সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ঈগল পাখির কারণে বাড়ল বিজ্ঞানীর ফোন বিল

উইমেনআই২৪ ডেস্ক: ঈগল পাখি নিয়ে গবেষণা করেন রাশিয়ার একজন বিজ্ঞানী। আর এই গবেষণা কাজের ফোন বিল দিতে গিয়ে বিপাকে পড়েছেন তিনি। ব্যাংক অ্যাকাউন্ট খালি হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল তার।

গবেষণায় ১৩টি ঈগল পাখির পায়ে তাদের গতিপথ দেখার জন্য 'ট্র্যাকিং ডিভাইস' বসিয়েছিলেন এই গবেষক। যে ডিভাইস তার মোবাইল ফোনে টেক্সট মেসেজ পাঠায়। খবর বিবিসি বাংলার।

রাশিয়া ও কাজাখস্তান থেকে পাখিগুলোর গতিপথের ওপর নজর রাখা শুরু করেন তিনি। তবে সমস্যা হচ্ছে পরিযায়ী এই ঈগল পাখিগুলোর মধ্যে একটি নারী ঈগল শুধু রাশিয়া ও কাজাখস্তানের সীমান্ত পর্যন্ত উড়েই ক্ষান্ত হয়নি। সে সুদূর আফগানিস্তান ও ইরান পর্যন্ত ভ্রমণ করেছে। আর তাতেই বিপদে পড়েছেন ওই বিজ্ঞানী।

দেশের ভেতরে এক রকম, তবে দেশের বাইরে গেলে সিম যখন রোমিং করা হয়, তখন চার্জ আরোপ করে বিশ্বের সব মোবাইল ফোন কোম্পানি।

কাজাখস্তানে এসএমএস খরচ হিসেবে দিতে হয় ২ থেকে ১৫ রুবল পর্যন্ত। কিন্তু ইরান থেকে রোমিং চার্জসহ সেটি গিয়ে দাঁড়ায় ৪৯ রুবল।

'ওয়াইল্ড অ্যানিমেল রিহ্যাবিলিটেশন সেন্টার' নামের স্বেচ্ছাসেবক সংস্থার এই বিজ্ঞানী ও তার সঙ্গীরা আর কোনো উপায় অন্তর না দেখে সামাজিক যোগাযোগের মাধ্যমে অর্থ সহায়তা চেয়ে আবেদন করেন।

উইমেনআই২৪ডটকম//জ// ১০-০৫-২০২২//০৫.৫২ পি এম 
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
কলম্বিয়ায় ষাঁড়ের লড়াই: স্টেডিয়াম ভেঙে নিহত ৪         সংকটের মধ্যেই জ্বালানি তেলের দাম বাড়ল শ্রীলংকায়         প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন         ১২ বিচারপতি করোনায় আক্রান্ত         প্রথম দিনে পদ্মা সেতুতে ১০ আলোচিত ঘটনা         আজ থেকে পদ্মা সেতুতে চলবে না মোটরসাইকেল         বিশ্বে একদিনের ব্যবধানে শনাক্ত কমেছে দেড় লাখ         পদ্মা সেতুতে নিহত ২ ‍যুবকের বাইকের গতি ছিল ১০৫ কিমি.         হজে গিয়ে ভিক্ষা করায় বাংলাদেশি আটক         ঠাকুরগাঁওয়ে জমি দখল নিয়ে মারামারি         পদ্মা সেতুতে আহত ২ যুবকের মৃত্যু         পদ্মা সেতুর টোল প্লাজায় বিদ্যুৎ বিভ্রাট         বরিশালে বাড়ছে বাস যাত্রী, কমছে লঞ্চে যাত্রী         ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির         ২৫ ইউপি ও তিন পৌরসভায় আ.লীগের প্রার্থী যারা         পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         শহীদ জননী জাহানারা ইমাম স্মরণে মোমবাতি প্রজ্বলন         কাল থেকে পদ্মা সেতুতে ছবি তুললেই যে শাস্তি         সিরিজ জিতলো নারী ফুটবল দল         দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৮৪