সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

রোদের ক্ষতি থেকে ত্বকের রক্ষায় টমেটো

উইমেনআই২৪ ডেস্ক: রান্না হোক কিংবা স্যালাড টমেটোর ব্যবহার বহুমুখী। টমেটো যেমন রান্নায় স্বাদ বাড়ায় তেমনই রূপচর্চার ক্ষেত্রেও এর জবাব নেই।

গরমকালে সূর্যের কড়া তাপে ত্বকের নানা সমস্যায় নাজেহাল হতে হয় কমবেশি সকলকে। ত্বক তৈলাক্ত হয়ে যায়। ত্বকে ঘাম বসে যায়। তৈলাক্ত ত্বকে সহজেই বাইরের ধুলাবালি ও ময়লা আটকে যায়। ফলে ব্রণর সমস্যা অবধারিত। এই সময় ত্বককে পরিষ্কার, সুস্থ ও আর্দ্র রাখার জন্য বাজারচলতি কোনও পণ্য ব্যবহার করেও ফল মিলছে না? ভরসা রাখতে পারেন টমেটোতে।

রান্না হোক কিংবা স্যালাড টমেটোর ব্যবহার বহুমুখী। টম্যাটো যেমন রান্নায় স্বাদ বাড়ায় তেমনই রূপচর্চার ক্ষেত্রেও এর জবাব নেই।

টমোটোর মধ্যে ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন ‘সি’ থাকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যার সমাধানও করে এটি।

তৈলাক্ত ত্বকের সমস্যায়
টমেটোর রসে আছে অ্যাস্ট্রিনজেন্ট যা মুখের অতিরিক্ত তেলাভাব কাটিয়ে ত্বক উজ্জ্বল করতে সক্ষম। এর ফলে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যাগুলোও দূরে থাকে। এক টুকরো টমেটো নিয়ে সারা মুখে ঘষে তার রসটা লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এই পন্থা মেনে চললে দূর হবে তৈলাক্ত ত্বকের সমস্যা।

ট্যান দূর করতে
গ্রীষ্মের কড়া রোদে বেরোলেই ট্যান অবধারিত। টমেটোর দিয়ে একটি ঘরোয়া প্যাক তৈরি করে নিলেই উধাও হয়ে যাবে এই ট্যান। টমেটো বেটে নিয়ে তাতে এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। তারপর সেই প্যাক মুখ এবং শরীরের অন্যান্য ট্যান পড়া অংশে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ঠান্ডা পানিতে ভাল করে ধুয়ে ফেলুন। কিছুদিন ব্যবহারে দূর হবে ট্যান।

ত্বক উজ্জ্বল করতে
দূষণের জেরে ত্বক বিবর্ণ হয়ে যাচ্ছে? একটি টমেটোর শাঁস বাটিতে বের করে নিন। তাতে দুই চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ পুদিনা পাতা বাটা মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এ বার এই প্যাক সারা মুখে লাগিয়ে নিন। পুরোপুরি শুকিয়ে গেলে তারপর ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে এই প্যাক লাগালেই ত্বকের জেল্লা ফিরবে। ত্বক হবে কোমল, সতেজ এবং টান হবে।

উইমেনআই২৪//ইউ//১৬-০৫-২০২২//২:২৪ পিএম//
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
মগবাজারে ভবনে আগুন         ৫-১২ বছর শিশুরা ফাইজারের টিকা পাবে         ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো বিমানের ফ্লাইট         গাড়ির চাপ না থাকায় শিমুলিয়ার দুই ফেরি আরিচা         পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী         করোনা টিকা মৃত্যুর ঝুঁকি কমায়: ডা. আলমগীর হোসেন         ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল         বন্যাকবলিত এলাকা ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্বাস্থ্যমন্ত্রী         ঢাবি ‘খ’ ইউনিটে ৯০ শতাংশই ফেল         টাঙ্গাইলে স্কুলছাত্রকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ         প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইসলামী ব্যাংকের ১০ কোটি টাকা         পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হতে হবে: কাদের         ডিজিটাল সংযোগ স্থাপনে ২ হাজার কোটি টাকার প্রকল্প         নেত্রকোনায় বন্যাদুর্গত মানুষের পাশে হুয়াওয়ে         দূর্গাপুর উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে সমাবেশ         বড় শিরোপা জেতার এখনই সময়         ছাত্রের মারধরে আইসিইউতে থাকা সেই শিক্ষকের মৃত্যু         বিএসএমএমইউর অ্যালামনাই এসোসিয়েশনের আহ্বায়ক কমিটি গঠন         দেশে ফিরেছেন রওশন এরশাদ