বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শরীর ফিট রাখতে নিয়মগুলো মানতেই হবে

উইমেনআই২৪ ডেস্ক: ওজন ঝরিয়ে মেদহীন, ঝরঝরে থাকতে অনেকেই চান। রোগা হতে অনেকেই প্রাত্যহিক জীবনে বেশ কিছু নিয়ম মেনে চলেন। নিয়মিত দৌড়ঝাঁপ, পরিমাণ মতো খাওয়াদাওয়া, সকালে উঠে ব্যায়াম করা। অথচ এত পরিশ্রম করেও অনেক সময় সুফল পাওয়া যায় না। রোগা হওয়ার কোনও চটজলদি উপায় নেই। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া। প্রথম দিকে খুব উৎসাহ নিয়ে রোগা হওয়ার চেষ্টা শুরু হলেও কিছু দিন পর থেকেই উৎসাহ হারাতে থাকেন অনেকে। ধৈর্য হারান। নিয়মমাফিক জীবন থেকে আবার আগের বেহিসাবি রুটিনে ফিরে যান। এতে লাভের লাভ কিছুই হয় না। অনেকে তো আবার অবসাদেও চলে যান। চেষ্টা করেও সফল না হওয়ার মধ্যে সঠিক পরিকল্পনার অভাব থেকে যায়। পুষ্টিবিদরা এর একটি সহজ সমাধান দিয়েছেন। তাঁরা রোজের তিনটি অভ্যাসে বেশি করে জোর দিতে বলেছেন। এতে দ্রুত না কমলেও ওজন কমবে।

* শারীরিক ভাবে সক্রিয় থাকুন: ওজন কমাতে শুধু খাওয়া কমালে চলবে না। শারীরিক কার্যকলাপও বজায় রাখতে হবে। প্রতি দিন হাঁটাহাঁটির অভ্যাস করুন। অন্তত ৭ থেকে ৮ হাজার পা।

* শরীরচর্চার সঙ্গে কোনও আপোস নয়: সকালে উঠেই কয়েক পা হেঁটে আসা মানেই শরীরচর্চা হয়ে গেল না। জিমে অথবা বাড়িতে— নিয়ম করে ওজন তোলা, কার্ডিও এবং আরও অন্যান্য শরীরচর্চাও রোজের ফিটনেস রুটিনে রাখুন। বাড়িতে যোগাসনও করতে পারেন। রোজ সময় না পেলেও সপ্তাহে অন্তত ৪ দিন শরীরচর্চা করাটা প্রয়োজন।

* স্বাস্থ্যকর খাবার: ওজন নিয়ন্ত্রণে খাওয়াদাওয়াতেও রাশ টানা জরুরি। বাইরের প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস বদলে ফেলুন। তবে মুখরোচক খাবার একেবারে খাওয়া বন্ধ করে দেবেন তাও নয়। ২০ শতাংশ মতো বাইরের খাবার খেতে পারেন। বাকি ৮০ শতাংশ খাবার যেন স্বাস্থ্যকর হয়।

উইমেনআই২৪//ইউ//০৯-০৫-২০২২//২:৪৯ পিএম//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে হত্যাচেষ্টা: ফাঁসির আসামি গ্রেপ্তার         বিশ্বে করোনার তাণ্ডবে বেড়েছে মৃত্যু, কমেছে আক্রান্ত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষে নিহত ৪         ‘ইভিএম ভার্চুয়ালি ম্যানুপুলেট করা অসম্ভব’         কর্মসংস্থান ব্যাংকে নিয়োগ পেলেন যারা         রোবট তৈরির উৎসবে মেতেছে কুমিল্লার শিক্ষার্থীরা         ‘বিশ্বে আমাদের সম্মান বেড়েছে’         আমি বেঁচে আছি: হানিফ সংকেত         মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি হুজির প্রতিষ্ঠাতা মুফতি হাই গ্রেপ্তার         বিদ্যুৎ সংযোগ পেল পদ্মা সেতু         শনিবার দেশে পৌঁছাবে গাফফার চৌধুরীর মরদেহ         নারীর ক্ষমতায়নে দক্ষতা-সক্ষমতা বাড়ানোর আহ্বান         নায়িকা এমিকে সন্তান নেওয়ার পরামর্শ দিলেন পরীমনি         দীপিকার উপহার পেয়ে বাকরুদ্ধ শাশ্বতর মেয়ে         পিটিআইয়ের ‘আজাদী মার্চ’, গ্রেপ্তার হতে পারেন ইমরান খান         নজরুলের লেখনী অন্যায়ের প্রতিবাদ করতে শেখায়: রাষ্ট্রপতি         মানুষের মুক্তি আর সাম্যের জয়গানে স্বতন্ত্র নজরুল: তথ্যমন্ত্রী         মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নূরুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালন         পরিবেশ রক্ষা করে উন্নয়ন প্রকল্প গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর         সংসদের জন্য ৩৪১ কোটি ৮৯ লাখ টাকার বাজেট