বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

চট্টগ্রামে জব্বারের বলী খেলার মেলা শুরু

উইমেনআই২৪ প্রতিবেদক: বন্দরনগরী চট্টগ্রামের ঐতিহ্যের জব্বারের বলী খেলার মেলা শুরু হয়েছে। আজ (রোববার) মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের কথা থাকলেও আগের দিন থেকেই দেশের বিভিন্নস্থান থেকে আগত বিক্রেতারা নানা পণ্যের পশরা সাজিয়ে বসে পড়েছেন।

১৯০৯ সাল থেকে চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘীর ময়দানে এই বলী খেলা ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। করোনার কারণে গত দুই বছর এই আয়োজন বন্ধ থাকলেও এবার ১১৩তম আসর বসছে নগরীতে।

সরেজমিনে দেখা যায়, জব্বারের বলী খেলা উপলক্ষ্যে নগরীর কোতয়ালীর মোড় থেকে লালদিঘীর পাড় হয়ে আন্দরকিল্লা মোড় এবং নগরীর সিনেমা প্যালেস কেসিদে রোড হয়ে লালদিঘী পর্যন্ত মেলা বসেছে। দেশের বিভিন্ন  প্রান্ত থেকে বিভিন্ন ধরনের মাটির তৈজসপত্র, ফুলের টব, গাছে চারা থেকে শুরু করে ঘর সাজানোর নানা সামগ্রী ও মুড়ি-মুড়কির অনেক দোকান ইতিমধ্যে পশরা সাজিয়ে বসে পড়েছে। আনুষ্ঠানিক মেলা শুরুর আগেই শুরু হয়েছে বেচাবিক্রিও।

গতকাল (শনিবার) নগরীর সিনেমাপ্যালেস এলাকায় মাটির তৈজসপত্রে পশরা সাজিয়ে বসেছেন রাজশাহী থেকে আসা আবদুল সালাম।

সালাম জানান, গত দুই বছর মেলা অনুষ্ঠিত হয়নি। এবারও অনিশ্চয়তা ছিল। তবে শেষ পর্যন্ত মেলা আয়োজিত হওয়ায় রাজশাহী থেকে তিনি বিভিন্ন ধরনের মাটির জিনিসপত্র নিয়ে মেলায় এসেছেন। তার সামগ্রীর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের মাটির হাড়ি-পাতিল, ফুলের টব, মূর্তিসহ নানা বৈচিত্রময় মাটির তৈজসপত্র। গতকাল থেকেই তার বেচাবিক্রি শুরু হয়েছে।

আবদুল সালামের মতো অনেক ব্যবসায়ী দেশের বিভিন্ন অঞ্চল থেকে নানা ধরনের পণ্য নিয়ে পশরা সাজিয়েছেন। মেলায় মাটির জিনিসপত্রের পাশাপাশি বিভিন্ন ধরনের গৃহস্থালী সামগ্রী, ঘর সাজানোর সামগ্রী, ইমিটেশন জুয়েলারি, শিশুদের খেলনা সামগ্রী, ফুলের ঝাড়ু, দা বটি থেকে শুরু করে, গাছের চারা, কার্পেট কোন কিছুই বাদ নেই মেলার পশরায়।

আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি কাউন্সিলর জহরলাল হাজারী জানান, আজ (রোববার) থেকে মেলা শুরু হয়ে মঙ্গলবার শেষ হবে। অন্যান্যবার পাঁচদিন মেলা হলেও এবার রমজানের কারণে মেলা তিনদিন অনুষ্ঠিত হবে। মূল বলী খেলা অনুষ্ঠিত হবে আগামীকাল (সোমবার) বিকেল ৪টায়। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর মেলার উদ্বোধন করবেন। মেয়র রেজাউল করিম চৌধুরী এতে প্রধান অতিথি থাকবেন। মেলা উপলক্ষ্যে নগরীর লালদিঘীর পাড়কে ঘিরে ৭টি সড়কে তিন দিনের জন্য যানবাহন চলাচল বন্ধ করেছে নগর পুলিশের ট্রাফিক বিভাগ।

উইমেনআই২৪ডটকম/জে//২৪-০৪-২০২২//০১.০৫ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
করোনায় টানা ২৮ দিন মৃত্যুশূন্য দেশ         ন্যাটোভুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন ফিনল্যান্ড ও সুইডেনের         ফের বাংলাদেশ-ভারত ট্রেন চালু হবে ১ জুন         হজে যেতে না পারলে টাকা তুলে নেওয়ার নির্দেশ         ‘মুজিব’ পোস্টারে ছেয়ে গেছে কান প্রাঙ্গণ         গ্রামীণফোনের স্কিল ডেভেলপমেন্ট সেন্টার উন্মোচন         রাজীব গান্ধী হত্যায় দণ্ডিত আসামি ৩১ বছর পর মুক্ত         ‘সুবিধা নিতেই নির্বাচনী মাঠ গরম করতে চাইছে বিএনপি’         অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার রোধে সিদ্ধান্ত         বিদ্যুতের দাম বাড়ানোর সুপারিশ         মালামাল কিনতে এসে অজ্ঞান পার্টির খপ্পরে ব্যবসায়ী         এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা         জাতীয় জাদুঘরকে আধুনিকায়ন করার উদ্যোগ: সংস্কৃতি প্রতিমন্ত্রী         ‘মিশন এক্সট্রিম’-এর দুই পুরস্কার         প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে মুশফিকের ৫ হাজার রান         বজ্রসহ বৃষ্টির আভাস         সিরাজগঞ্জে ট্রাক চাপায় শিশু ও নারী নিহত         কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর         কানের উদ্বোধনী অনুষ্ঠানে জেলেনস্কির ভাষণ         মুশফিক-লিটন জুটির সেঞ্চুরি         অল্প পরিচিত পুরুষের যৌন ইঙ্গিত বুঝবেন যেভাবে