বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সংঘর্ষের ঘটনায় সমঝোতা, খুলেছে নিউমার্কেট

উইমেনআই প্রতিবেদক: ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের জেরে দুই দিন বন্ধ থাকার পর ফের খুলেছে নিউমার্কেট।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে নিউমার্কেট ও আশেপাশের মার্কেটের দোকানগুলো খুলতে শুরু করেন ব্যবসায়ীরা। প্রসঙ্গত, বুধবার (২০ এপ্রিল) দিবাগত রাতে নিউ মার্কেটের ব্যবসায়ী, ঢাকা কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও প্রশাসনের যৌথ বৈঠকে বৃহস্পতিবার (২১ এপ্রিল) থেকে চন্দ্রিমা সুপার মার্কেট ও নিউ সুপার মার্কেটে, চাঁদনী চক মার্কেটসহ আশেপাশের বন্ধ থাকা মার্কেটগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।  

সরেজমিনে দেখা যায়, দোকানপাট খোলা হচ্ছে। ঈদকে সামনে রেখে কিছু কিছু দোকানে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। এছাড়া নিউমার্কেট এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, গত দুই দিন দোকান বন্ধ থাকায় তাদের অনেক ক্ষতি হয়েছে। করোনার জন্য গত দুই বছর ঈদে দোকান খুলতে পারেননি তারা। এবারের ঈদে সে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারবেন বলে আশা করছেন তারা।

এক ব্যবসায়ী বলেন, আমাদের অপূরণীয় ক্ষতি হয়েছে। আজ দোকান খুলতে পেরে ভালো লাগছে। নিউমার্কেটের ঝামেলার কারণে আশেপাশের সব দোকানপাট বন্ধ ছিল।

এক ক্রেতা বলেন, জানতাম আজকে নিউমার্কেট খুলবে, খুলবে না একটা ভাব। ভাবলাম মার্কেট যদি খোলা পাই, তাহলে কিছু নেব। এখনও ভয় কাজ করতেছে। খোলা আছে দেখে তাড়াতাড়ি কেনাকাটা করে চলে যাব।

অপর ক্রেতা বলেন, ভয় লাগেছে না। দুই দিন বন্ধ থাকার পর আসছি। ভালো লাগছে। সবকিছু যেন স্বাভাবিক হয়। যেহেতু ঈদ আমরা দুই বছর পর সুন্দরভাবে উদযাপন করব। গতবছর ভাইরাসের কারণে কেনাকাটা করতে পারি নাই। বাসায় ছিলাম। পরিস্থিতি অনুকূলে থাকলে আমাদের সাধারণ জনগণের জন্য ভালো হয়।

আরেক ব্যবসায়ী বলেন, দুই দিন বন্ধ থাকার পর আজকে দোকান খোলায় অবশ্যই ভালো লাগছে। এটা আরও দুই দিন আগেই হয়তো সমাধানটা হয়ে যেতে পারতো। যে কারণেই হোক সেটা আইনশৃঙ্খলা বাহিনী করতে পারে নাই। যাইহোক এখন যেহেতু পারছে। আমরা অবশ্যই সন্তুষ্ট।
এর আগে ঢাকা কলেজের শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাসে বৃহস্পতিবার সকাল থেকে নিউমার্কেট খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।

বুধবার (২০ এপ্রিল) মধ্যরাতে নিউমার্কেট দোকানমালিক সমিতি ও বাংলাদেশ দোকান মালিক সমিতি, ঢাকা কলেজের ছাত্র ও শিক্ষক, এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সমঝোতা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বৈঠকের সিদ্ধান্তগুলো তুলে ধরেন।

শিক্ষার্থীদের সব যৌক্তিক দাবি মেনে নেওয়া হয়েছে জানিয়ে নেহাল আহমেদ বলেন, কাল (বৃহস্পতিবার সকাল) থেকে নিউ মার্কেট খুলবে। হামলাকারী ও উসকানিদাতাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, সাংবাদিকসহ অন্যান্য হতাহত ও ক্ষতিগ্রস্তদের আর্থিক অনুদান দেওয়া হবে। এছাড়া অ্যাম্বুলেন্সে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।

উইমেনআই২৪ ডটকম//এল// 11.20 AM
 

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ন্যাটোভুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন ফিনল্যান্ড ও সুইডেনের         ফের বাংলাদেশ-ভারত ট্রেন চালু হবে ১ জুন         হজে যেতে না পারলে টাকা তুলে নেওয়ার নির্দেশ         ‘মুজিব’ পোস্টারে ছেয়ে গেছে কান প্রাঙ্গণ         গ্রামীণফোনের স্কিল ডেভেলপমেন্ট সেন্টার উন্মোচন         রাজীব গান্ধী হত্যায় দণ্ডিত আসামি ৩১ বছর পর মুক্ত         ‘সুবিধা নিতেই নির্বাচনী মাঠ গরম করতে চাইছে বিএনপি’         অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার রোধে সিদ্ধান্ত         বিদ্যুতের দাম বাড়ানোর সুপারিশ         মালামাল কিনতে এসে অজ্ঞান পার্টির খপ্পরে ব্যবসায়ী         এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা         জাতীয় জাদুঘরকে আধুনিকায়ন করার উদ্যোগ: সংস্কৃতি প্রতিমন্ত্রী         ‘মিশন এক্সট্রিম’-এর দুই পুরস্কার         প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে মুশফিকের ৫ হাজার রান         বজ্রসহ বৃষ্টির আভাস         সিরাজগঞ্জে ট্রাক চাপায় শিশু ও নারী নিহত         কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর         কানের উদ্বোধনী অনুষ্ঠানে জেলেনস্কির ভাষণ         মুশফিক-লিটন জুটির সেঞ্চুরি         অল্প পরিচিত পুরুষের যৌন ইঙ্গিত বুঝবেন যেভাবে         মধুমাসে রসালো ফলে ভরপুর যশোরের বাজার