শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

একুশের বইমেলায় আদিত্য নজরুলের ১১তম কাব্যগ্রন্থ 'তোমাকে ভালবাসলেও মরে যাই'

একুশের বইমেলায় আদিত্য নজরুলের ১১তম কাব্যগ্রন্থ 'তোমাকে ভালবাসলেও মরে যাই' বইটি প্রকাশিত হয়েছে। বইটি  প্রকাশ করেছেন পরিবার পাবলিকেশন্স।

এর আগে কবি আদিত্য নজরুলের ১০টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। অচিন ঠিকানায়, শ্রাবণের যৌথ খামার, সকলের থাকে গন্তব্যের তাড়া, জরুরি আইন নয় ভালোবাসা জরুরি, গলুইয়ে বাঁধা জীবন, মগ্নতায় ডুবে আছি, ফেরার কোনো তাড়া নেই, ছুয়ে যাও না ছোঁয়ার ভান করে, চিরকুমার দুঃখগুলো, দুঃখ পেলে পাথরও কাঁদে কাব্যগ্রন্থগুলো পরিবার পাবলিকেশন্স ও বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে।

কবি আদিত্য নজরুল পেশায় একজন চাকরিজীবী। তিনি গাজী স্যাটেলাইট টেলিভিশনে অনুষ্ঠান বিভাগের ডেপুটি ম্যানেজার হিসেবে কর্মরত আছেন।  তিনি মূলত মানবতার কবি। আদিত্য নজরুল মানব প্রেম এবং মানবতা নিয়ে লিখে চলেছেন অবিরাম। মানুষ হয়ে মানবীয় গুণাবলি অর্জন করে প্রকৃত মানুষ হতে না পারলে মানবজীবনের সার্থকতা থাকে না- সেই বোধশক্তি জাগ্রত করার জন্য তিনি বারবার সমাজের মানুষকে আহ্বান করেছেন তাঁর কবিতার ছন্দে।

আদিত্য নজরুল-এর  কবিতায়, কবি ভাবনা, মানবতা, মানবপ্রেম সমাজের অসংগতি প্রভৃতি নিয়ে কথা বলেছেন অকপটে। পাঠকদের জন্য তারই কিছু অংশবিশেষ তুলে ধরা হলো।
সাক্ষাতকারে- আইরিন সুলতানা জয়া

উইমেন আই২৪ডটকম:  এবারের বইমেলায় আপনার কয়টি বই প্রকাশিত হয়েছে?

আদিত্য নজরুল:  বরাবরের মতো এবারের বই মেলায়ও আমার একটি কবিতার বই প্রকাশিত হয়েছে। কবিতার বইটির নাম: তোমাকে ভালোবাসলেও মরে যাই।

উইমেন আই২৪ডটকম: ‘তোমাকে ভালোবাসলোই মরে যাই’  আপনার কততম কবিতার বই?

আদিত্য নজরুল: এটা আমার ১১তম কাব্যগ্রন্থ।

উইমেন আই২৪ডটকম: ‘তোমাকে ভালোবাসলেও মরে যাই’ কোন শ্রেণীর পাঠকদের কথা চিন্তা করে লিখেছেন?

আদিত্য নজরুল: সব শ্রেণীর পাঠকদের জন্যই বলতে পারেন। কবিতাকে যারা ভালোবাসেন তাদের জন্য। আমি এমন ভাবে কবিতা লিখি যেনো সকল পাঠকই বইটি পড়তে পারে। পাঠক হলো একজন লেখকের জন্য আর্শিবাদ। তা যেই শ্রেণীরই হোক না কেনো। এক কথায় যদি বলি তাহলে বলতে হবে সব শ্রেণীর পাঠকের জন্য আমার বইটি প্রযোজ্য।

উইমেন আই২৪ডটকম: আপনার এ পযর্ন্ত কয়টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। এর মধ্যে কোন বইটি আপার কাছে বেস্ট সেলার বলে মনে হয়েছে।?

আদিত্য নজরুল: এ পযর্ন্ত আমার ১০টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।  আসলে বেস্ট সেলার না বলে যদি পাঠক প্রিয়তা বলতেন তাহলে আমি এর উত্তর দিতে স্বস্থিবোধ করতাম। তবু বলছি- গত বই মেলাতে আমার কবিতার বই প্রকাশ হয়েছিলো‘ দুঃখ পেলে পাথরও কাঁদে করোনার জন্য গত বছর বই মেলা তেমন জমেনি । মেলা শেষ হলে প্রকাশক একদিন ফোন করে  হসি মুখে বললেন আপনার জন্য একটি সুখবর আছে। আমি একটু ঘাবড়ে গেলাম । কারন তিনি আমার বন্ধু। হয়তো কোন বিষয় নিয়ে ফান করবেন । কিংবা বলবেন এক্ষুনি চলেন ঢাকার বইরে থেকে বেড়িয়ে আসি। আমি কাচুমাচু করে বললাম আচ্ছা বলেন সুখবরটি কি ? সে বললো- এবারের মেলার আমার স্টল থেকে সর্বাধিক বিক্রিত বই আপনার কবিতার বই। এটা আপনার জন্য সুখবর এবং আমার জন্য আনন্দের।

উইমেন আই২৪ডটকম: আপনার কবিতায় আপনার কোন বিষয়টি প্রাধান্য পায়?

আদিত্য নজরুল: আমি আসলে বর্তমান সময়টাকে ধরতে চাই । কথা বলতে চাই সমসাময়িক বিষয় নিয়ে। এখানে থাকতে পারে প্রেম, বিরহ, হতাশা এবং বঞ্চনার কথা। আমি আমার মতো করে বলি। সহজ করে বলি। যাতে পাঠক খুব সহজ ভাবে ধরতে পারে। আমার কবিতায় থাকে লোকজ উপাধান এবং মাটির ঘ্রাণ।

উইমেন আই২৪ডটকম: দেশের মধ্যে আপনার প্রিয় কবির নাম বলুন?

আদিত্য নজরুল: আমার চিরকালীন ভালো লাগা কেড়ে নিয়েছে কবি জীবনানন্দ দাশ। তার কবিতা কে এখনো কেউ অতিক্রম করতে পারেনি। তবে বাংলাদেশে কবিদের মধ্যে আবুল হাসান, রুদ্র, কামাল চৌধুরী, রেজাউদ্দিন স্ট্যালিন, ওবায়েদ আকাশ  আমার খুব প্রিয় কবি। তাদের কবিতা আমি নিয়মিত পড়ি।

উইমেন আই২৪ডটকম: আপনি কোন ধরনের পাঠকের কথা মাথায় রেখে কবিতা লিখেন?

আদিত্য নজরুল: উত্তরটি পূর্বের প্রশ্নে চলে এসেছে। তবুও বলি সব পাঠকের জন্য। পাঠকের  অধিকার বলে একটি কথা আছে। আমি জনি আমাকে কি করতে হবে।   আমার কর্তব্য কি। সকল শ্রেণী পাঠকের জন্য আমার কবিতা। ধরুন চির বিদ্রোহী এক জন মানুষ তার মনে কি প্রেম নেই। একজন প্রেমিকের বুকে কি দ্রাহ নেই। একজন কৃষকের কি সন্তাপ নেই?

উইমেন আই২৪ডটকম: কবিতা লিখার শুরুটা কিভাবে?

আদিত্য নজরুল: এটা আমি নিজেও বলতে পারবো না। তবে আমি ভালো পাঠক ছিলাম। রহস্য গল্প পড়তে পড়তে মনে হয়েছিলো আমি ডাকাত হবো। একটি ডাকাত দলের সর্দার হয়ে লুট করবো বড় লোকদের সম্পদ এবং গরীবদের কে বিলিয়ে দিবো। হলো না । এই জীবনে আমার ইচ্ছে পুরণ হলো না।

উইমেন আই২৪ডটকম:  আপনি কোন ধরনের লেখালেখিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

আদিত্য নজরুল: আমি কবিতা লিখত্ইে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। তবে কিছু গল্প এবং টিভি নাটকও আমি লিখেছি। এগুলো মুদ্রণ এবং প্রচরিত হয়েছে। দেশের বিভিন্ন জাতিয় পত্রিকা এবং টিভিতে। শেষ পর্যন্ত আমি কবিই হতে চাই।

উইমেন আই২৪ডটকম: কবিতায় কি গল্প বলা যায়? কাহিনী কবিতা বিষয়ে আপনার মতামত কি?
আদিত্য নজরুল: অবশ্যই গল্প বলা যায় । আমি মনে করি প্রতিটি ভালো কবিতা এক একটি উলেখ্যযোগ্য ছোট গল্প।  কাহিনী কবিতার আমাদের পাঠ করার প্রয়োজন আছে। কারন কাহিনী কবিতা হলো ইতিহাসের দলিল।

উইমেন আই২৪ডটকম: এই সময়ের কবিদের  কবিতা পড়েন? কার কবিতা ভাবায়?  মুগ্ধ করে?

আদিত্য নজরুল: আমি আমার কম বয়সী কবিদের শিক্ষক মনে করি। আমি তাদের কাছে শিখি তাদের বলার কৌশল রীতি। কারণ তাদের দৃষ্টি ভঙ্গি অনেক আধুনিক। অনেকের কবিতাই আমাকে ভাবায় তার মধ্যে জাহানারা পারভীন, শেলী সেনগুপ্তা, চন্দন চৌধুরী,ফেরদৌস মাহমুদ, অনন্ত সুজন, জুননু রাইন ছাড়াও আমার অনেক প্রিয় কবি আছে। সবার নাম এখন মনে করতে পারছি না। আমি খুব মেধারী মানুষ না।

উইমেন আই২৪ডটকম: আপনার ছেলে বেলা সম্পর্কে জানতে চাই।
আদিত্য নজরুল: আমি জন্মেছি গ্রামে। গাজীপুরে  লাল মটির সন্তান আমি। আমার বাবা ছিলেন স্কুল শিক্ষক এবং কৃষক। সুতরাং একটি সুন্দর জীবন আমি পেয়েছি। বাড়িতে যেমন ছিলো লাইব্রেরী তেমন বাংলা ঘরে থাকতো রাখাল । আব্বার চোখ ফাকি দিয়ে আমি রাখালদের সাথে গল্প করতাম । গরু চড়াতো যে করিম ধরুন সে তখন ছিলো আমার খুব ভালো বন্ধু আমি তার কাছ থেকে বাশি বাজানো শিখেছিলাম। সেই জীবনটি আমি খুব মিস করি। এখনো মনে হলে  আপ্লুত হই।

 

উইমেন আই২৪ডটকম//জে//২৪-০২-২০২২/ ৬.৩৩ পিএম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
‘অমানুষ’ হয়ে ১৭ জুন আসছে নিরব-মিথিলা         পুলিশকে কল করে দু’বোতল বিয়ারের আবদার যুবকের         যেভাবে ছড়ায় মাঙ্কিপক্স         হুসাইন আল-শেখ পিএলও’র নতুন মহাসচিব         উন্নত ভবিষ্যতের জন্য এশিয়াকে শক্তি একত্রিত করতে হবে: প্রধানমন্ত্রী         চালের দাম বেড়েছে ৫০-২০০ টাকা         ‘প্রস্রাব’ থেকে তৈরি হচ্ছে বিয়ার!         সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে চাকরি         পি কে হালদার পশ্চিমবঙ্গে আরও ১১ দিন জেল হেফাজতে থাকবেন         খাদ্য সঙ্কট নিরসনে পুতিনের প্রস্তাব         দেশে করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৩ রোগী         জাপান ও ওইসিডির সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী         রাজধানীতে গৃহবধূর লাশ উদ্ধার         শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে গাফফার চৌধুরীর মরদেহ         মাদক মামলায় ক্লিন চিট পেলেন শাহরুখ পুত্র         অবশেষে মুখ খুললেন ‘নিখোঁজ’ নুসরাত         বুকার পুরস্কার জিতলো ভারতীয় উপন্যাস ‘টম্ব অফ স্যান্ড’         সোনার দাম কমেছে         ৪৪তম বিসিএসে পরীক্ষার্থীর সংখ্যা বেশি