শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

একুশে বইমেলায় লেখক মৌরি মরিয়মের তিন উপন্যাস

তরুণ লেখক -মৌরি মরিয়ম

তরুণ লেখক মৌরি মরিয়ম। এ প্রজন্মের বিশেষ করে তরুণ পাঠকদের কাছে খুব প্রিয় একটি নাম। লেখকের প্রথম বই ''প্রেমাতাল'' ২০১৮ সালে প্রকাশিত হয়। তারপর আর তাকে পিছন ফিরে তাকাতে হয়নি । একেএকে প্রকাশিত হয়েছে  প্রায় ৯/১০টা বই।তরুণ পাঠকদের মাঝে খুব অল্প সময়েই একটি শক্ত জায়গা করে নিয়েছেন। পাঠকদের মাঝে তার লেখা গল্প-উপন্যাগুলো বেশ সমাদৃত হয়েছে ।এবারের অমর একুশে বইমেলায় এসেছে লেখকের নতুন তিন উপন্যাস 'মহাযাত্রা' 'দুয়ারে দ্বিধার দেয়াল' এবং 'শিকদার সাহেবের দিনলিপি'।
সম্প্রতি এই তরুণ লেখক তার লেখা, প্রকাশিত বই, বইমেলা ও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন 'উইমেনআই২৪ডটকম' এর সাথে। সাক্ষাতকার নিয়েছেন- লাবণ্য হক

১ উইমেনআই২৪ডটকম: আপনার প্রথম বই ''প্রেমাতাল'' ২০১৮ সালে প্রকাশিত হয় । তারপর আর আপনাকে পিছন ফিরে তাকাতে হয়নি। পাঠকদের মাঝে সমাদৃত হয়েছে আপনার লেখা বইগুলো। একেএকে প্রকাশিত হলো । প্রেমাতাল (২০১৮)২। অভিমানিনী (২০১৯)৩। তোমায় হৃদমাঝারে রাখবো (২০১৯)  ৪। সুখী বিবাহিত ব্যাচেলর (২০২০)৫। হাওয়াই মিঠাই (২০২০)৬। ফানুস (২০২১)৭। মহাযাত্রা (২০২১)৮। শিকদার সাহেবের দিনলিপি (২০২১)৯। দুয়ারে দ্বিধার দেয়াল (২০২২)১০। মহাযাত্রা ২য় খণ্ড (২০২২)  প্রায় ১০টা বই এর মধ্যে প্রকাশিত হয়েছে। তো এই যে দীর্ঘ একটা জার্নি। সেই জার্নিটা আসলে কেমন ছিল?? প্রথম বইটা  প্রকাশ করার সময় কী আপনি ভেবেছিলেন । আপনি এতগুলো বই প্রকাশ করবেন??

মৌরি মরিয়ম:  আমার বইগুলো...১ জার্নিটা ভালো ছিল। প্রথমদিকে যদিও কঠিন ছিল। আর এতগুলো বই প্রকাশ করব কি করব না সেসব নিয়ে ভাবিনি কখনো।

উইমেনআই২৪ডটকম: একজন মৌরি মরিয়ম থেকে 'লেখক মৌরি মরিয়ম' হয়ে ওঠার গল্পটা জানতে চাইছি? প্রতিটা লেখকেরই জীবনের প্রথম বই প্রকাশ নিয়ে কিছু অভিজ্ঞতা থাকে।কিংবদন্তী জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের ও ছিল। সেক্ষেত্রে একজন তরুণ লেখক হিসেবে আপনার অভিজ্ঞতা কেমন ছিল?

মৌরি মরিয়ম:  আমি মধ্যবিত্ত পরিবারের মেয়ে। সরকারি স্কুল কলেজে পড়েছি। একমাত্র বইয়ের নেশা ছিল, সেটা নিজের জমানো টাকায় কিনতাম তাও খুবই কম। বেশিরভাগ বই বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরি থেকে নিয়ে পড়া।আমার একটা স্বপ্ন ছিল নিজের একটা পরিচয় তৈরি করব। নিজের সব ইচ্ছে পূরণ করব নিজের ইনকামের টাকায়। কিন্তু গ্রাজুয়েশনের পরে দিন পাল্টায়নি বরং আরো খারাপ হয়েছিল। হতাশায় ডুবে ছিলাম ৩ টা বছর। তখনও অনলাইন বিজনেস করেছি। কিন্তু আমার ভালো লাগতো না। মনে হতো আমার পছন্দের কোনো কাজ যদি করতে পারতাম! এসবের পাশাপাশি লেখালেখি করতাম ২০১৫ থেকে। মাঝেমাঝে স্বপ্ন দেখতাম আমি লেখক হব। আমার বই বের হবে।আমার ডিপ্রেশনগুলো সব এই লেখার মাধ্যমে রিলিফ হতো। এই একটা কাজে আমি শান্তি পেতাম। ২০১৬ থেকে আমার পাঠকেরাই অনুরোধ করতে লাগলেন, আমি যেন বই বের করি। লেখালেখি আমার শখ ছিল। নিজের ভালো লাগতো তাই লিখতাম। ২০১৬ সাল থেকে স্যোশাল মিডিয়াতে আমার উপন্যাসগুলো ধারাবাহিকভাবে শেয়ার করতাম। আস্তে ধীরে পাঠক তৈরি হয়। আমার পাঠকেরাই আমাকে বই বের করতে অনুরোধ করে। এরপর বই করতে গিয়ে কোনো প্রকাশক খুঁজে পাচ্ছিলাম না। কেউ রাজী হচ্ছিল না। এরপর হাল ছেড়ে দিলাম তবে লেখা ছাড়লাম না। নিজের মত লিখে গিয়েছি। পাঠক আরো বেড়েছে। এরপর একসময় প্রকাশকই আমাকে খুঁজে বের করে বই প্রকাশ করতে চাইলেন।এরপর ২০১৮ তে সুযোগ নিজেই এসে ধরা দেয়। আমার প্রথম বই "প্রেমাতাল" প্রকাশ করি। ২০১৯ বইমেলায় প্রকাশিত হয় আমার ২য় বই "অভিমানিনী"। এই একটি বই স্বপ্নের মত করে আমার জীবন পাল্টে দিয়েছে। আমার সব হতাশা দূর করে দিয়েছে। এজন্য এখনো এই বইটি হাতে নিলে আমার এক অদ্ভুত অনুভূতি কাজ করে। এই বইটি এখনো পর্যন্ত আমার সবচেয়ে বেশি বিক্রিত বই ।কার চেয়ে বড় লেখক হলাম কার চেয়ে ছোট, কত হাজার কপি বই বিক্রি হলো, বেস্টসেলার র‍্যাংকিংয়ে কত নম্বরে রইলাম এসব আমার হেডেক না। আমি কারো সাথে প্রতিযোগিতায় নামতে চাইনা। আমি শুধু নিজের স্বপ্নের চেয়ে বেশি অর্জনে সন্তুষ্ট।

উইমেনআই২৪ডটকম: এবারের একুশে বইমেলায় পাঠকদের জন্য আপনি কী কী  গল্প-উপন্যাস নিয়ে এসেছেন? কোন কোন প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে বইগুলো?

মৌরি মরিয়ম:  এবার আমার ৩ টি নতুন বই। সবগুলোই উপন্যাস।
*মহাযাত্রা - অধ্যয়ন প্রকাশনী
*দুয়ারে দ্বিধার দেয়াল - অন্যপ্রকাশ
*শিকদার সাহেবের দিনলিপি - অন্যধারা


উইমেনআই২৪ডটকম:পাঠকদের মাঝে কোন বইটি সবচেয়ে বেশি সাড়া ফেলেছে? আপনার বেস্ট সেলার বই কোনটি?

মৌরি মরিয়ম:  ‘প্রেমাতাল’ সবচেয়ে জনপ্রিয় কিন্তু বেস্টসেলার ‘অভিমানিনী।’

উইমেনআই২৪ডটকম: আমরা জানি যে, ২০১৮ সালে আপনার প্রথম বই 'প্রেমাতাল' প্রকাশিত হয় । এর মাঝে একেএকে আপনার ৭/৮টি বই প্রকাশিত হয়। এবং দেশের নামকরা প্রকাশনী থেকে বই প্রকাশ হচ্ছে। খুব স্বল্প সময়ে তরুণ প্রজন্মের পাঠকেদর মাঝে আপনি তুমুল জনপ্রিয়  একজন লেখক হয়ে উঠেছেন? এর কী কারণ বলে মনে হয়?

মৌরি মরিয়ম:  সহজবোধ্য এবং পাঠক গল্পের সাথে নিজেকে রিলেট করতে পারে বলে আমার মনে হয়।

উইমেনআই২৪ডটকম: আপনার গল্প-উপন্যাসে জীবনের কোন বিষয়গুলো বেশি প্রাধান্য পায়? কেন? আপনি আপনার লেখার মধ্যে দিয়ে পাঠকদের কোন ধরনের ম্যাসেজ দিতে চান?

মৌরি মরিয়ম:  ফ্যামিলি, বাবা মায়ের সাথে সন্তানের বন্ডিং, বন্ধুত্ব, প্রেম, ভ্রমণ ইত্যাদি। আমি সাধারণত সূক্ষ্ম কিছু মেসেজ দিতে চাই যেসব বিষয় সাধারণত অবহেলিত থাকে।

উইমেনআই২৪ডটকম: আপনার লেখা-গল্প উপন্যাসগুলো কোন শ্রেণী পাঠকদের বেশি টানে বলে মনে হয়?

মৌরি মরিয়ম:  পাঠকের কোনো শ্রেনীবিভাগ আছে বলে আমার মনে হয় না।

উইমেনআই২৪ডটকম: আমরা যতদূর জানি প্রতিটা লেখকের মাঝেই তার পছন্দের লেখকের লেখা-লেখি বা স্টাইল প্রচ্ছন্নভাবে ছায়া ফেলে। আপনার লেখায় ও কী এমন হয়?

মৌরি মরিয়ম:  হতে পারে আবার নাও হতে পারে। এটা আমার চেয়ে আমার পাঠকরাই ভালো বলতে পারবে।


উইমেনআই২৪ডটকম: দেশ এবং দেশের বাইরে আপনার পছন্দের লেখকদের নাম জানতে চাইছি?

মৌরি মরিয়ম:  প্রিয় লেখক অনেক৷ লিখতে গেলে লিস্ট অনেক লম্বা হয়ে যাবে। প্রথম তিন জন হুমায়ূন আহমেদ, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়।


উইমেনআই২৪ডটকম: তরুণ লেখকদের বই প্রকাশের ক্ষেত্রে প্রকাশকের কী কী নির্দেশনা থাকে? তারা কী চায়?

মৌরি মরিয়ম: পাঠক আছে কিনা সেটাই দেখে।

উইমেনআই২৪ডটকম: নতুন লেখকদের প্রতি আপনার পরামর্শ কী? পাঠকদের কাছে পৌঁছাতে তাদের কোন কোন বিষয়ের প্রতি দৃষ্টি দেয়া উচিত বলে আপনি মনে করেন?

মৌরি মরিয়ম: আমি নিজেই নতুন। অন্যদের পরামর্শ দেয়ার মত কেউ হইনি এখনো।

উইমেনআই২৪ডটকম: একজন লেখক তো লেখকই ।আলাদা কিছু নয়। তবুও একজন নারী লেখক হিসেবে কোন বিড়ম্বনা, সুবিধা, বৈষম্য বা কোন সমস্যার মুখোমুখি হতে হয়েছে কী কখনো?

মৌরি মরিয়ম: আমি আসলে নারী পুরুষ আলাদাভাবে ভাবতে পারি না। আর যে কোনো ফিল্ডে যে কোনো কাজ করতে গেলে নানা রকম সমস্যা আসবেই। এগুলোকে আমি বাধা মনে করি না। এগুলো আমার কাছে পার্ট অফ ওয়ার্ক। এসব ম্যানেজ করেই কাজ করে যেতে হবে।

উইমেনআই২৪ডটকম: সাধারণত অনেকের মাঝে একটা ধারণা প্রচলন আছে যে , শিল্প-সাহিত্য, সিনেমা প্রভৃতি আগে খুব ভালো হতো। এখন আগের মতো হয় না। এখনকার তরুণ জেনারেশন তেমন কিছু পারে না। তাদের দ্বারা কিচ্ছু হবে না। আপনি একজন তরুণ লেখক হিসেবে বিষয়টাকে কিভাবে দেখছেন?

মৌরি মরিয়ম: সময়ের সাথে সাথে শিল্প সাহিত্য বদলাবে। আগের শিল্পীরা তাদের সময়ের সাথে তাল মিলিয়ে কাজ করেছে। এখনকার শিল্পীরা এখনকার সময়ের সাথে তাল মিলিয়ে কাজ করবে এটাই স্বাভাবিক।  যারা এসব নিয়ে অনেক নেতিবাচক ভাবনা আমি তাদের নিয়ে ভাবি না।

উইমেনআই২৪ডটকম: ডিজিটাল যুগের তরুণদের বিষয়ে একটি অভিযোগ রয়েছে যে,  তারা তেমন একটা বই পড়ে না। একজন তরুণ লেখক হিসেবে আপনার কী মনে হয়? এই প্রজন্ম এত বই বিমূখ কেন? সেটা কি লেখকদের কোন ব্যর্থতা?

মৌরি মরিয়ম: এখন তরুনদের হাতে অপশন অনেক বেশি তাই বই পড়ার প্রতি আগ্রহ কম। এটা লেখকদের ব্যর্থতা নয়।

উইমেনআই২৪ডটকম: ডিজিটাল যুগের তরুণ প্রজন্মকে বইমূখী করতে কী করণীয়? এক্ষেত্রে লেখকদের কোন ভূমিকা বা দায়বদ্ধতা রয়েছে কী?

মৌরি মরিয়ম: লেখকদের এ বিষয়ে কোনো দায়বদ্ধতাই নেই। যারা বইমুখী তাদেরকেও অনেক অভিভাবকেরা বই পড়তে দেন না। প্রথমে ফ্যামিলি থেকে সাপোর্ট আসতে হবে তারপর না বাকীসব।

উইমেনআই২৪ডটকম: আমরা যতটুকু জানি আপনার বেশির ভাগ পাঠকই এই প্রজন্মের তরুণ। এই তরুণদের উদ্দেশ্যে কিছু বলুন?

মৌরি মরিয়ম:আমি বুঝতে পারিনা স্বপ্নবাজ ছেলেমেয়েদের সংখ্যা এত কম কেন? স্বপ্ন ছাড়া মানুষ বাঁচে কীভাবে?আমি তরুণ প্রজন্মের উদ্দ্যেশ্যে শুধু এটুকুই বলবো, পড়াশোনা করলে তোমার আত্ম-উন্নয়ন হবে। চাকরি না পেলেও তখন তুমি অন্যকিছু করতে পারবে। প্লিজ স্বপ্ন দেখো। নিজের স্বপ্নের পেছনে সময় দাও।  অল্প বয়সে পরিশ্রম করা যায়। বয়স যত বাড়ে তত পরিশ্রম করার ক্ষমতা কমতে থাকে।

উইমেনআই২৪ডটকম: এতো ব্যস্ততার মাঝেও উইমেনআই২৪ডটকমের পাঠকদের জন্য সময় দিয়েছেন। সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

মৌরি মরিয়ম: আপনাকে এবং উইমেনআই২৪ ডটকমের পাঠকদেরকেও অনেক অনেক ধন্যবাদ।

 

উইমেনআই২৪ডটকম//এল//  945.pm

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘অমানুষ’ হয়ে ১৭ জুন আসছে নিরব-মিথিলা         পুলিশকে কল করে দু’বোতল বিয়ারের আবদার যুবকের         যেভাবে ছড়ায় মাঙ্কিপক্স         হুসাইন আল-শেখ পিএলও’র নতুন মহাসচিব         উন্নত ভবিষ্যতের জন্য এশিয়াকে শক্তি একত্রিত করতে হবে: প্রধানমন্ত্রী         চালের দাম বেড়েছে ৫০-২০০ টাকা         ‘প্রস্রাব’ থেকে তৈরি হচ্ছে বিয়ার!         সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে চাকরি         পি কে হালদার পশ্চিমবঙ্গে আরও ১১ দিন জেল হেফাজতে থাকবেন         খাদ্য সঙ্কট নিরসনে পুতিনের প্রস্তাব         দেশে করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৩ রোগী         জাপান ও ওইসিডির সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী         রাজধানীতে গৃহবধূর লাশ উদ্ধার         শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে গাফফার চৌধুরীর মরদেহ         মাদক মামলায় ক্লিন চিট পেলেন শাহরুখ পুত্র         অবশেষে মুখ খুললেন ‘নিখোঁজ’ নুসরাত         বুকার পুরস্কার জিতলো ভারতীয় উপন্যাস ‘টম্ব অফ স্যান্ড’         সোনার দাম কমেছে         ৪৪তম বিসিএসে পরীক্ষার্থীর সংখ্যা বেশি