সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কানাডায় "বৈশাখী আনন্দ মেলা ও ঈদ পুনর্মিলনী"

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে: ঈদের আনন্দ উপভোগ করতে এবং বাঙালির চিরাচরিত আডডা কে ধরে রাখতে প্রবাসী বাঙ্গালীদের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে "বৈশাখী আনন্দ মেলা ও ঈদ পুনর্মিলনী"।বিশেষ এই দিনের আয়োজন কে সাফল্যমন্ডিত করতে আয়োজকদের উদ্যোগে ক্যালগেরির "উৎসব সুইটস এন্ড রেস্টুরেন্টে" এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।


এ সময়ে উপস্থিত ছিলেন শুভ মজুমদার,আবদুস সামাদ সুমন, মারুফ হক, রিসাদ জামান, তানভীর জয়, এবং শুভ্র দাস। এছাড়াও উপস্থিত ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব বিশিষ্ট কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান এবং অনুষ্ঠানের মিডিয়া পার্টনার আলবার্টার প্রথম বাংলা অনলাইন পোর্টাল "প্রবাস বাংলা ভয়েস" এর প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল।

সংবাদ সম্মেলনে অনুষ্ঠান সূচী ও লিখিত বক্তব্য পাঠ করেন 
সংগঠক শুভ্র দাস। তিনি জানান, প্রজন্ম থেকে প্রজন্মাতরে আমাদের আবহমান বাংলার কৃষ্টি ইতিহাস, ঐতিহ্যকে ধরে রাখতেই আমাদের এই আয়োজন। তিনি জানান, আমাদের এই আনন্দ ঘন মূহুর্তকে স্মরনীয় করতে বাংলাদেশ থেকে আসছেন বিখ্যাত ব্যান্ড দল ফিডব্যাক ও প্রখ্যাত সঙ্গীতশিল্পী পিন্টু ঘোষ। অনুষ্ঠানের উল্লেখযোগ্য দিক হলো এ বছর ফিডব্যাক ব্যান্ড দল তাদের ৪৫ বছর পূর্তি পালন করতে যাচ্ছে। প্রবাসের মাটিতে তাঁরা তুলে ধরবেন আশি এবং নববই দশকের সেই সব বিখ্যাত গান। অন্যদিকে ফোকখ্যাত জনপ্রিয় সংগীতশিল্পী পিন্টু ঘোষও তুলে ধরবেন আবহমান বাংলার জনপ্রিয় গানগুলি যা আমাদেরকে নিয়ে যাবে শৈশবের বাংলাদেশে।


অন্যতম সংগঠক শুভ মজুমদার জানান, আমরা আশা করি ২৭ মে শুক্রবার ম্যাগনোলিয়া ব্যাংকুয়েট হল নারী-পুরুষের পদভারে কানায় কানায় পূর্ণ হবে।কর্মময় এক ঘেয়েমি জীবন থেকে বেরিয়ে এসে প্রবাসী বাঙ্গালীরা আনন্দ উৎসবে মেতে উঠবে অন্যরকম এক মিলন মেলায়। ঐদিন বৈশাখের রঙ, ভালবাসার রঙ, আড্ডার রঙ, লোকজ ভাবনা, বাংলার ঐতিহ্য ও আনুষ্ঠানিকতায় একে অপরের সান্নিধ্যে শ্রদ্ধা, ভালবাসা বিনিময়ের মাধ্যমে হৃদয়-মন ভরে উঠবে প্রবাসী জীবনের আনন্দ জয়গানে।

এক প্রশ্নের জবাবে সংগঠক তানভীর চৌধুরী জয় বলেন, করনোকালীন গত দু'বছরে আমরা সবাই কমবেশি আপন অনেক স্বজনকে হারিয়েছি। প্রবাস জীবনের এই কষ্ট এখনো আমাদের বিমর্ষ রাখে, অন্যদিকে হতাশা বঞ্চিত কর্মময় প্রবাস জীবনে একটু নির্মল আনন্দ পেতেই প্রবাসীরা বেরিয়ে আসবে, উপভোগ করবে বাংলার ঐতিহ্যবাহী সংস্কৃতিকে-- এটাই আমার বিশ্বাস।

সংগঠক মারুফ হক জানান, আমাদের রয়েছে সুন্দর একটি সংস্কৃতি যে বলয়ে আমরা বেড়ে উঠেছি, আমাদের সেই ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে নবপ্রজন্মের কাছে তুলে ধরতে চাই।


সংগঠক আবদুস সামাদ বলেন, করোনামুক্ত হয়ে সারা বিশ্ব যেন নতুন করে জেগে উঠেছে, আসুন আমরা সবাই ঐদিন একত্রিত হয়ে বাংলার ঐতিহ্যকে তুলে ধরি। উপভোগ করি হারানো দিনের বিখ্যাত জনপ্রিয় গানগুলিকে।

সংগঠক রিশাদ জামান বলেন, আমরা মনে প্রাণে বিশ্বাস করি, আমাদের সংস্কৃতির রয়েছে নিজস্ব বলয় যা অন্য কোথাও নেই, আর তাইতো প্রবাসে থাকলেও আমাদের মন পড়ে থাকে বাংলাদেশের মাটিতে। আসুন ২৭ মে' আমরা সবাই মিশে যাই বাংলা সংস্কৃতির সাথে। ফিরে যাই সেই বৈশাখী মেলায়।।


কমিউনিটি ব্যক্তিত্ব বিশিষ্ট কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, বিখ্যাত ব্যান্ডদল ফিডব্যাক এ বছর তাদের ৪৫ বছর পূর্তি করতে যাচ্ছে। এই শুভক্ষনে তাদের ক্যালগেরিতে আগমন নিঃসন্দেহে প্রবাসীদের মাঝে আনন্দের। কেননা দেশের ব্যান্ড সংগীত জগতে তাদের অবদান প্রশংসার দাবিদার। দেশের ভাবমূর্তিকে আরও উজ্জ্বল করে তুলতে তাদের অগ্রযাত্রা অব্যাহত থাকবে, বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসীদের মাঝে মাতৃভূমিকে তুলে ধরে নির্মল আনন্দ দিবে, বাঙালির সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্য কে তুলে ধরবে-- এমনটাই আমাদের প্রত্যাশা।

উল্লেখ্য অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার বাংলাদেশের স্বনামধন্য টিভি চ্যানেল "চ্যানেল আই" এবং আলবার্টা'র প্রথম বাংলা অনলাইন পোর্টাল "প্রবাস বাংলা ভয়েস"।

অনুষ্ঠানে বিখ্যাত ব্যান্ডসঙ্গীত দল ফিডব্যাক এবং জনপ্রিয় কণ্ঠশিল্পী পিন্টু ঘোষের সঙ্গীত পরিবেশনায় ফুটে উঠবে বাংলার রূপ, প্রকৃতি, ভালোবাসা ও নির্মল আনন্দ। প্রবাস জীবনে বাঙ্গালীদের মাঝে এই আয়োজন মনের খোরাক ও নির্মল আনন্দ দিতে শতভাগ সফল হবে ---এমনটাই মনে করছেন আয়োজকরা।

 

 

উইমেনআই২৪ ডটকম//এল11.11 am
 

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
৫-১২ বছর শিশুরা ফাইজারের টিকা পাবে         ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো বিমানের ফ্লাইট         গাড়ির চাপ না থাকায় শিমুলিয়ার দুই ফেরি আরিচা         পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী         করোনা টিকা মৃত্যুর ঝুঁকি কমায়: ডা. আলমগীর হোসেন         ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল         বন্যাকবলিত এলাকা ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্বাস্থ্যমন্ত্রী         ঢাবি ‘খ’ ইউনিটে ৯০ শতাংশই ফেল         টাঙ্গাইলে স্কুলছাত্রকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ         প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইসলামী ব্যাংকের ১০ কোটি টাকা         পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হতে হবে: কাদের         ডিজিটাল সংযোগ স্থাপনে ২ হাজার কোটি টাকার প্রকল্প         নেত্রকোনায় বন্যাদুর্গত মানুষের পাশে হুয়াওয়ে         দূর্গাপুর উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে সমাবেশ         বড় শিরোপা জেতার এখনই সময়         ছাত্রের মারধরে আইসিইউতে থাকা সেই শিক্ষকের মৃত্যু         বিএসএমএমইউর অ্যালামনাই এসোসিয়েশনের আহ্বায়ক কমিটি গঠন         দেশে ফিরেছেন রওশন এরশাদ         হাসপাতাল থেকে বাসায় ফিরলেন ফখরুল