বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

লকডাউনে অ্যাপলের ক্ষতি ৭০ হাজার কোটি টাকা

উইমেনআই২৪ ডেস্ক: যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি অ্যাপল করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে প্রায় ৭০ হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে। কোম্পানির সিইও টিম কুক সম্প্রতি এমন লোকসানের আশঙ্কা করেছেন।

কুক জানান, কেবল চীনের সাংহাই করিডোরে বাণিজ্যিক ব্যর্থতার কারণেই তারা চীনা বাজারে মুখ থুবড়ে পড়তে পারেন। এছাড়া দেশটির অন্যান্য অংশেও লোকসানের সম্ভাবনা রয়েছে। এমন অবস্থায় চীনের বাজার থেকে তাদের আয় পুরো ৮ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত কমতে পারে।

ভারতীয় গণমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড বলছে, অ্যাপলের প্রায় ২০০ প্রধান সরবরাহকারী সাংহাই-সহ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় লকডাউনের জন্য বিপদে পড়েছেন। এ মুহূর্তে কেবল সাংহাই শহরেই ৩১টি এমন প্রতিষ্ঠান রয়েছে যাদের উৎপাদনজনিত পরিষেবা থেকে আইফোন প্রস্তুতকারক কোম্পানি অ্যাপল লাভবান হয়। কিন্তু লকডাউনের ফলে সেই কাজও থমকে গেছে।

শুধু লকডাউনের ফলে কাজ বন্ধ থাকার জন্য নয়, একইসঙ্গে সম্প্রতি সিলিকন ঘাটতির কারণেও অ্যাপল যথেষ্ট সমস্যায় রয়েছে। খুব শিগগিরই এমন সমস্যা থেকে মুক্তির কোনও পথ দেখছে না অ্যাপল।

এদিকে আবারো বিশ্বের মূল্যবান ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পেয়েছে অ্যাপল। ২০২২ সালের জন্য কোম্পানির ব্র্যান্ড মূল্য দাঁড়িয়েছে ৩৫ হাজার ৫১০ কোটি ডলার। গত এক বছরে তার ব্র্যান্ড মূল্য বেড়েছে ৩৪ দশমিক ৮ শতাংশ। ২০২১ সালেও তাদের ব্র্যান্ড মূল্য ছিল সর্বোচ্চ।

তবে ব্র্যান্ড মূল্যের দিক থেকে অ্যাপল সবার ওপরে থাকলেও ২০২২ সালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পেয়েছে চীনা সামাজিক মাধ্যম উই চ্যাট।

উইমেনআই২৪ডটকম// জে // ০২-০৫-২০২২//০৬.০৫ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         আপনি অন্যদের থেকে কত বেশি বুদ্ধিমান বলে দেবে এই ছবি         রাজধানীর শ্যামপুর শিল্পাঞ্চলে আর জলাবদ্ধতা হবে না: তাপস         ‘আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী হবে’         বাজেট অধিবেশন শুরু ৫ জুন         ৯ সচিব পদে রদবদল         হজ নিবন্ধনের সময় বাড়ল         ৭ কোটি টাকার গম নিয়ে ডুবল এমভি তামিম জাহাজ         ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের শিশু সন্তানকে কুপিয়ে হত্যা         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চীনা প্রতিষ্ঠান         ইসলামী ব্যাংকের সঙ্গে জেপি মরগান চেজ ব্যাংকের দ্বিপাক্ষিক সভা         শ্রীলঙ্কাকে লিড দিল বাংলাদেশ         সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী         পরীমণিকে হত্যা-ধর্ষণ চেষ্টায় বিচার শুরু         মাদ্রাসায় দৃশ্যমান স্থানে বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান খাততে শৃঙ্খলার মধ্যে আনতে হবে: শিল্পমন্ত্রী         ‘সারাদেশে নদীভাঙন রোধে পর্যায়ক্রমে স্থায়ী প্রকল্প হচ্ছে’         ঢাকায় ডেঙ্গু সংক্রমিত হয়ে ৫ রোগী হাসপাতালে ভর্তি         করোনায় টানা ২৮ দিন মৃত্যুশূন্য দেশ         ন্যাটোভুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন ফিনল্যান্ড ও সুইডেনের         ফের বাংলাদেশ-ভারত ট্রেন চালু হবে ১ জুন