বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ঈদের আগে জাজিরায় হচ্ছে আরেকটি ফেরিঘাট

উইমেনআই২৪ প্রতিবেদক: ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে জাজিরা-শিমুলিয়া নৌরুটে জাজিরার মঙ্গল মাঝির ঘাটে নতুন ফেরিঘাট নির্মাণের কাজ শুরু হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) সকালে এ কথা জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)। এর আগে, মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল থেকেই নতুন ফেরিঘাট নির্মাণকাজ শুরু হয়।

বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, গত বছর ২৫ আগস্ট নদীতে তীব্র স্রোত থাকায় পদ্মা সেতুর সঙ্গে কয়েকবার ফেরির ধাক্কা লাগে। সে কারণে ওই রুটে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এতে ভোগান্তিতে পড়তে হয় দক্ষিণাঞ্চলের কয়েক জেলার মানুষকে। পরে জরুরি সেবা নিশ্চিত করতে শরীয়তপুরের জাজিরা উপজেলার সাত্তার মাদবর-মঙ্গল মাঝির ঘাট এলাকায় নতুন করে ফেরিঘাট নির্মাণ করা হয়। কিন্তু নাব্যতা সংকট ও রাস্তার কারণে ফেরি চলাচল শুরু করতে পারেনি। তবে ৭ ডিসেম্বর পুনরায় নাব্যতা সংকটের সমাধান করে শিমুলিয়া থেকে জাজিরা নৌপথে সীমিত পরিসরে ফেরি চলাচল করতে থাকে। রাত ও দিনে ফেরি চলাচল অব্যাহত রয়েছে। তবে আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে আরও অধিক সেবা নিশ্চিত করতে নতুন ফেরিঘাট নির্মাণ ও ফেরির সংখ্যা বাড়ানোর লক্ষ্যে কাজ করা হচ্ছে।

বিআইডব্লিউটিসির জাজিরা সাত্তার মাদবর-মঙ্গল মাঝির ঘাটের দায়িত্বে থাকা সহকারী ব্যবস্থাপক সামছুল আবেদীন বলেন, প্রতিদিন হাজারও যানবাহন এই রুটে পারাপার হয়। তবে এখন এই ঘাটে চারটি ফেরি নিয়মিত চলাচল করছে। আরেকটি ঘাট চালু হলে এ সমস্যা সমাধান হবে।

বিআইডব্লিউটিএ’র উপ-সহকারী প্রকৌশলী হারিস আহমেদ পাটোয়ারী বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে নতুন আরেক ঘাটের কাজ শুরু করা হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় লঞ্চ বন্ধ থাকলেও যাত্রীরা যাতে ফেরিতে পদ্মা পার হতে পারেন। তাই ঘাটের সংখ্যা বাড়ানো হচ্ছে। ঈদের সময় একযোগে শিমুলিয়া-মাঝির ঘাট এবং শিমুলিয়া-বাংলাবাজার দুই রুটেই দিনরাত ফেরি চলাচল স্বাভাবিক রাখা হবে।

উইমেনআই২৪ডটকম/জে//২০-০৪-২০২২//০১.২৬ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘আইসোলেশনে’ শাকিব-বুবলী জুটি!         একদিনের ব্যবধানে ডলারের দাম কিছুটা কমেছে         চেয়ারম্যানপুত্রের খুনি ঘাতক এরশাদ মোল্লার আত্মহত্যা         শিশুর কান্নার বিল প্রায় ৩৬০০ টাকা         চারজন অতিরিক্ত সচিবকে সচিব পদে পদোন্নতি         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         আপনি অন্যদের থেকে কত বেশি বুদ্ধিমান বলে দেবে এই ছবি         রাজধানীর শ্যামপুর শিল্পাঞ্চলে আর জলাবদ্ধতা হবে না: তাপস         ‘আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী হবে’         বাজেট অধিবেশন শুরু ৫ জুন         ৯ সচিব পদে রদবদল         হজ নিবন্ধনের সময় বাড়ল         ৭ কোটি টাকার গম নিয়ে ডুবল এমভি তামিম জাহাজ         ফরিদপুরে ইউপি চেয়ারম্যানের শিশু সন্তানকে কুপিয়ে হত্যা         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চীনা প্রতিষ্ঠান         ইসলামী ব্যাংকের সঙ্গে জেপি মরগান চেজ ব্যাংকের দ্বিপাক্ষিক সভা         শ্রীলঙ্কাকে লিড দিল বাংলাদেশ         সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী         পরীমণিকে হত্যা-ধর্ষণ চেষ্টায় বিচার শুরু         মাদ্রাসায় দৃশ্যমান স্থানে বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান খাততে শৃঙ্খলার মধ্যে আনতে হবে: শিল্পমন্ত্রী