বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

রাবিতে ইংরেজি বিষয়ে এমফিল ও পিএইচডি করার সুযোগ

উইমেনআই২৪ ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইংরেজি ভাষা ও ইংরেজি ভাষা শিক্ষাদান বিষয়ের উপর এক বছর ও দুই বছর মেয়াদি এমফিল এবং পিএইচডি প্রোগ্রামে ভর্তির সুযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড আদর ল্যাংগুয়েজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি জন্য প্রাথমিক আবেদনপত্র আহ্বান করেছে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে বিষয়টি জানানো হয়েছে। কেবলমাত্র ইংরেজি বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারীগণই এসব প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

এমফিল প্রোগ্রামে ভর্তির যোগ্যতা
১। প্রার্থীর অবশ্যই এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় সনাতন পদ্ধতিতে যে কোনো একটিতে প্রথম বিভাগ অন্যটিতে নূন্যতম দ্বিতীয় বিভাগ অথবা গ্রেডিং পদ্ধতিতে উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ নূন্যতম জিপিএ ৩.৭৫ থাকতে হবে।

২। যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতোকোত্তর উভয় পরীক্ষায় সনাতন পদ্ধতিতে নূন্যতম ৫০% নম্বর অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ-৪ স্কেলের মধ্যে একটিতে নূন্যতম সিজিপিএ-৩.২৫ ও অন্যটিতে সিজিপিএ- ৩.০০ থাকতে হবে।

পিএইচডি প্রোগ্রামে ভর্তির যোগ্যতা
১। এমফিল প্রোগ্রামে ভর্তির যোগ্যতাসহ এমফিল/সমমান ডিগ্রি থাকতে হবে। তবে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষকগণ সরাসরি পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

২. আবেদনকারীর যদি এমফিল প্রোগ্রামে ভর্তির শিক্ষাগত যোগ্যতা থাকে এবং তিনি যদি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন/সরকারি বৃত্তি অর্জন করে থাকেন তাহলে প্রমাণ পত্রসহ তিনি সরাসরি পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

৩. আবেদনকারীর যদি এমফিল প্রোগ্রামে ভর্তির শিক্ষাগত যোগ্যতাসহ (ক) পাবলিক বিশ্ববিদ্যালয়/বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত প্রাইভেট বিশ্ববিদ্যালয়/সরকারি কলেজে ইংরেজি বিষয়ে সাত বছরের শিক্ষকতার অভিজ্ঞতা অথবা (খ) বেসরকারি ডিগ্রি কলেজে স্নাতক (সম্মান) পর্যায়ে ইংরেজি বিষয়ে সাত বছরের শিক্ষকতার বাস্তব অভিজ্ঞতা থাকে, তাহলে তারা সরাসরি পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

অভিজ্ঞতার সনদপত্র প্রাথমিক আবেদন পত্রের সঙ্গে জমা দিতে হবে। তবে, সে ক্ষেত্রেও সনাতন পদ্ধতিতে দ্বিতীয় শ্রেণি অথবা গ্রেডিং পদ্ধতিতে ২.৭৫ এর নিচে থাকলে আবেদন গ্রহণযোগ্য হবে না।

আবেদন যেভাবে
প্রাথমিক আবেদন পত্র রাজশাহী বিশ্ববিদ্যালয়ের Website এর www.ru.ac.bd/ieol লিংক থেকে ডাউনলোড করা যাবে। অথবা ২০ টাকা মূল্যের (অব্যবহৃত) ডাকটিকিট সংযুক্ত নিজ ঠিকানা সংবলিত ৩*৭ ইঞ্চি সাইজ খাম পরিচালক, ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাংগুয়েজেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়-৬২০৫ এই ঠিকানায় ডাকযোগে পাঠিয়েও ইনস্টিটিউট অফিস থেকে সংগ্রহ করা যাবে।

আবেদন করতে যা লাগবে
১. অগ্রণী ব্যাংক লি. এর যে কোনো শাখা থেকে পরিচালক, আইইওএল, রাবি এর অনুকূলে এক হাজার মাত্র টাকার ডি ডি অথবা পে-অর্ডারসহ পূরণকৃত ভর্তির আবেদনপত্র।

২. দুই কপি পি পি সাইজ কালার ছবি, অ্যাকাডেমিক সনদপত্র ও নম্বর পত্রের সত্যায়িত ফটোকপি।

আবেদনের শেষ সময়
আগামী ৩১ মে দুপুর ১টার মধ্যে সরাসরি স্বহস্তে অথবা ডাক/কুরিয়ার যোগে ইনস্টিটিউট অফিসে পৌঁছাতে হবে।

শর্তসমূহ
ভর্তির জন্য মনোনিত প্রার্থীগণকে (অর্থ প্রাপ্তি সাপেক্ষে) ইনস্টিটিউট থেকে ফেলোশিপ প্রদান করা হবে। চাকরিরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। ইনস্টিটিউটে ভর্তির সুযোগ পেলে এমফিল প্রোগ্রামের জন্য ১ বছর ও পিএইচডি প্রোগ্রামের জন্য দুই বছরের ছুটি দেয়া হবে মর্মে যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র ভর্তির সময় জমা দিতে হবে। আবেদন পত্রের সঙ্গে একটি সংক্ষিপ্ত গবেষণা প্রস্তাব জমা দিতে হবে। ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মনোনয়ন চূড়ান্ত করা হবে। ভর্তির সুযোগ পেলে এক বছরের কোর্সওয়ার্ক বাধ্যতামূলক।

উইমেনআই২৪ডটকম// জে // ২৬-০৪-২০২২// ০৪.১১ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
চারজন অতিরিক্ত সচিবকে সচিব পদে পদোন্নতি         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         আপনি অন্যদের থেকে কত বেশি বুদ্ধিমান বলে দেবে এই ছবি         রাজধানীর শ্যামপুর শিল্পাঞ্চলে আর জলাবদ্ধতা হবে না: তাপস         ‘আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী হবে’         বাজেট অধিবেশন শুরু ৫ জুন         ৯ সচিব পদে রদবদল         হজ নিবন্ধনের সময় বাড়ল         ৭ কোটি টাকার গম নিয়ে ডুবল এমভি তামিম জাহাজ         ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের শিশু সন্তানকে কুপিয়ে হত্যা         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চীনা প্রতিষ্ঠান         ইসলামী ব্যাংকের সঙ্গে জেপি মরগান চেজ ব্যাংকের দ্বিপাক্ষিক সভা         শ্রীলঙ্কাকে লিড দিল বাংলাদেশ         সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী         পরীমণিকে হত্যা-ধর্ষণ চেষ্টায় বিচার শুরু         মাদ্রাসায় দৃশ্যমান স্থানে বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান খাততে শৃঙ্খলার মধ্যে আনতে হবে: শিল্পমন্ত্রী         ‘সারাদেশে নদীভাঙন রোধে পর্যায়ক্রমে স্থায়ী প্রকল্প হচ্ছে’         ঢাকায় ডেঙ্গু সংক্রমিত হয়ে ৫ রোগী হাসপাতালে ভর্তি         করোনায় টানা ২৮ দিন মৃত্যুশূন্য দেশ         ন্যাটোভুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন ফিনল্যান্ড ও সুইডেনের