সোমবার, ৪ মাঘ ১৪২৮
১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ডিজিটাল টব: একবার পানি দিলে লাগবে না ৬ মাস

উইমেনআই২৪ প্রতিবেদক: বিশ্বের যে কোনো প্রান্ত থেকেই দেয়া যাবে টবে লাগানো গাছে পানি। টবে ৬ মাস পানি জমে থাকবে অথচ কোনো মশা জন্মাবে না। এমন সুবিধার অটো ও ডিজিটাল টবের দেখা মিলছে এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়।

পরিবেশবান্ধব হিসেবে উদ্ভাবকের দাবি মানছেন দর্শনার্থীরাও। তবে, দাম কিছুটা বেশি বলে মনে করছেন তারা।

নানা রং ও আকারের টবে সাজানো হয়েছে বাণিজ্য মেলার এই স্টলটি। প্রযুক্তির গতিধারায় এখানে মেলে ধরা হয়েছে অটো ও ডিজিটাল এই দুই ধরনের টবের সুবিধাসহ বিভিন্ন দিক। দর্শনার্থীদের আগ্রহও এই স্টলটির দিকেই বেশি।

আকার বুঝে একেকটি অটো টবে একবার পানি দিলে ৩ থেকে ৬ মাস আর পানি দিতে হবে না। পানি থাকবে সিলিন্ডারের ভেতর- তাই  অ্যাডিসসহ কোনো মশা জন্মানোর সুযোগ নেই এ টব ব্যবহারে। এসব সুবিধার সঙ্গে ডিজিটাল টবে রয়েছে দূরনিয়ন্ত্রণ ব্যবস্থা। টবে পানি কমে গেলে সংযুক্ত স্মার্টফোনে আসবে মেসেজ। দরকার হলে বিশ্বের যে কোনো স্থান থেকেই দেওয়া যাবে পানি।

৩০০ টাকা থেকে শুরু হয়েছে এসব টবের দাম। তবে, ডিজিটাল টবের জন্য লাগবে একটি সেন্সর এ জন্য খরচ পড়বে ১০ থেকে ১৫ হাজার টাকা। সেন্সরটি যুক্ত থাকবে পানির উৎসের সঙ্গে। একটি সেন্সরের মাধ্যমেই বহু টবে পানি দেওয়ার কাজ নিয়ন্ত্রণ করা যাবে বলে জানান এই টবের উদ্ভাবক।

ডিজিটাল টব উদ্ভাবক আবদুল হালিম বলেন, টবের সঙ্গে পানির লাইনের একটা কানেকশন থাকে সেখানে সেন্সর থাকে সেন্সরে সবকিছু বলে দেয়।  এই  মাধ্যমের মোবাইল অ্যাপসের মাধ্যমে পানি দিতে পারবে। আর পানি ব্যবহারও কম হয়।

তিনি আরও বলেন, একটা সেন্সরের দাম ১০ থেকে ১৫ হাজার টাকা। এতে এক হাজার টবে পানি দেওয়া যেতে পারে। ১০ থেকে ২০ বিঘা জমিতে পানি দেওয়া যাবে। দর্শনাথীরা দেখছেন, বাজারে নতুন এসেছে তো তারা এটি সম্পর্কে জানান চেষ্টা করছেন।        

নতুনত্বের খোঁজে মেলায় আসা দর্শনার্থীরা পরিবেশবান্ধব এসব টব দেখে মুগ্ধ। তবে, দাম বেশি বলে মনে করছেন তারা।

একই পদ্ধতিতে জমিতে ধানসহ বিভিন্ন জাতের সবজির চাষ করাও সম্ভব বলে জানান এর উদ্ভাবক।

উইমেনআই২৪ডটকম//আইএস//
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিশ্বে করোনাভাইরাসে একদিনে শনাক্ত ও মৃত্যু কমেছে         অবশেষে পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট         বাণিজ্য মেলায় শিশুদের জন্য চালু হলো দুটি জাম্পিং হাউজ         'জনস্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে'         ‘মেশিনে ভোট দেওয়া সোজা’         হ্যাটট্রিকের পর আইভী যা বললেন         ইসলামী ব্যাংকে দুই দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলন         শাহজালাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ         যুক্তরাষ্ট্রে জিম্মি ঘটনার নেপথ্যে পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকী         বিচারপতি টিএইচ খান আর নেই         শীতে প্রবীণদের যত্নে পাঁচ পরামর্শ         আইভীর হ্যাট্রিক জয়         নারায়ণগঞ্জ সিটি আমাদের সর্বোত্তম নির্বাচন: মাহবুব তালুকদার         রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পুলিশ সদস্য         লুডুকে ‘অলৌকিক শক্তি’ মানতেন যারা         বড় ব্যবধানে এগিয়ে আইভী         ধরে নিয়ে যাওয়া সেই দুই ছাত্রকে ফেরত দিল বিএসএফ         বিশ্বকাপ ধরে রাখার মিশনে টস জিতে ব্যাটিংয়ে যুবারা         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত বাড়ল         ৪৫ বছর পর মাকে খুঁজতে বাংলাদেশে ম্যারিও         রাতেই সাত কলেজের ভর্তি ফল প্রকাশ