বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি নিলামে

উইমেনআই২৪ ডেস্ক: নিলামে তোলা হয়েছে দিয়াগো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সিটি। বুধবার (২০ এপ্রিল) অনলাইন নিলামে ওঠে ফুটবল ঈশ্বরের বিখ্যাত স্মারকটি, যা চলবে আগামী মাসের ৪ তারিখ পর্যন্ত। এরইমধ্যে অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান জার্সিটি কেনার আগ্রহ দেখিয়েছে। আয়োজক প্রতিষ্ঠান আশা করছে নিলামে জার্সিটির দাম হতে পারে অন্তত ৪ থেকে ৬ মিলিয়ন পাউন্ড।

সময়ের হিসেবে পার হয়েছে ৩৬ বছরের বেশি। এখনো ছিয়াশির বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার হাতে করা গোলটি উন্মাদনা ছড়ায়। চাতুরি নাকি ফুটবল শৈলী, যে বিতর্কে এখন দুই ভাগে ভাগ পুরো দুনিয়া। পরবর্তীতে সেই গোলটিই আখ্যা পায় ‘হ্যান্ড অব গড’ তথা ঈশ্বরের গোল নামে। ২০০২ সালে ফিফার জরিপে যা শতাব্দীর সেরা গোল হিসেবে নির্বাচিত হয়। এতদিন পর আবারো আলোচনায় ছিয়াশি বিশ্বকাপের সেই ম্যাচ। তবে এবার আর গোলের জন্য নয়, আলোচনায় সেই ম্যাচে ম্যারাডোনার পরা জার্সিটি।

ওই ম্যাচ শেষে ম্যারাডোনা জার্সিটি হাতবদল করেন ইংলিশ মিডফিল্ডার স্টিভ হজের সঙ্গে। পরম মমতায় দীর্ঘদিন জার্সিটি নিজ সংগ্রহেই রাখেন এই মিডফিল্ডার। পরে যা লোন হিসেবে তিনি দান করেন ইংল্যান্ডের জাতীয় ফুটবল জাদুঘরে।

২০২০ সালে ম্যারাডোনা মারা যাওয়ার পর থেকেই প্রতিষ্ঠানটি পরিকল্পনা করছিল জার্সিটি নিলামে তোলার। তবে মেলেনি হজের অনুমতি। বর্তমানে স্পোর্টস স্মারকের নিলামের বাজার চড়া হওয়ায় এই মৌসুমেই জার্সিটি নিলামের ওঠাতে চেয়েছিলেন হজ। অনলাইনে গত ২০ এপিল শুরু হয় যার কার্যক্রম।

জার্সিটির নিলামকারী সংস্থা সোথেবিসের ধারণা এর দাম উঠতে পারে ৬ মিলিয়ন পাউন্ডের বেশি। এরইমধ্যে অনলাইনে একটি প্রতিষ্ঠান স্মারকটির মূল্য হাঁকিয়েছে ৪ মিলিয়ন পাউন্ড। এ সম্পর্কে সোথেবিসের কর্মকর্তা ব্রাহাম ওয়াচার বলেন, সত্যি বলতে জার্সিটি নিয়ে দর্শকদের তুমুল আগ্রহ আমাদের একটু বেশিই অবাক করেছে। বেশ কিছু প্রতিষ্ঠান জার্সিটি কিনতে তাদের আগ্রহ দেখিয়েছে। তবে এখনও সময় আছে। আমরা আশা করছি এর মূল্য ক্রমশই বাড়বে।

সোথেবিস সংশ্লিষ্টরা বলছেন, জার্সিটি নিলাম মঞ্চে ওঠানোর আগে সঠিক যাচাই-বাছাই করা হয়েছে। ১৯৮৬ সালের ম্যাচের দুর্লভ ছবির সঙ্গে সাদৃশ্য খুঁজে গুণগত মান যাচাই করা হয়েছে।

উইমেনআই২৪ডটকম/জে//২২-০৪-২০২২//০৮.২৮ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ঢাকায় ডেঙ্গু সংক্রমিত হয়ে ৫ রোগী হাসপাতালে ভর্তি         করোনায় টানা ২৮ দিন মৃত্যুশূন্য দেশ         ন্যাটোভুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন ফিনল্যান্ড ও সুইডেনের         ফের বাংলাদেশ-ভারত ট্রেন চালু হবে ১ জুন         হজে যেতে না পারলে টাকা তুলে নেওয়ার নির্দেশ         ‘মুজিব’ পোস্টারে ছেয়ে গেছে কান প্রাঙ্গণ         গ্রামীণফোনের স্কিল ডেভেলপমেন্ট সেন্টার উন্মোচন         রাজীব গান্ধী হত্যায় দণ্ডিত আসামি ৩১ বছর পর মুক্ত         ‘সুবিধা নিতেই নির্বাচনী মাঠ গরম করতে চাইছে বিএনপি’         অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার রোধে সিদ্ধান্ত         বিদ্যুতের দাম বাড়ানোর সুপারিশ         মালামাল কিনতে এসে অজ্ঞান পার্টির খপ্পরে ব্যবসায়ী         এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা         জাতীয় জাদুঘরকে আধুনিকায়ন করার উদ্যোগ: সংস্কৃতি প্রতিমন্ত্রী         ‘মিশন এক্সট্রিম’-এর দুই পুরস্কার         প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে মুশফিকের ৫ হাজার রান         বজ্রসহ বৃষ্টির আভাস         সিরাজগঞ্জে ট্রাক চাপায় শিশু ও নারী নিহত         কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর         কানের উদ্বোধনী অনুষ্ঠানে জেলেনস্কির ভাষণ         মুশফিক-লিটন জুটির সেঞ্চুরি