বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ইফতারে রাখুন স্বাস্থ্যকর দুই পদ

উইমেনআই২৪ ডেস্ক: অনেকেই ইফতারের সময় ভাঁজাপোড়া খাবার খান। সারাদিন খালিপেট থাকার পর এসমস্ত ভাজাপোড়া খাবার খাওয়া শরীরের পক্ষে মোটেও ভালো নয়। সাধারণত মশলাযুক্ত, অতিরিক্ত ঝাল, ভাঁজাপোড়া জাতীয় খাবার খেলে দেখা দিতে পারে এসিডিটির সমস্যা।

তাহলে কী খাবেন ইফতারিতে? যেহেতু প্রচণ্ড গরমের মধ্যেই রোজা রাখতে হচ্ছে, তাই শরীরের প্রতি দিতে হবে বাড়তি নজর। পেটও ভরবে আর হজম করতেও অসুবিধা হবে না, চাই এমন খাবার। এমন দুটি খাবার হলো দই চিড়া ও কাঁচা আমের শরবত। চলুন জেনে নেয়া যাক রেসিপি-

দই চিড়া
পেট ঠান্ডা করতে, পানির অভাব পূরণে এবং একই সঙ্গে ক্ষুধা মিটাতে চিড়ার গুরুত্ব অপরিসীম। তাই ইফতারের সময় বানিয়ে নিতে পারেন চিড়া দিয়ে মজাদার একটি খাবার। চিড়াকে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ইফতারের আগ মুহুর্তে ভেজা চিড়ার সঙ্গে পাকা কলা, টক দই অথবা মিষ্টি দই এবং খেজুর ছিঁড়ে একত্রে সব মিশিয়ে নিন। স্বাদ এর জন্য সামান্য পরিমাণ চিনি এবং একটু লবন মিশিয়ে নিতে পারেন। এটি খেলে এসিডিটির সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে।

কাঁচা আমের শরবত
রোজার সময় সারাদিন পানি খাওয়া হয়না। ফলে শরীরে দেখা দেয় ডিহাইড্রেশন। তাই পানির ঘাটতি পূরণের জন্য ইফতারে আপনি রাখতে পারেন মজাদার কাঁচা আমের শরবত। কাঁচা আমের সঙ্গে পুদিনাপাতা, স্বাদ অনুযায়ী চিনি এবং সামান্য বিট লবণ মিশিয়ে একত্রে ব্ল্যান্ড করে নিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে মজাদার ও সুস্বাদু কাঁচা আমের শরবত। যা আপনার শরীরকে করে তুলবে প্রাণবন্ত এবং ডিহাইড্রেশন মুক্ত।

উইমেনআই২৪ডটকম/জে//১৮-০৪-২০২২//০৩.০৯ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে হত্যাচেষ্টা: ফাঁসির আসামি গ্রেপ্তার         বিশ্বে করোনার তাণ্ডবে বেড়েছে মৃত্যু, কমেছে আক্রান্ত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষে নিহত ৪         ‘ইভিএম ভার্চুয়ালি ম্যানুপুলেট করা অসম্ভব’         কর্মসংস্থান ব্যাংকে নিয়োগ পেলেন যারা         রোবট তৈরির উৎসবে মেতেছে কুমিল্লার শিক্ষার্থীরা         ‘বিশ্বে আমাদের সম্মান বেড়েছে’         আমি বেঁচে আছি: হানিফ সংকেত         মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি হুজির প্রতিষ্ঠাতা মুফতি হাই গ্রেপ্তার         বিদ্যুৎ সংযোগ পেল পদ্মা সেতু         শনিবার দেশে পৌঁছাবে গাফফার চৌধুরীর মরদেহ         নারীর ক্ষমতায়নে দক্ষতা-সক্ষমতা বাড়ানোর আহ্বান         নায়িকা এমিকে সন্তান নেওয়ার পরামর্শ দিলেন পরীমনি         দীপিকার উপহার পেয়ে বাকরুদ্ধ শাশ্বতর মেয়ে         পিটিআইয়ের ‘আজাদী মার্চ’, গ্রেপ্তার হতে পারেন ইমরান খান         নজরুলের লেখনী অন্যায়ের প্রতিবাদ করতে শেখায়: রাষ্ট্রপতি         মানুষের মুক্তি আর সাম্যের জয়গানে স্বতন্ত্র নজরুল: তথ্যমন্ত্রী         মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নূরুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালন         পরিবেশ রক্ষা করে উন্নয়ন প্রকল্প গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর         সংসদের জন্য ৩৪১ কোটি ৮৯ লাখ টাকার বাজেট