শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

রসুনের বিকল্প হতে পারে ‘বিডি নিরা’

উইমেনআই২৪ ডেস্ক: তেল, আদা, পেঁয়াজের পর সম্প্রতি বাজারে বেড়েছে রসুনের দাম। নিত্যপ্রেয়োজনীয় এসব খাদ্যদ্রব্যের দাম বেড়ে যাওয়ায় বিপদে পড়েছেন সাধারণ মানুষ। খাবারের দাম সাধ্যের বাইরে চলে যাওয়ায় অনেকে খোঁজ করেন সেসব খাবারের বিকল্প। তেমনি একটি খাবার ‘বিডি নিরা’। যা রসুনের বিকল্প হিসেবে পরিচিত। স্বাদ ও পুষ্টিতে অনেকটাই রসুনের মতো।

মসলা ঘরানার ঔষধি গুণসম্পন্ন একটি খাদ্য উপাদান রসুন। যা রান্নায় যুক্ত করে বাড়তি স্বাদ। এ কারণে রসুনকে অনেকেই বলে থাকেন ‘পাওয়ার হাউস অব মেডিসিন অ্যান্ড ফ্লেভার’। প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক বলা হয় রসুনকে। আবার অনেকে এটাকে গরিবের পেনিসিলিনও বলে থাকেন। দেশের বাজারে মসলার দাম ও চাহিদা বরাবরই বেশি থাকে। বর্তমান বাজারে তা লাগামহীনভাবে বৃদ্ধি পেয়েছে।

কিছুদিন আগেও পেঁয়াজের বেলায় দেখা গেছে, যখন দেশের বাজারে পেঁয়াজের অস্বাভাবিক দাম বেড়ে গেছে তখন চাইভ নামে একটি পাতার কথা জানা যায়। যেটি ব্যবহার করা যায় পেঁয়াজের বিকল্প হিসেবে। যার স্বাদ প্রায় পেঁয়াজের মতোই। তাই রসুনের দামের বৃদ্ধির ফলে খাবারে রসুনের বিকল্প হিসেবেও ব্যবহার করতে পারেন বিডি নিরা।

বাংলাদেশের কৃষি গবেষক অধ্যাপক আবুল ফায়েজ মো. জামাল উদ্দিন উদ্ভাবন করেছেন বিকল্প এ পাতা। যেটি অনায়াসে ব্যবহৃত হতে পারে রসুনের বিকল্প হিসেবে। যার স্বাদ রসুনের মতোই, আর সহজে চাষও করা যায়।

বিডি নিরার পাতা ভাজি খুবই সুস্বাদু। এটি প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ক্যারোটিন ও ক্যালসিয়ামসমৃদ্ধ হওয়ায় ডায়াবেটিস, দেহের কোলস্টেরলের মাত্রা ও হৃদরোগের আশঙ্কা কমিয়ে দেবে। বাংলাদেশে চাষ উপযোগী এ ফসল বাজারে রসুনের দাম বেড়ে গেলে বিকল্প হিসেবে ব্যবহার করা সম্ভব।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মানুষ পুষ্টিমান ঠিক রেখে বিকল্প ফসলের দিকে ঝুঁকতে সেটাই স্বাভাবিক। গবেষকের মতে, বিডি নিরার উৎপাদন খরচ কম, পুষ্টিমানও বেশি। তাই রসুনের পাশাপাশি বিডি নিরা বাজারে থাকলে মানুষ বিডি নিরাকেই বেছে নেবে।

উইমেনআই২৪ডটকম//জ // ১৩-০৫-২০২২/০১.২৭ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
হুসাইন আল-শেখ পিএলও’র নতুন মহাসচিব         উন্নত ভবিষ্যতের জন্য এশিয়াকে শক্তি একত্রিত করতে হবে: প্রধানমন্ত্রী         চালের দাম বেড়েছে ৫০-২০০ টাকা         ‘প্রস্রাব’ থেকে তৈরি হচ্ছে বিয়ার!         সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে চাকরি         পি কে হালদার পশ্চিমবঙ্গে আরও ১১ দিন জেল হেফাজতে থাকবেন         খাদ্য সঙ্কট নিরসনে পুতিনের প্রস্তাব         দেশে করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৩ রোগী         জাপান ও ওইসিডির সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী         রাজধানীতে গৃহবধূর লাশ উদ্ধার         শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে গাফফার চৌধুরীর মরদেহ         মাদক মামলায় ক্লিন চিট পেলেন শাহরুখ পুত্র         অবশেষে মুখ খুললেন ‘নিখোঁজ’ নুসরাত         বুকার পুরস্কার জিতলো ভারতীয় উপন্যাস ‘টম্ব অফ স্যান্ড’         সোনার দাম কমেছে         ৪৪তম বিসিএসে পরীক্ষার্থীর সংখ্যা বেশি         কুমিল্লা সিটি প্রার্থীদের ডেকেছে ইসি         পথশিশুকে বিয়ে দিল গান্ধি আশ্রম ট্রাস্ট         ভারতে স্বীকৃতি পেল যৌন পেশা