শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়া কি উপকারী?

উইমেনআই ডেস্ক:
বৃষ্টি এলেই কেন খিচুড়ি খেতে মন চায় সে এক রহস্য। বাইরে ঝিরিঝিরি বৃষ্টি আর খাবার টেবিলে ধোয়া ওঠা গরম খিচুড়ির সঙ্গে ডিম ভাজা, বেগুন ভাজা আর আচার। আয়োজন আরেকটু বিস্তৃত হলে থাকে মাছ বা মাংসের কোনো পদও। আর এ ধরনের দৃশ্য আমাদের দেশে বেশ পরিচিত। এই যে বৃষ্টি এলেই খিচুড়ি খাচ্ছেন, এটি কি উপকারী? চলুন জেনে নেওয়া যাক-

পুষ্টি

খিচুড়ি কেবল রোগীর পথ্য বা শিশুর খাবার নয়, এতে থাকে পুষ্টির সঠিক সামঞ্জস্য। খিচুড়ি খেলে শরীরে মিলবে শর্করা, প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান। খিচুড়ি রান্নায় যদি আপনি নানা ধরনের সবজি যোগ করেন তবে এর স্বাদ ও পুষ্টি দুটিই বেড়ে যাবে। সেইসঙ্গে হজমেও হবে সহায়ক। বৃষ্টির দিনে তাই সবজি খিচুড়ি হতে পারে আদর্শ খাবার।

বয়স্ক ও শিশুদের জন্য

শিশু কিংবা বয়স্কদের খাবারের দিকে বিশেষ নজর রাখতে হয়। কারণ তাদের অনেক খাবারই সহ্য হয় না। তাদের জন্য এমন খাবার রান্না করতে হয় যেগুলো নরম ও সহজে হজম উপযোগী। এক্ষেত্রে খিচুড়ি হলো একটি আদর্শ খাবার। কারণ খিচুড়ি নরম হওয়াতে এটি সহজেই খাওয়া যায়। চাইলে একটু পাতলা করেও রান্না করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, শিশু বা বয়স্ক ব্যক্তির জন্য রান্না করা খিচুড়িতে যেন তেল-মসলা অতিরিক্ত ব্যবহার করা না হয়। অল্প মসলায় রান্না করলে তা সহজপাচ্য হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

খিচুড়ি হলো এমন একটি খাবার, যার সঙ্গে বাড়তি কিছু না খেলেও চলে। অর্থাৎ একথালা খিচুড়িতে শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানের অনেকটাই পাওয়া যায়। এটি শরীরকে শীতল রাখার পাশাপাশি শরীর থেকে টক্সিন দূর করতেও কাজ করে। পরিপাক প্রক্রিয়াকে উন্নত করে এবং বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। তবে বাইরে থেকে কিনে না খেয়ে বাড়িতে তৈরি খিচুড়ি খান। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে।

গ্লুটেনমুক্ত

অনেকে আছেন যারা গ্লুটেনমুক্ত খাবার খেতে বেশি পছন্দ করেন, অনেকের আবার চিকিৎসকের নিষেধ থাকার কারণে গ্লুটেনযুক্ত খাবার খেতে পারেন না। এ ধরনের পরিস্থিতিতে আপনাকে খাবারের তালিকায় রাখতে হবে খিচুড়ি। এটি আপনার শরীরের নানা ঘাটতি মিটিয়ে সুস্থ থাকতে সাহায্য করবে।

উইমেনআই২৪ ডটকম//এল//
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
খাদ্য সঙ্কট নিরসনে পুতিনের প্রস্তাব         দেশে করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৩ রোগী         জাপান ও ওইসিডির সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী         রাজধানীতে গৃহবধূর লাশ উদ্ধার         শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে গাফফার চৌধুরীর মরদেহ         মাদক মামলায় ক্লিন চিট পেলেন শাহরুখ পুত্র         অবশেষে মুখ খুললেন ‘নিখোঁজ’ নুসরাত         বুকার পুরস্কার জিতলো ভারতীয় উপন্যাস ‘টম্ব অফ স্যান্ড’         সোনার দাম কমেছে         ৪৪তম বিসিএসে পরীক্ষার্থীর সংখ্যা বেশি         কুমিল্লা সিটি প্রার্থীদের ডেকেছে ইসি         পথশিশুকে বিয়ে দিল গান্ধি আশ্রম ট্রাস্ট         ভারতে স্বীকৃতি পেল যৌন পেশা         কচ্ছপ জানালো চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়নের নাম         শনিবার আসছে গাফ্‌ফার চৌধুরীর মরদেহ         সাবেক প্রতিমন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         কাঁচা বাজারে এ সপ্তাহে কাচাঁ মরিচ ও ধনিয়াপাতাসহ বেগুনে আগুন         ঢাকায় টাইগারদের হারে সিরিজ জিতল লংকানরা         পি কে হালদারের বিচার দুই দেশের আদালতেই : দুদক কমিশনার         উদ্বোধনের আগেই সেতু দিয়ে চললো বিয়ের গাড়ি         পেট্রোল ঢেলে ঘুমন্ত নারীকে পুড়িয়ে হত্যার অভিযোগ