সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিভিন্ন জেলায় দলবদ্ধ ধর্ষণের পর হত্যার ৬ ঘটনায় ক্ষোভ

উইমেনআই২৪ ডেস্ক: দেশের বিভিন্ন জেলায় নারী ও কন্যাদের প্রতি বর্বর ও নৃশংসভাবে দলবদ্ধ ধর্ষণ, ধর্ষণের পর হত্যার ৬টি ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। একইসঙ্গে এসব ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানানো হয়েছে।

সোমবার গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

সোমবারের বিভিন্ন জাতীয় দৈনিকের বরাতে বিবৃতিতে বলা হয়, ১। পিরোজপুর জেলার নাজিরপুরের দেউলবাড়ি দোবরা ইউনিয়নের সোনাপুর গ্রামে সংঘবদ্ধ ধর্ষণের শিকার গৃহবধূর আত্মহত্যার ঘটনা ঘটেছে। জানা যায়, বিভিন্ন সময় কেনাকাটার জন্য গোপালগঞ্জের কোটালীপাড়ায় যাওয়ার পথে ওই গৃহবধূকে নাজিপুরের মালিখালী ইউনিয়নের ততুবাড়ি গ্রামের আ. জলিলের ছেলে মো. জিসান (২৭) কুপ্রস্তাব দিয়ে উত্ত্যক্ত করত। ১৩ মে গৃহবধূ কোটালীপাড়া গেলে জিসান তাঁকে জোরপূর্বক মোটরসাইকেলে তুলে অজ্ঞাত স্থানে নিয়ে তাঁকে পাঁচজন মিলে ধর্ষণ করে এবং কোটালীপাড়ার লিংক রোড এলাকায় ফেলে রেখে যায়। এতে ক্ষোভে ও লজ্জায় গৃহবধূ আত্মহত্যা করেন। এ ঘটনায় নাজিরপুর থানায় মামলা দায়ের হয়েছে।

২। ১৫ মে সকালে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার জোংড়া ইউনিয়নের ককোয়াবাড়ি গ্রামের আব্দুর রহমানের মেয়ে ৭ম শ্রেণির ছাত্রী বৃষ্টির মধ্যে গরুকে ঘাস খওয়ানোর জন্য ভুট্টা ক্ষেতের দিকে গেলে এর পর সন্ধ্যা হয়ে গেলেও মেয়েটি আর বাসায় না ফেরায় অনেক খোঁজাখুঁজির পর মেয়েটির মৃতদেহ ভুট্টা ক্ষেতে পাওয়া যায়। ধারণা করা হচ্ছে ধর্ষণের পর তাকে হত্যার করা হয়েছে।

৩। ১৫ মে রাঙামাটি কোতোয়ালী থানার অদূরে তবলছড়ি ওয়াপদা কলোনী এলাকায় সিএনজি (অটোরিক্সা) চালক ফিরোজ বুদ্ধি প্রতিবন্ধী কিশোরীকে ডেকে নিয়ে ধর্ষণ করে। এ ঘটনায় কোতয়ালী থানায় মামলা দায়ের হয়েছে।

৪। গাজীপুর জেলার টঙ্গীর টিঅ্যান্ডটি বাজারের রহমান মার্কেটে এক মেসে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে রাতভর সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। জানা গেছে, ১৪ মে ২০২২ তারিখ ঘটনার শিকার নারীর স্বামীকে বাসা থেকে ডেকে নিয়ে যায় শফিকুল ইসলাম। পরে টিঅ্যান্ডটি বাজার এলাকার একটি মেসে নিয়ে গিয়ে তাকে মারধর করা হয়। শফিকুলের সহযোগী ফিরোজ এ তথ্য ওই নারীকে গিয়ে জানালে ওই নারী তার স্বামীকে বাঁচাতে দ্রুত সেখানে যান। এসময় ওই নারীর স্বামীকে মেসের একটি কক্ষে আটকে রেখে শফিকুল ও ফিরোজ ওই নারীকে জোরপূর্বক একটি কক্ষে নিয়ে রাতভর ধর্ষণ করে। এ ঘটনায় থানায় মামলা দায়ের হয়েছে।

৫। খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের ফুলবাড়ি গ্রামে গভীর রাতে অজ্ঞাত ৬-৭ জন যুবক বাড়িতে ঢুকে অস্ত্রের মুখে ২ বোনকে হাত ও মুখ বেঁধে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। জানা গেছে, ১৪ মে ২০২২ তারিখ বাড়িতে মা-বাবা না থাকার সুযোগ নিয়ে মধ্যরাতে ছয়-সাতজন বখাটে কয়েকজন ঘরে ঢুকে অস্ত্রের মুখে ২২ মাসের সন্তানের গলায় ছুরি ধরে দুই বোনের হাত ও মুখ বেঁধে ধর্ষণ করে। এ সময় ঘরের বাইরে পাহারায় ছিল আরও কয়েকজন। আরেক বোনের ২২ মাসের সন্তানকে পানিতে রাখা হলে শিশুটির অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে খুলনা শিশু হাসপাতালে ভর্তি করা হয় আর দুই বোনকে ১৫ মে ২০২২ তারিখ রাতে তাদের খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

৬। খুলনায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক মঞ্জুর আহসান মাসুদের বিরুদ্ধে এক কলেজছাত্রীকে (২০) ধর্ষণের অভিযোগ উঠেছে। জানা গেছে, ভুক্তভোগী ওই কলেজছাত্রীর বাড়ি খুলনার ডুমুরিয়া উপজেলায়। কলেজছাত্রী মোবাইল ফোন অথবা ফেসবুকের ছবিসংক্রান্ত কোনো একটি সমস্যা নিয়ে ৫ দিন আগে পিবিআই পরিদর্শক মাসুদের কাছে যান। এ সুবাদে তাঁকে সহযোগিতা করার কথা বলে মাসুদ খুলনা মহানগরীর ৯ নম্বর ছোটমির্জাপুর রোডের কাগজী হাউজে পত্রিকা অফিসের কক্ষে নিয়ে যান। সেখানে দীর্ঘক্ষণ অবস্থান করে সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়ে তাঁকে ধর্ষণ করেন বলে অভিযোগ করেন ওই কলেজছাত্রী। ঘটনার পর কলেজছাত্রী খুলনা সদর থানায় মামলা দায়ের করেন।

সারাদেশে এধরনের সহিংসতার ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়া সমাজে অস্থিরতা সৃষ্টি হচ্ছে উল্লেখ করে বিবৃতিতে এই অবস্থা থেকে উত্তরনের লক্ষ্যে উত্যক্ততা, যৌন সহিংসতা ও  ধর্ষণের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতার নীতি গ্রহণ সাপেক্ষে দ্রুত বিচার নিশ্চিতকরণে আশু কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবিও জানানো হয়। পাশাপাশি এই ধরনের ঘটনা প্রতিরোধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে যথাযথ দায়িত্ব পালনের দাবিও জানানো হয়।

উইমেনআই২৪//ইউ//১৬-০৫-২০২২//৬:১৩পিএম//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
জনগণের চাহিদা পূরণের সক্ষমতা সৃষ্টিতে গুরুত্বারোপ শিক্ষা উপমন্ত্রীর         ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের প্রতি কিলোমিটারে টোল ১০ টাকা         করোনা শনাক্ত ছাড়ালো ২ হাজার, মৃত্যু ২         সরিষাবাড়ীতে ৬ শতাধিক বন্যার্তকে খাদ্য সামগ্রী বিতরণ         ঢাকায় ১৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         ‘উন্নত বাংলাদেশের লক্ষ্য অর্জনে আমরা দৃঢ়প্রতিজ্ঞ’         ১ হাজার ৮৩৬ নারী-শিশু পেলেন ১ কোটি ৩৫ লাখ টাকা অনুদান         মগবাজারে ভবনে আগুন         ৫-১২ বছর শিশুরা ফাইজারের টিকা পাবে         ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো বিমানের ফ্লাইট         গাড়ির চাপ না থাকায় শিমুলিয়ার দুই ফেরি আরিচা         পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী         করোনা টিকা মৃত্যুর ঝুঁকি কমায়: ডা. আলমগীর হোসেন         ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল         বন্যাকবলিত এলাকা ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্বাস্থ্যমন্ত্রী         ঢাবি ‘খ’ ইউনিটে ৯০ শতাংশই ফেল         টাঙ্গাইলে স্কুলছাত্রকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ         প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইসলামী ব্যাংকের ১০ কোটি টাকা         পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হতে হবে: কাদের