সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: রাজনীতির মহাকাব্য’ র মোড়ক উম্মোচন

উইমেনআই প্রতিবেদক:
ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ২৬টি বাক্যের বিশ্লেষণ নিয়ে প্রকাশিত ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: রাজনীতির মহাকাব্য’ গ্রন্থের ইংরেজিতে অনূদিত গ্রন্থ ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’স সেভেনথ মার্চ স্পিস: এপিক অব পলিটিক্স (Bangabandhu Sheikh Mujib’s 7th March Speech: Epic of Politics)’ গ্রন্থের মোড়ক উম্মোচন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বৈঠকে মূল আলোচনা শুরুর আগে তিনি গ্রন্থটির মোড়ক উম্মোচনের পাশাপাশি এর মোবাইল অ্যাপ ও ই-বুকেরও উদ্বোধন করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের পরিকল্পনা ও সার্বিক তত্ত্বাবধানে গ্রন্থটি প্রকাশ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। গ্রন্থটির বাংলা থেকে ইংরেজি অনুবাদ করেন সিনিয়র সাংবাদিক সৈয়দ বদরুল আহসান এবং সম্পাদনার যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ফখরুল আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং সিনিয়র সাংবাদিক অজিত কুমার সরকার।

এ ছাড়াও, গ্রন্থটির পান্ডুলিপি পর্যালোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ্বদ্যিালয়ের সাবেক অধ্যাপক মুনতাসীর মামুন, মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

বঙ্গবন্ধু ১৯৭১ সালের ৭ই মার্চে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ১৯ মিনিটে ১০৮টি বাক্যে ভাষণ শেষ করেন। এ ভাষণ থেকে ২৬টি বাক্যের বিশ্লেষণ করেন ডাঃ এস এ মালেক, আব্দুল গাফ্ফার চৌধুরী, অধ্যাপক আনিসুজ্জামানসহ দেশের ২৬ জন খ্যাতিমান বুদ্ধিজীবি, লেখক ও সাংবাদিকবৃন্দ। ভাষণে শব্দ ও বাক্য প্রয়োগে ওঠে এসেছে একটি জাতির ইতিহাস ও তার আত্মনিয়ন্ত্রণ অধিকারের সংগ্রাম, শোষণ-বঞ্চনা এবং তার বিরুদ্ধে ঘুরে দাঁড়বার কথা। কোন কৌশলে যুদ্ধ ও জনযুদ্ধ পরিচালিত হবে এসেছে সে কথাও। এসবই বিশ্লেষিত হয়েছে লেখকদের বিশ্লেষেণে।

উইমেনআই২৪ডটকম//এল// 7.45 pm

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বন্যার্তদের জন্য ৭ কোটি টাকার বেশি নগদ বরাদ্দ         ইনিংস পরাজয়ের কাছাকাছি বাংলাদেশ!         দেশে ফিরছেন রওশন এরশাদ         বিপৎসীমার ৬৫ সেমি নিচে যমুনার পানি         রন্ধনশিল্পী টমিসহ দুজনের বিরুদ্ধে মামলা         পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় ২ কোটি ৯ লাখ         কলম্বিয়ায় ষাঁড়ের লড়াই: স্টেডিয়াম ভেঙে নিহত ৪         সংকটের মধ্যেই জ্বালানি তেলের দাম বাড়ল শ্রীলংকায়         প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন         ১২ বিচারপতি করোনায় আক্রান্ত         প্রথম দিনে পদ্মা সেতুতে ১০ আলোচিত ঘটনা         আজ থেকে পদ্মা সেতুতে চলবে না মোটরসাইকেল         বিশ্বে একদিনের ব্যবধানে শনাক্ত কমেছে দেড় লাখ         পদ্মা সেতুতে নিহত ২ ‍যুবকের বাইকের গতি ছিল ১০৫ কিমি.         হজে গিয়ে ভিক্ষা করায় বাংলাদেশি আটক         ঠাকুরগাঁওয়ে জমি দখল নিয়ে মারামারি         পদ্মা সেতুতে আহত ২ যুবকের মৃত্যু         পদ্মা সেতুর টোল প্লাজায় বিদ্যুৎ বিভ্রাট         বরিশালে বাড়ছে বাস যাত্রী, কমছে লঞ্চে যাত্রী         ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির