সোমবার, ৪ মাঘ ১৪২৮
১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বন্ধুর প্রেমে পড়েছেন? যেভাবে জানাবেন

লাইফস্টাইল ডেস্ক:
সব প্রেমেই বন্ধুত্ব থাকে, কিন্তু সব বন্ধুত্ব মানে প্রেম নয়। মুশকিল হয় তখন, যখন আপনি আপনার কাছের কোনো বন্ধুর প্রেমে পড়ে যান। সুন্দর এই সম্পর্ক আরও বেশি সুন্দর হবে নাকি এখানে সবকিছু ভেঙে যাবে, আপনি কিছুই বুঝতে পারেন না। এমন দ্বিধায় ভুগে অনেকেই আর মনের কথাটি প্রকাশ করার সাহস পান না। হতেও তো পারে, আপনার বন্ধুটি আসলে আপনার সঙ্গে প্রেমের সম্পর্কে জড়াতে চাইছেন। তাই মনের কথা মনে না চেপে বলে দেওয়াই ভালো, নয় কি?

বলে দিন এটা বলা সহজ, কিন্তু যিনি বলবেন, তিনি জানেন এই কাজ বিশ্বজয়ের চেয়ে কম কষ্টকর নয়! বুকের ভাষায় মুখে এসেও বোবা হয়ে থাকার যন্ত্রণা সহজ নয়। একদিকে বন্ধুকে হারানোর ভয়, অন্যদিকে প্রেমের কথা না বলতে পারার অস্বস্তি। আপনি কোনটা বেছে নেবেন? বন্ধু যদি প্রত্যাখ্যান করেও, তবু আপনি জানাতে পারার প্রশান্তিটুকু পাবেন। তাকে না পেলেও অন্তত বলতে না পারার কষ্ট ঘিরে থাকবে না।

মনোবিদদের মতে, প্রিয় বন্ধুর প্রেমে পড়া মোটেও অস্বাভাবিক কিছু নয়। এর বড় কারণও কিন্তু বন্ধুত্ব। দুজন দুজনকে খুব ভালো করে বুঝতে পারেন বলেই প্রেমে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। গল্প, আড্ডা, খুনসুটি, আনন্দ, ভালো-মন্দে পাশে থাকা- এসব মিলিয়েই একটা সময় মনে হতে পারে যে তাকে ছাড়া থাকা সম্ভব নয়। আর এই অনুভূতির নামই তো প্রেম! যদি আপনিও আপনার বন্ধুর প্রেমে পড়ে থাকেন, তবে তাকে জানাতে পারেন এভাবে-

 

তাকে আভাস দিন

প্রিয় বন্ধুকে হুট করে প্রেমে পড়ার কথা বলা যায় না। কী বললে কী হবে এই ভাবতে ভাবতেই কেটে যায় সময়। কিন্তু আপনি যদি সত্যিই তার প্রেমে পড়ে থাকেস, তবে না বলা পর্যন্ত আপনি আর আপনাতে থাকবেন না। তবে হুট করে বলার দরকার নেই। একটু ভেবেচিন্তেই পদক্ষেপ নিন। তাকে হালকা আভাস দিতে পারেন। সবার থেকে বেশি তার দিকে খেয়াল রাখতে পারেন। হয়তো তিনিও এটাই চান, কিন্তু বলতে পারছেন না। তাই ধীরে ধীরে তাকে অনুভব করতে দিন যে আপনি তার প্রেমে পড়েছেন।


বলেই দিন!

বন্ধুরা মিলে যেসব জায়গায় বেশি যাওয়া হয়, তার কোনো একটি জায়গা বেছে নিন। হতে পারে কোনো দর্শনীয় স্থান বা রেস্তোরা। তার পছন্দের জায়গা নির্বাচন করুন। সেখানে গিয়ে তাকে মনের সব কথা খুলে বলুন। প্রথমেই প্রোপোজ করে বসবেন না যেন! আপনার মনের কী অবস্থা, কেমন অনুভূতি হচ্ছে তা খোলাখুলি বলুন। এরপর তাকে বলুন যে এই অনুভূতিগুলো হচ্ছে তার জন্য। আপনার এখন করণীয় কী, সেই পরামর্শও জানতে চান তার কাছে। আপনাকে হ্যাঁ বলার জন্য তাকে কোনোভাবেই জোর করবেন না।

 

চিঠি কিংবা উপহার

মানছি যে যুগ অনেক এগিয়েছে। তাই বলে দামী দামী গ্যাজেটের ভিড়ে একটুও ম্লান হয়নি চিঠির আবেদন। আজও মানুষ প্রিয়জনের কাছ থেকে একটি আবেগপূর্ণ চিঠির প্রত্যাশা করে। তাই প্রিয় বন্ধুকে প্রেমের কথা জানাতে সাহায্য নিতে পারেন চিঠির। মনের কথা লিখে ফেলুন মন খুলে। এরপর সেটি পোস্ট করে দিন তার ঠিকানায়। সঙ্গে পাঠাতে পারেন তার পছন্দের কোনো উপহারও। ফিরতি চিঠিতে তিনি যেন মনের কথাটি জানান, সেকথাও লিখতে ভুলবেন না। আপনার অপেক্ষার প্রহর শেষ হবে, আশা করি।

মাঝরাতে হঠাৎ ফোন

দিনের সময়টা নানা কাজে ব্যস্ত থেকে আমাদের মন এমনিতেই অনেকটা খিটমিটে হয়ে থাকে। সেই অনুপাতে রাতের সময়ে মন বেশি প্রশান্ত থাকে। তাই বন্ধুকে প্রেমের কথা জানানোর জন্য রাত হতে পারে উপযুক্ত সময়। রাতে আলাদা সময় করে তার খোঁজ-খবর নিন। একটা সময় এটিই অভ্যাস হয়ে যাবে। এরপর আপনি মেসেজ না দিলেও দেখবেন তিনি মেসেজ দিয়ে আপনার খোঁজ নিচ্ছেন। একটি আলাদা টান তৈরি হবে। একটা সময় আপনি বুঝতে পারবেন, আসলে তিনি কী চান, আপনাকে গ্রহণ করার জন্য প্রস্তুত কি না। যদি ইতিবাচক মনে হয়, তবে হঠাৎ একদিন মাঝরাতে ফোন করে বলে দিন- ‌‘ভালোবাসি’।


উইমেনআই২৪ ডটকম//এসএল//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
অবশেষে পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট         বাণিজ্য মেলায় শিশুদের জন্য চালু হলো দুটি জাম্পিং হাউজ         'জনস্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে'         ‘মেশিনে ভোট দেওয়া সোজা’         হ্যাটট্রিকের পর আইভী যা বললেন         ইসলামী ব্যাংকে দুই দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলন         শাহজালাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ         যুক্তরাষ্ট্রে জিম্মি ঘটনার নেপথ্যে পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকী         বিচারপতি টিএইচ খান আর নেই         শীতে প্রবীণদের যত্নে পাঁচ পরামর্শ         আইভীর হ্যাট্রিক জয়         নারায়ণগঞ্জ সিটি আমাদের সর্বোত্তম নির্বাচন: মাহবুব তালুকদার         রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পুলিশ সদস্য         লুডুকে ‘অলৌকিক শক্তি’ মানতেন যারা         বড় ব্যবধানে এগিয়ে আইভী         ধরে নিয়ে যাওয়া সেই দুই ছাত্রকে ফেরত দিল বিএসএফ         বিশ্বকাপ ধরে রাখার মিশনে টস জিতে ব্যাটিংয়ে যুবারা         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত বাড়ল         ৪৫ বছর পর মাকে খুঁজতে বাংলাদেশে ম্যারিও         রাতেই সাত কলেজের ভর্তি ফল প্রকাশ         শাবিপ্রবিতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ, ভিসিকে উদ্ধার