সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ছবিই জানিয়ে দেবে, আপনি মানসিকভাবে নারী না পুরুষ

উইমেনআই২৪ ডেস্ক: সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে বেশ কিছু ছবি। সেসব ছবি অপটিক্যাল ইলিউশনের। আসলে এই ধরনের ছবি পরীক্ষা নেয় মানুষের মস্তিষ্কের। একটা ছবির মধ্যে লুকিয়ে থাকে অন্যসব ছবি। কে কোন ছবি দেখতে পাচ্ছে, তার ওপরেই নির্ভর করে সেই মানুষের ব্যক্তিত্ব!

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এমনই একটি ছবি। ছবিটি বিখ্যাত শিল্পী অক্টাভিও ওকাম্পোর আঁকা। যা জানিয়ে দিতে পারে আপনার মস্তিষ্কের খোঁজ!

এই ছবিতে লুকিয়ে রয়েছে চারটি বিষয়। প্রথমেই দেখা যাচ্ছে, ছবিটিতে রয়েছে একটি বড় মুখ। বড় মুখের সেই ছবিটি হলো একটি নারীর। এরপর দেখা যাচ্ছে যে, সেই ছবির মাঝখানে রয়েছে আরো এক নারীর ছবি। সেই ছবিতে সে বসে রয়েছে। ওই বড় মুখের দুপাশে তার চোখ দুটিতে রয়েছে দুজন পুরুষের ছবি। এর মধ্যে একজন পিছন করে রয়েছে এবং সামনে করে বসে রয়েছে।

এই চারটি বিষয় রয়েছে ভাইরাল হওয়া অপটিক্যাল ইলিউশনের এই ছবিতে। এবার এর মধ্যে কে প্রথম কী দেখতে পাচ্ছে, তার ওপরেই নির্ভর করছে অনেক কিছু। আপনি প্রথমে কী দেখতে পাচ্ছেন এই ছবিতে?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ছবিতে যারা প্রথমেই দেখতে পাচ্ছেন বড় নারীর মুখের ছবি, তাদের মস্তিষ্ক হলো পুরুষ মস্তিষ্ক। যারা প্রথমেই দেখতে পাচ্ছেন অন্য ছবি, তাদের মস্তিষ্ক হলো নারীর মস্তিষ্ক।

তবে নারী ও পুরুষের মস্তিষ্ক কীভাবে কাজ করে, সে সম্পর্কে কয়েক দশক ধরে গবেষণা চালাচ্ছেন স্নায়ুবিজ্ঞানীরা। প্রখ্যাত স্নায়ুবিজ্ঞানী ড্যাফনা জোয়েল তেল আভিভ বিশ্ববিদ্যালয়ে এই নিয়ে একটি পাঠ্যক্রমও চালু করেন। কিন্তু এই বিষয়টি নিয়ে এখনও বিতর্ক রয়ে গেছে। কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন, লিঙ্গের ওপর নির্ভর করে মানুষের মস্তিষ্ক কেমন হবে তা বিচার করা উচিত নয় এবং এমন ভাবার মতো যথাযথ প্রমাণ এখনও নেই বলেই বিজ্ঞানীদের একাংশের মত।

তথ্যসূত্র: এই সময়

উইমেনআই২৪ডটকম// জে // ২৬-০৪-২০২২// ১০.১১ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বন্যার্তদের জন্য ৭ কোটি টাকার বেশি নগদ বরাদ্দ         ইনিংস পরাজয়ের কাছাকাছি বাংলাদেশ!         দেশে ফিরছেন রওশন এরশাদ         বিপৎসীমার ৬৫ সেমি নিচে যমুনার পানি         রন্ধনশিল্পী টমিসহ দুজনের বিরুদ্ধে মামলা         পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় ২ কোটি ৯ লাখ         কলম্বিয়ায় ষাঁড়ের লড়াই: স্টেডিয়াম ভেঙে নিহত ৪         সংকটের মধ্যেই জ্বালানি তেলের দাম বাড়ল শ্রীলংকায়         প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন         ১২ বিচারপতি করোনায় আক্রান্ত         প্রথম দিনে পদ্মা সেতুতে ১০ আলোচিত ঘটনা         আজ থেকে পদ্মা সেতুতে চলবে না মোটরসাইকেল         বিশ্বে একদিনের ব্যবধানে শনাক্ত কমেছে দেড় লাখ         পদ্মা সেতুতে নিহত ২ ‍যুবকের বাইকের গতি ছিল ১০৫ কিমি.         হজে গিয়ে ভিক্ষা করায় বাংলাদেশি আটক         ঠাকুরগাঁওয়ে জমি দখল নিয়ে মারামারি         পদ্মা সেতুতে আহত ২ যুবকের মৃত্যু         পদ্মা সেতুর টোল প্লাজায় বিদ্যুৎ বিভ্রাট         বরিশালে বাড়ছে বাস যাত্রী, কমছে লঞ্চে যাত্রী         ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির