বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ছবিই জানিয়ে দেবে, আপনি মানসিকভাবে নারী না পুরুষ

উইমেনআই২৪ ডেস্ক: সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে বেশ কিছু ছবি। সেসব ছবি অপটিক্যাল ইলিউশনের। আসলে এই ধরনের ছবি পরীক্ষা নেয় মানুষের মস্তিষ্কের। একটা ছবির মধ্যে লুকিয়ে থাকে অন্যসব ছবি। কে কোন ছবি দেখতে পাচ্ছে, তার ওপরেই নির্ভর করে সেই মানুষের ব্যক্তিত্ব!

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এমনই একটি ছবি। ছবিটি বিখ্যাত শিল্পী অক্টাভিও ওকাম্পোর আঁকা। যা জানিয়ে দিতে পারে আপনার মস্তিষ্কের খোঁজ!

এই ছবিতে লুকিয়ে রয়েছে চারটি বিষয়। প্রথমেই দেখা যাচ্ছে, ছবিটিতে রয়েছে একটি বড় মুখ। বড় মুখের সেই ছবিটি হলো একটি নারীর। এরপর দেখা যাচ্ছে যে, সেই ছবির মাঝখানে রয়েছে আরো এক নারীর ছবি। সেই ছবিতে সে বসে রয়েছে। ওই বড় মুখের দুপাশে তার চোখ দুটিতে রয়েছে দুজন পুরুষের ছবি। এর মধ্যে একজন পিছন করে রয়েছে এবং সামনে করে বসে রয়েছে।

এই চারটি বিষয় রয়েছে ভাইরাল হওয়া অপটিক্যাল ইলিউশনের এই ছবিতে। এবার এর মধ্যে কে প্রথম কী দেখতে পাচ্ছে, তার ওপরেই নির্ভর করছে অনেক কিছু। আপনি প্রথমে কী দেখতে পাচ্ছেন এই ছবিতে?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ছবিতে যারা প্রথমেই দেখতে পাচ্ছেন বড় নারীর মুখের ছবি, তাদের মস্তিষ্ক হলো পুরুষ মস্তিষ্ক। যারা প্রথমেই দেখতে পাচ্ছেন অন্য ছবি, তাদের মস্তিষ্ক হলো নারীর মস্তিষ্ক।

তবে নারী ও পুরুষের মস্তিষ্ক কীভাবে কাজ করে, সে সম্পর্কে কয়েক দশক ধরে গবেষণা চালাচ্ছেন স্নায়ুবিজ্ঞানীরা। প্রখ্যাত স্নায়ুবিজ্ঞানী ড্যাফনা জোয়েল তেল আভিভ বিশ্ববিদ্যালয়ে এই নিয়ে একটি পাঠ্যক্রমও চালু করেন। কিন্তু এই বিষয়টি নিয়ে এখনও বিতর্ক রয়ে গেছে। কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন, লিঙ্গের ওপর নির্ভর করে মানুষের মস্তিষ্ক কেমন হবে তা বিচার করা উচিত নয় এবং এমন ভাবার মতো যথাযথ প্রমাণ এখনও নেই বলেই বিজ্ঞানীদের একাংশের মত।

তথ্যসূত্র: এই সময়

উইমেনআই২৪ডটকম// জে // ২৬-০৪-২০২২// ১০.১১ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
আলোচনার মাধ্যমে সম্পর্ক আরও এগিয়ে নিতে চায়: মার্কিন রাষ্ট্রদূত         নির্বাচন নিয়ে কথা বলার অধিকার নেই বিএনপির: প্রধানমন্ত্রী         ‘আইসোলেশনে’ শাকিব-বুবলী জুটি!         একদিনের ব্যবধানে ডলারের দাম কিছুটা কমেছে         চেয়ারম্যানপুত্রের খুনি ঘাতক এরশাদ মোল্লার আত্মহত্যা         শিশুর কান্নার বিল প্রায় ৩৬০০ টাকা         চারজন অতিরিক্ত সচিবকে সচিব পদে পদোন্নতি         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         আপনি অন্যদের থেকে কত বেশি বুদ্ধিমান বলে দেবে এই ছবি         রাজধানীর শ্যামপুর শিল্পাঞ্চলে আর জলাবদ্ধতা হবে না: তাপস         ‘আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী হবে’         বাজেট অধিবেশন শুরু ৫ জুন         ৯ সচিব পদে রদবদল         হজ নিবন্ধনের সময় বাড়ল         ৭ কোটি টাকার গম নিয়ে ডুবল এমভি তামিম জাহাজ         ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের শিশু সন্তানকে কুপিয়ে হত্যা         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চীনা প্রতিষ্ঠান         ইসলামী ব্যাংকের সঙ্গে জেপি মরগান চেজ ব্যাংকের দ্বিপাক্ষিক সভা         শ্রীলঙ্কাকে লিড দিল বাংলাদেশ         সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী         পরীমণিকে হত্যা-ধর্ষণ চেষ্টায় বিচার শুরু