বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

তাজমহলের সেই ‘২২টি বন্ধ ঘর’ খোলার আবেদন

উইমেনআই২৪ ডেস্ক: ভারতের বিশ্ববিখ্যাত স্থাপত্য নির্দশন তাজমহলে তালাবন্ধ থাকা ‘২২টি ঘর’ খোলার আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন এক বিজেপি নেতা। তার দাবি, তাজমহলের অন্দরে হিন্দু দেবদেবীর বহু মূর্তি এবং সনাতন ধর্মের একাধিক নির্দশন রয়েছে। সেই তথ্য প্রকাশ্যে আনতেই আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।

সেইসঙ্গে এই সৌধে কোনো মন্দির ছিল কি না, তা খতিয়ে দেখার জন্য তদন্ত দল গঠন করারও আবেদন জানিয়েছেন ওই বিজেপি নেতা। এবিপিলিভ, সংবাদপ্রতিদিন, আনন্দবাজার পত্রিকাসহ একাধিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার ইলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চের রেজিস্ট্রিতে এই আবেদন দাখিল করেন বিজেপির অযোধ্যা শাখার মিডিয়া ইনচার্জ রজনীশ সিংহ।

তার দাবি, তাজমহলের অন্দরে ২০টি ঘর বন্ধ করা রয়েছে। সেখানে প্রচুর হিন্দু দেবদেবীর মূর্তি এবং সনাতন ধর্মের নিদর্শন লুকিয়ে রাখা আছে। তাই তার আরজি ‘আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া’কে ওই ঘরগুলো খোলার জন্য নির্দেশ দিক আদালত। তাহলেই সত্যিটা সামনে আসবে বলে দাবি করেন তিনি।

রজনীশ সিং জানান, তাজমহল নিয়ে বহু পুরনো বিতর্ক রয়েছে। এই ঐতিহাসিক নিদর্শনের ভেতরে ২০টি ঘর তালাবন্ধ। কাউকে সেখানে ঢুকতেও দেওয়া হয় না। মনে করা হয়, সেই ঘরগুলোতে হিন্দু দেবদেবীদের মূর্তি রয়েছে। লুকিয়ে রয়েছে সনাতন ধর্মের বহু নির্দশন।

তিনি বলেন,‌ ‘আমি আদালতের কাছে আবেদন করেছি যাতে তারা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে ঘরগুলো খোলার নির্দেশ দেয়। ওই ঘরগুলো খোলা হলে কোনো সমস্যা নেই। যদি সেখানে কিছু না থাকে, তাহলে সমস্ত বিতর্কের অবসান হবে।’

পাশাপাশি রাজ্য সরকারকে কমিটি গঠন করার নির্দেশ দিক আদালত, যারা ওই ঘরগুলো পরীক্ষা করে দেখবে যে সেখানে কোনো হিন্দু ধর্মের নিদর্শন রয়েছে কিনা, এমন আর্জি জানিয়েছেন এই বিজেপি নেতা।

এর আগে ২০১৫ সালেও তাজমহলের একাধিক বন্ধ ঘরের ভেতরে হিন্দু দেবদেবীদের মূর্তি লুকিয়ে রাখা হয়েছে এবং তাজমহলের ভেতরে শিবমন্দির রয়েছে দাবি করে একটি মামলা দায়ের হয়।

২০১৭ সালে একই দাবি নিয়ে বিজেপি নেতা বিনয় কাটিয়ার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দ্বারস্থ হন। সম্প্রতি অযোধ্যার ছাবনি এলাকার সাধু পরমহংসাচার্য মহারাজ ও তার তিন শিষ্যকে তাজমহলে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে। যোগীরাজ্যের ওই সন্ন্যাসীর দাবি ছিল, তাজমহল আদতে ‌‘তেজো মহালয়।’

উত্তরপ্রদেশে বারাণসীর বিশ্বনাথ মন্দির লাগোয়া জ্ঞানবাপী মসজিদ এবং কৃষ্ণ জন্মভূমি মথুরার শাহি মসজিদ নিয়ে ইতিমধ্যেই আদালতে মামলা চলছে। সেই তালিকায় তাজমহলের নাম জুড়ে যাওয়ার পর যোগীরাজ্যে ইসলামী স্থাপত্য ঘিরে বিতর্ক নতুন মাত্রা পেল।

উইমেনআই২৪//ইউ//০৯-০৫-২০২২//১২:৩৭ পিএম//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
করোনায় টানা ২৮ দিন মৃত্যুশূন্য দেশ         ন্যাটোভুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন ফিনল্যান্ড ও সুইডেনের         ফের বাংলাদেশ-ভারত ট্রেন চালু হবে ১ জুন         হজে যেতে না পারলে টাকা তুলে নেওয়ার নির্দেশ         ‘মুজিব’ পোস্টারে ছেয়ে গেছে কান প্রাঙ্গণ         গ্রামীণফোনের স্কিল ডেভেলপমেন্ট সেন্টার উন্মোচন         রাজীব গান্ধী হত্যায় দণ্ডিত আসামি ৩১ বছর পর মুক্ত         ‘সুবিধা নিতেই নির্বাচনী মাঠ গরম করতে চাইছে বিএনপি’         অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার রোধে সিদ্ধান্ত         বিদ্যুতের দাম বাড়ানোর সুপারিশ         মালামাল কিনতে এসে অজ্ঞান পার্টির খপ্পরে ব্যবসায়ী         এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা         জাতীয় জাদুঘরকে আধুনিকায়ন করার উদ্যোগ: সংস্কৃতি প্রতিমন্ত্রী         ‘মিশন এক্সট্রিম’-এর দুই পুরস্কার         প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে মুশফিকের ৫ হাজার রান         বজ্রসহ বৃষ্টির আভাস         সিরাজগঞ্জে ট্রাক চাপায় শিশু ও নারী নিহত         কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর         কানের উদ্বোধনী অনুষ্ঠানে জেলেনস্কির ভাষণ         মুশফিক-লিটন জুটির সেঞ্চুরি         অল্প পরিচিত পুরুষের যৌন ইঙ্গিত বুঝবেন যেভাবে