবার গুটি জাতের আম পরিবহন করা হবে না। যেহেতু ঢাকায় তেমন চাহিদা নেই তাই গোপালভোগসহ মিষ্টি জাতের আম পাড়া শুরু হলে তখন ট্রেন চালু হবে। এক প্রশ্নের উত্তরে তিনি জানান, প্রতি কেজি আমের ভাড়া কী পরিমাণ হবে তা এখনো নির্ধাণ হয়নি। আম চাষী ও ব্যবসায়িদের সঙ্গে আলোচনা করেই নির্ধারণ করা হবে। তবে গতবারে যা ছিল তাই রাখার চিন্তা-ভাবনা আছে রেলের। তবে সভা করা হবে। সিদ্ধান্ত অনুযায়ী যদি পরিবর্তন হয়, তাহলে জানিয়ে দেওয়া হবে।

ট্রেনের সুবিধা জানতে চাইলে তিনি বলেন, ‘কাঁচা বা আধা পাকা আম যেন গরম ও অতিরিক্ত চাপে নষ্ট না হয়ে যায়, সে কারণে ধারণক্ষমতার কিছু কম পণ্য বহন করা হবে এবার। ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল সাড়ে ৪টার দিকে ছেড়ে যাবে এবং ঢাকায় রাত ২টার দিকে পৌঁছাবে। এক্ষেত্রে খুব অল্প সময়ের মধ্যে ঢাকার বাজারগুলোতে তরতাজা সতেজ আম পৌঁছানো সম্ভব হবে। যানজট ও উঁচু-নিচু জায়গা না থাকায় আমেরও কোনো প্রকার ক্ষতির সম্ভাবনা নেই।

উইমেনআই২৪ডটকম//জ// ১৭-০৫-২০২২//০৫.৩৭ পি এম 
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিপৎসীমার ৬৫ সেমি নিচে যমুনার পানি         রন্ধনশিল্পী টমিসহ দুজনের বিরুদ্ধে মামলা         পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় ২ কোটি ৯ লাখ         কলম্বিয়ায় ষাঁড়ের লড়াই: স্টেডিয়াম ভেঙে নিহত ৪         সংকটের মধ্যেই জ্বালানি তেলের দাম বাড়ল শ্রীলংকায়         প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন         ১২ বিচারপতি করোনায় আক্রান্ত         প্রথম দিনে পদ্মা সেতুতে ১০ আলোচিত ঘটনা         আজ থেকে পদ্মা সেতুতে চলবে না মোটরসাইকেল         বিশ্বে একদিনের ব্যবধানে শনাক্ত কমেছে দেড় লাখ         পদ্মা সেতুতে নিহত ২ ‍যুবকের বাইকের গতি ছিল ১০৫ কিমি.         হজে গিয়ে ভিক্ষা করায় বাংলাদেশি আটক         ঠাকুরগাঁওয়ে জমি দখল নিয়ে মারামারি         পদ্মা সেতুতে আহত ২ যুবকের মৃত্যু         পদ্মা সেতুর টোল প্লাজায় বিদ্যুৎ বিভ্রাট         বরিশালে বাড়ছে বাস যাত্রী, কমছে লঞ্চে যাত্রী         ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির         ২৫ ইউপি ও তিন পৌরসভায় আ.লীগের প্রার্থী যারা         পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         শহীদ জননী জাহানারা ইমাম স্মরণে মোমবাতি প্রজ্বলন