বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

পিরিয়ডের সময় খাদ্য তালিকায় রাখুন এই ৮ খাবার

উইমেনআই২৪ ডেস্ক: পিরিয়ড চলাকালীন নানান সমস্যার সম্মুখীন হন নারীরা। এই সময় ক্লান্তি, দুর্বলতা, খিটখিটে মেজাজ, তলপেটে ও শরীরে ব্যথা তো দেখা দেয়ই। তবে কারও কারও ক্ষেত্রে পেটের ব্যথা সহ্যের সীমা ছাড়িয়ে যায়। অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেকে ওষুধ খান, কিন্তু এগুলি শরীরের অনেক ক্ষতি করতে পারে। তাই এই সমস্যার সমাধানের জন্য ঘরোয়া উপায়ের ওপর জোর দেওয়াই শ্রেয়।

নির্দিষ্ট কিছু খাবার ঋতুস্রাবের ব্যথা-যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। তাহলে জেনে নিন, মাসিকের অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে কী কী খাবার খাবেন -

> মাসিকের সময় বেশি করে করে পানি পান করলে, পেটের যন্ত্রণা অনেকটাই প্রশমিত হতে পারে। তাছাড়া, পর্যাপ্ত পরিমাণে পানি পান পেটের ফোলাভাব এবং গ্যাস থেকেও মুক্তি দেয়, মাসেল রিল্যাক্স করে। এছাড়া পানি-ভিত্তিক খাদ্য খেতে পারেন, যেমন - শসা, লেটুস, তরমুজ, বিভিন্ন ধরনের বেরি, ইত্যাদি। গরম স্যুপ, হালকা গরম পানিও ব্যথা-যন্ত্রণা কমাতে পারে।

> ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ স্যালমন সামগ্রিক স্বাস্থ্যের জন্যই অত্যন্ত উপকারি। স্যালমন খেলে শরীরের প্রদাহ কমে, ব্যথা-যন্ত্রণা থেকে মুক্তি দিতেও সহায়তা করে। তাছাড়া এটি প্রোটিন, ভিটামিন ডি এবং বি৬ এর দুর্দান্ত উৎস। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন ডি এবং বি৬ উভয়ই পিরিয়ডের নানান উপসর্গ কমাতে সহায়তা করে।

> বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ক্যালসিয়াম মাসিকের যন্ত্রণা কমানোর পাশাপাশি PMS-এর অন্যান্য উপসর্গ, যেমন মুড সুইং, ক্লান্তি, অবসাদ, প্রভৃতি দূর করতেও সহায়তা করে। তাই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন দুধ, পনির, দই, চিজ, সবুজ শাকসবজি প্রভৃতি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

> কলায় ভিটামিন বি৬ এবং পটাসিয়াম থাকে, উভয়ই মাসিকের সময় হওয়া যন্ত্রণা এবং পেটের ফোলাভাব কমাতে সহায়তা করে। তাই পিরিয়ডের সময় কলা খেতে পারেন।

> মাসিকের সময় শরীর থেকে প্রচুর রক্ত বেরিয়ে যায়, তাই রক্তের ক্ষতি পূরণের জন্য খাদ্যতালিকায় আয়রন থাকা অত্যন্ত প্রয়োজনীয়। এই সময় সবুজ শাকসবজি প্রচুর পরিমাণে খাওয়া উচিত। সবুজ শাক বিভিন্ন ধরনের প্রয়োজনীয় পুষ্টিতে ভরপুর থাকে, যা মাসিকের যন্ত্রণা কমাতে সাহায্য করতে পারে।

> ওটস স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি, আমরা সকলেই তা জানি। ওটস ফাইবার, জিঙ্ক এবং ম্যাগনেসিয়ামে ভরপুর। তাই, দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরা রাখে, হজম ক্ষমতা উন্নত করে এবং মাসিকের যন্ত্রণা কমাতেও সহায়তা করে।

> ব্রকোলি-আয়রন, ফাইবার, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ, সি, বি৬ এবং ই এর দুর্দান্ত উৎস। এই সমস্ত পুষ্টি মাসিকের সময় হওয়া পেটের ফোলাভাব, ব্যথা-যন্ত্রণা এবং অন্যান্য উপসর্গগুলি কমাতে সহায়তা করে।

> লেবু ভিটামিন সি সমৃদ্ধ, তা আমরা সকলেই জানি। ভিটামিন সি শরীরকে খাবার থেকে আয়রন শোষণ করতে সহায়তা করে। তাছাড়া লেবুতে প্রচুর পরিমাণে ফাইবারও থাকে, যা পেশীর খিঁচুনি প্রতিরোধ করতে পারে। -বোল্ডস্কাই

উইমেনআই২৪ডটকম//জ // ১৫-০৫-২০২২//১০.২২ এ এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
নির্বাচন নিয়ে কথা বলার অধিকার নেই বিএনপির: প্রধানমন্ত্রী         ‘আইসোলেশনে’ শাকিব-বুবলী জুটি!         একদিনের ব্যবধানে ডলারের দাম কিছুটা কমেছে         চেয়ারম্যানপুত্রের খুনি ঘাতক এরশাদ মোল্লার আত্মহত্যা         শিশুর কান্নার বিল প্রায় ৩৬০০ টাকা         চারজন অতিরিক্ত সচিবকে সচিব পদে পদোন্নতি         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         আপনি অন্যদের থেকে কত বেশি বুদ্ধিমান বলে দেবে এই ছবি         রাজধানীর শ্যামপুর শিল্পাঞ্চলে আর জলাবদ্ধতা হবে না: তাপস         ‘আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী হবে’         বাজেট অধিবেশন শুরু ৫ জুন         ৯ সচিব পদে রদবদল         হজ নিবন্ধনের সময় বাড়ল         ৭ কোটি টাকার গম নিয়ে ডুবল এমভি তামিম জাহাজ         ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের শিশু সন্তানকে কুপিয়ে হত্যা         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চীনা প্রতিষ্ঠান         ইসলামী ব্যাংকের সঙ্গে জেপি মরগান চেজ ব্যাংকের দ্বিপাক্ষিক সভা         শ্রীলঙ্কাকে লিড দিল বাংলাদেশ         সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী         পরীমণিকে হত্যা-ধর্ষণ চেষ্টায় বিচার শুরু         মাদ্রাসায় দৃশ্যমান স্থানে বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ