বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কম খরচে ভারত গমনেচ্ছুক যাত্রীদের জন্য সুখবর

উইমেনআই২৪ ডেস্ক: করোনা মহামারিতে প্রায় দুই বছর ধরে বন্ধ থাকার পর ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেস ট্রেন ফের চালু হতে যাচ্ছে। এছাড়া খুলনা-কলকাতা রুটের বন্ধন এক্সপ্রেস ট্রেন পুনরায় চালুর বিষয়েও উদ্যোগ নেওয়া হয়েছে। যা বাংলাদেশ ও ভারতের কম খরচে যাতায়াত করতে ইচ্ছুক যাত্রীদের জন্য বড় সুখবর। কারণ এসব রুটে আকাশ পথে ভ্রমণের খরচ অনেক, যা নিম্নবিত্ত ও মধ্যবিত্ত যাত্রীদের জন্য কষ্টসাধ্য।

সম্প্রতি (১১ এপ্রিল) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠকে এই দুই রুটে পুনরায় ট্রেন চালুর বিষয়ে সবুজ সংকেত দেওয়া হয়।

বৈঠকে আন্তর্জাতিক রুট দুটিতে ট্রেন ফের চালুর জন্য ভারতের প্রস্তুতি বিশেষ করে নিরাপত্তাগত ও করোনার সুরক্ষা অবকাঠামোগত প্রস্তুতি এবং ভারতীয় রেলের ট্রেন চালুর প্রস্তুতি খতিয়ে দেখা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের রেল, পররাষ্ট্র মন্ত্রণালয়, ব্যুরো অব ইমিগ্রেশন ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা।

জানা গেছে, মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস চালুর জন্য ভারতের তিনটি ট্রানজিট পয়েন্ট-চিতপুর (কলকাতা), গেদে ও হরিদাসপুর রেল স্টেশনকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

সম্প্রতি ভারত সরকার বাংলাদেশিদের জন্য পর্যটন ভিসা আবারও চালু করায় এসব রুটে যাত্রীদের বিপুল চাপ পড়বে বলে আশা করা হচ্ছে।

ঠিক কবে ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস চালু হতে পারে-এমন প্রশ্নের জবাবে দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহম্মদ ইমরান গণমাধ্যমকে বলেন, দ্রুত সময়ের মধ্যে এই রুটে আবারও ট্রেন চলাচল শুরু হবে। আগামী সপ্তাহের মধ্যেই চালু হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

উইমেনআই২৪ডটকম/জে//১৫-০৪-২০২২//০২.২৮ পি এম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ঢাকায় ডেঙ্গু সংক্রমিত হয়ে ৫ রোগী হাসপাতালে ভর্তি         করোনায় টানা ২৮ দিন মৃত্যুশূন্য দেশ         ন্যাটোভুক্ত হতে আনুষ্ঠানিক আবেদন ফিনল্যান্ড ও সুইডেনের         ফের বাংলাদেশ-ভারত ট্রেন চালু হবে ১ জুন         হজে যেতে না পারলে টাকা তুলে নেওয়ার নির্দেশ         ‘মুজিব’ পোস্টারে ছেয়ে গেছে কান প্রাঙ্গণ         গ্রামীণফোনের স্কিল ডেভেলপমেন্ট সেন্টার উন্মোচন         রাজীব গান্ধী হত্যায় দণ্ডিত আসামি ৩১ বছর পর মুক্ত         ‘সুবিধা নিতেই নির্বাচনী মাঠ গরম করতে চাইছে বিএনপি’         অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার রোধে সিদ্ধান্ত         বিদ্যুতের দাম বাড়ানোর সুপারিশ         মালামাল কিনতে এসে অজ্ঞান পার্টির খপ্পরে ব্যবসায়ী         এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা         জাতীয় জাদুঘরকে আধুনিকায়ন করার উদ্যোগ: সংস্কৃতি প্রতিমন্ত্রী         ‘মিশন এক্সট্রিম’-এর দুই পুরস্কার         প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে মুশফিকের ৫ হাজার রান         বজ্রসহ বৃষ্টির আভাস         সিরাজগঞ্জে ট্রাক চাপায় শিশু ও নারী নিহত         কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর         কানের উদ্বোধনী অনুষ্ঠানে জেলেনস্কির ভাষণ         মুশফিক-লিটন জুটির সেঞ্চুরি