বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিশ্বসেরা গবেষকদের তালিকায় রাবিপ্রবির ৬ গবেষক

উইমেনআই২৪ ডেস্ক: অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় ২০২২ এ স্থান পেয়েছেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬ জন গবেষক।

বিশ্বের ৪০ হাজার ১২০ টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার জন গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। যেখানে বাংলাদেশের রয়েছেন ২ হাজার ৭৭১ জন গবেষক।

এই তালিকায় রাবিপ্রবির সেরা ৬ গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ আসাদ্দুজামান। রাবিপ্রবির গবেষকদের মাঝে প্রথম, বাংলাদেশে ১৫৯তম, এশিয়ায় ৪৩ হাজার ৪৮৩তম এবং বিশ্বে ২ লাখ ৭২ হাজার ৩৯৪তম অবস্থানে আছেন তিনি।

২য় অবস্থানে রয়েছেন একই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ধীমান শর্মা। রাবিপ্রবির গবেষকদের মাঝে ২য় স্থানে, বাংলাদেশে ১৭১৪ তম, এশিয়ায় ১ লাখ ৪২ হাজার ১৮তম এবং বিশ্বে ৬ লাখ ২৭ হাজার ৫৭৭তম অবস্থানে আছেন তিনি। ৩য় অবস্থানে রয়েছেন ফরেস্ট্রি অ্যান্ড ইনভাইরোনমেন্ট সাইন্স বিভাগের সাদ্দাম হোসেন (প্রভাষক )। রাবিপ্রবির গবেষকদের মাঝে ৩য় , বাংলাদেশে ২ হাজার ৭৫তম, এশিয়ায় ১ লাখ ৪৯ হাজার ৯৬৭তম এবং বিশ্বে ৬ লাখ ৪৪ হাজার ৭৪৭তম অবস্থানে আছেন তিনি। ৪র্থ অবস্থানে রয়েছেন ফরেস্ট্রি অ্যান্ড ইনভাইরোনমেন্ট সাইন্স বিভাগের সৌরভ দত্ত (প্রভাষক)। রাবিপ্রবির গবেষকদের মাঝে অবস্থান ৪র্থ, বাংলাদেশে ২ হাজার ২৯৮তম। এশিয়ায় ১ লাখ ৫৪ হাজার ৩২২তম এবং বিশ্বে ৬ লাখ ৫৩ হাজার ৯০৩তম অবস্থানে আছেন তিনি।

এছাড়াও গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ৫ম স্থানে রয়েছেন ফরেস্ট্রি অ্যান্ড ইনভাইরোনমেন্ট সাইন্স বিভাগের এর সহকারী অধ্যাপক নিখিল চাকমা ও সিএসই বিভাগের সাবেক চেয়ারম্যান রণজ্যোতি চাকমা।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের এ তালিকায় ১২ ক্যাটাগরিতে সব গবেষকদের ভাগ করা হয়েছে। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স।

উল্লেখ্য: এডি সায়েন্টিফিক ইনডেক্স এর নামকরণ হয় অধ্যাপক ড. মুরাত আলপার এবং সহযোগী অধ্যাপক ড. সিহান ডজার এর নামে।

গবেষণা খাতে গবেষকদের আরো বেশি উৎসাহিত করতে এই সূচক প্রকাশ করা হয় বলে দাবি করেন এই দুই গবেষক। এডি সাইন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের পূর্বের পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‌্যাংকিং প্রকাশ করে।

এডি সাইন্টিফিক ইনডেক্স হলো- প্রথম এবং একমাত্র সূচক যা এইচ-ইনডেক্স, আইটেন সূচক স্কোর এবং গুগল স্কলারের সাইটেশনের উপর ভিত্তি করে গবেষকদের মোট এবং শেষ পাঁচ বছরের মূল্যায়ন দেখায়। সূচীকরণ এবং র‌্যাংকিং ফাংশন ছাড়াও এডি সায়েন্টিফিক ইনডেক্স একাডেমিক জীবনের উপর জীবন ধারণ করে এবং ব্যবহারকারীকে ত্রুটিপূর্ণ এবং অনৈতিক প্রোফাইল, চুরি, জালিয়াতি, বিকৃতি, নকল, বানোয়াট, স্লাইসিং, স্যালামাইজেশন, যাচাই-বাছাই এবং শনাক্ত করার জন্য একটি দক্ষ একাডেমিক বিশ্লেষণ করার সুযোগ দেয়।

উইমেনআই২৪ডটকম// জে // ২৬-০৪-২০২২// ০৪.০৬ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সেনেগালের হাসপাতালে অগ্নিকাণ্ডে ১১ নবজাতকের মৃত্যু         ফ্রান্সে মুক্তি পাচ্ছে সিয়াম-পূজা অভিনীত ‘শান’         লিবিয়ার বন্দিদশা থেকে দেশে ফিরছেন ১৬০ জন         শেখ হাসিনাকে হত্যাচেষ্টা: ফাঁসির আসামি গ্রেপ্তার         বিশ্বে করোনার তাণ্ডবে বেড়েছে মৃত্যু, কমেছে আক্রান্ত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষে নিহত ৪         ‘ইভিএম ভার্চুয়ালি ম্যানুপুলেট করা অসম্ভব’         কর্মসংস্থান ব্যাংকে নিয়োগ পেলেন যারা         রোবট তৈরির উৎসবে মেতেছে কুমিল্লার শিক্ষার্থীরা         ‘বিশ্বে আমাদের সম্মান বেড়েছে’         আমি বেঁচে আছি: হানিফ সংকেত         মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি হুজির প্রতিষ্ঠাতা মুফতি হাই গ্রেপ্তার         বিদ্যুৎ সংযোগ পেল পদ্মা সেতু         শনিবার দেশে পৌঁছাবে গাফফার চৌধুরীর মরদেহ         নারীর ক্ষমতায়নে দক্ষতা-সক্ষমতা বাড়ানোর আহ্বান         নায়িকা এমিকে সন্তান নেওয়ার পরামর্শ দিলেন পরীমনি         দীপিকার উপহার পেয়ে বাকরুদ্ধ শাশ্বতর মেয়ে         পিটিআইয়ের ‘আজাদী মার্চ’, গ্রেপ্তার হতে পারেন ইমরান খান         নজরুলের লেখনী অন্যায়ের প্রতিবাদ করতে শেখায়: রাষ্ট্রপতি         মানুষের মুক্তি আর সাম্যের জয়গানে স্বতন্ত্র নজরুল: তথ্যমন্ত্রী