বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আমিরাতে চাঁদ দেখা গেছে, ঈদ সোমবার

উইমেনআই ডেস্ক:
সংযুক্ত আরব আমিরাতের আকাশে আজ (রোববার) ইসলামি ক্যালেন্ডারের দশম মাস পবিত্র শাওয়ালের চাঁদ দেখা গেছে।  আবুধাবিভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) বলেছে, আবু ধাবিতে শাওয়ালের চাঁদ দেখা গেছে। এর অর্থ আমিরাতে আজ পবিত্র রমজান মাসের শেষ দিন এবং আগামীকাল সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

আইএসি বলেছে, জ্যোতির্বিদ্যার চিত্র কৌশল ব্যবহার করে শাওয়ালের চাঁদ দেখা গেছে। তবে ধূলিময় আবহাওয়ার কারণে চাঁদ খালি চোখে দেখা যায়নি।

আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমস বলছে, আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টারের অ্যাস্ট্রোনমিক্যাল সিল অবজারভেটরি থেকে রোববার বিকেল ৩টা ১০ মিনিটে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সেই সময় সূর্য থেকে চাঁদের দূরত্ব ছিল সাড়ে ৬ ডিগ্রি।

তবে চাঁদ দেখার বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি মাগরিবের নামাজের পর বৈঠকে বসবে। সেই বৈঠক থেকে চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।


এর আগে, শনিবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের কোনও দেশেই শাওয়ালের চাঁদ দেখা যায়নি। যে কারণে আগামী ২ মে ঈদুল ফিতর পালনের ঘোষণা দেওয়া হয়।

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে সাধারণত বাংলাদেশ ও এশিয়ার অন্যান্য দেশে ঈদ উদযাপন করা হয়। সেই হিসেবে মধ্যপ্রাচ্যে সোমবার হলে বাংলাদেশে তার পরের দিন মঙ্গলবার পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হবে।

যদিও সৌদি আরবের চাঁদ দেখা কমিটি শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে আজ আরও পরের দিকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে।

এদিকে, রোববার সন্ধ্যায় ঢাকায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে বসার কথা রয়েছে। আজ যদি শাওয়ালের চাঁদ দেখা যায় তাহলে সোমবার বাংলাদেশেও ঈদুল ফিতর উদযাপিত হবে। আর তা না হলে ৩০ রোজা শেষে মঙ্গলবার বাংলাদেশে ঈদ উদযাপন করা হবে।

উইমেনআই২৪ ডটকম//এল// 838 pm

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ন্যাটোভুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন ফিনল্যান্ড ও সুইডেনের         ফের বাংলাদেশ-ভারত ট্রেন চালু হবে ১ জুন         হজে যেতে না পারলে টাকা তুলে নেওয়ার নির্দেশ         ‘মুজিব’ পোস্টারে ছেয়ে গেছে কান প্রাঙ্গণ         গ্রামীণফোনের স্কিল ডেভেলপমেন্ট সেন্টার উন্মোচন         রাজীব গান্ধী হত্যায় দণ্ডিত আসামি ৩১ বছর পর মুক্ত         ‘সুবিধা নিতেই নির্বাচনী মাঠ গরম করতে চাইছে বিএনপি’         অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার রোধে সিদ্ধান্ত         বিদ্যুতের দাম বাড়ানোর সুপারিশ         মালামাল কিনতে এসে অজ্ঞান পার্টির খপ্পরে ব্যবসায়ী         এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা         জাতীয় জাদুঘরকে আধুনিকায়ন করার উদ্যোগ: সংস্কৃতি প্রতিমন্ত্রী         ‘মিশন এক্সট্রিম’-এর দুই পুরস্কার         প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে মুশফিকের ৫ হাজার রান         বজ্রসহ বৃষ্টির আভাস         সিরাজগঞ্জে ট্রাক চাপায় শিশু ও নারী নিহত         কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর         কানের উদ্বোধনী অনুষ্ঠানে জেলেনস্কির ভাষণ         মুশফিক-লিটন জুটির সেঞ্চুরি         অল্প পরিচিত পুরুষের যৌন ইঙ্গিত বুঝবেন যেভাবে         মধুমাসে রসালো ফলে ভরপুর যশোরের বাজার