বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিএনপির বক্তব্যে অসন্তোষ জার্মান রাষ্ট্রদূতের

উইমেনআই২৪ প্রতিবেদক: ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার সঙ্গে সম্প্রতি বৈঠক করেছে বিএনপি। সেই বৈঠক নিয়ে দলটির পক্ষ থেকে গণমাধ্যমে দেওয়া বক্তব্যে অসন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রদূত।

বুধবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ কথা জানান। রাষ্ট্রদূত জানান, মানবা‌ধিকার ও গণতন্ত্র নি‌য়ে তা‌কে উদ্ধৃত ক‌রে বিএন‌পি যে বক্তব‌্য দিয়েছে তা‌তে তি‌নি অখুশি।

রাষ্ট্রদূত বলেন, ‘কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না জার্মানি। বাংলাদেশের কোনো বিষয়ে হস্তক্ষেপ করার আগ্রহ নেই জার্মানির। বিএনপির সঙ্গে আমার যে বৈঠক হয়েছে, সেখানে বিএনপি নেতারা কেন নির্বাচনে অংশ নেয়নি বা নিতে চায় না সেই বিষয়টি আমাকে ব্যাখ্যা করেছে, এর বেশি কিছু না।’

আখিম বলেন, ‘আমাকে উদ্ধৃত করে বলা হয়েছে যে, আমি বাংলাদেশের মানবাধিকার ও গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি। এটা সত্য নয়। এটা যদি আমার কথা হয়ে থাকে, আমি নিজেই আমার কথা বলতে পারি।’

এর আগে গত রোববার ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রোস্টারের সঙ্গে প্রায় দুই ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করে বিএনপি। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ওই বৈঠক হয়।

বৈঠ‌কের পর ব্রিফ ক‌রে‌ছি‌লেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি জানান, আমাদের মধ্যে অনেক মিউচ্যুয়াল ইন্টারেস্ট আছে। দুই দেশের দ্বি-পাক্ষিক সম্পর্ককে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের মানুষের যে প্রত্যাশা তা নিয়েও আলোচনা হয়েছে। উন্নয়ন, বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার, দেশের আইনের শাসনসহ সব কিছুই আসে আলোচনায়।

বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্রের বিষয়ে রাষ্ট্রদূত কী বলেছেন সাংবাদিকরা জানতে চাইলে খসরু বলেন, বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে বিশ্বব্যাপী সবাই অবগত আছে। এখানে নতুন করে বলার কিছু নেই। এগুলো নিয়ে বিশ্বব্যাপী আলোচনাও হচ্ছে। এসব ব্যাপারে উনারা কনসার্ন। বাংলাদেশ নিয়ে বিশ্বব্যাপী যে আলোচনা হচ্ছে উনারা (জামার্নি) তো তার একটা অংশ।

আগামী নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে কী না- এ বিষয়ে তিনি বলেন, নির্বাচন বাদে তো কোনো আলোচনা হতে পারে না। কারণ বাংলাদেশের আগামী নির্বাচনের বিষয়ে সারা বিশ্ব তাকিয়ে আছে।

উইমেনআই২৪//ইউ//২০-০৪-২০২২//০১২:৪৪ পিএম//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         আপনি অন্যদের থেকে কত বেশি বুদ্ধিমান বলে দেবে এই ছবি         রাজধানীর শ্যামপুর শিল্পাঞ্চলে আর জলাবদ্ধতা হবে না: তাপস         ‘আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী হবে’         বাজেট অধিবেশন শুরু ৫ জুন         ৯ সচিব পদে রদবদল         হজ নিবন্ধনের সময় বাড়ল         ৭ কোটি টাকার গম নিয়ে ডুবল এমভি তামিম জাহাজ         ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের শিশু সন্তানকে কুপিয়ে হত্যা         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চীনা প্রতিষ্ঠান         ইসলামী ব্যাংকের সঙ্গে জেপি মরগান চেজ ব্যাংকের দ্বিপাক্ষিক সভা         শ্রীলঙ্কাকে লিড দিল বাংলাদেশ         সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী         পরীমণিকে হত্যা-ধর্ষণ চেষ্টায় বিচার শুরু         মাদ্রাসায় দৃশ্যমান স্থানে বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান খাততে শৃঙ্খলার মধ্যে আনতে হবে: শিল্পমন্ত্রী         ‘সারাদেশে নদীভাঙন রোধে পর্যায়ক্রমে স্থায়ী প্রকল্প হচ্ছে’         ঢাকায় ডেঙ্গু সংক্রমিত হয়ে ৫ রোগী হাসপাতালে ভর্তি         করোনায় টানা ২৮ দিন মৃত্যুশূন্য দেশ         ন্যাটোভুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন ফিনল্যান্ড ও সুইডেনের         ফের বাংলাদেশ-ভারত ট্রেন চালু হবে ১ জুন