সোমবার, ৪ মাঘ ১৪২৮
১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

হার্ভার্ডের গবেষণায় দীর্ঘমেয়াদি ভাল থাকার ৪ গোপন উপায়

উইমেনআই২৪ প্রতিবেদক: সুখের সন্ধানে সারাজীবন কত কিই না করি আমরা। তবে সুখী কি সবাই হতে পারেন? কারো কাছে ক্ষণিকের জন্য ধরা দেয় সুখ। আবার কারো কারো কাছে চির অধরাই থেকে যায় এটি।

সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় দুটি গবেষণার বরাত দিয়ে সারাজীবন সুখী থাকার চারটি কৌশল প্রকাশ করেছে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস অবলম্বনে চ্যানেল 24-এর পাঠকদের উদ্দেশে তুলে ধরা হলো সেসব কৌশল

জীবনে অবশ্যই এমন কেউ থাকতে হবে যার ওপর আস্থা রাখা যায়
গবেষণা বলছে, আপনার জীবনে অবশ্যই এমন কেউ থাকতে হবে, যার ওপর আপনি স্বাচ্ছন্দ্যে আস্থা রাখতে পারেন। এটি আপনার জীবনকে সহজ করে দেয়, অন্যথায় আপনি নিমজ্জিত হতে পারেন দুঃখের অথৈ সাগরে। জীবনে এমন একজন মানুষের উপস্থিতি মানসিক চাপ নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা পালনের পাশাপাশি বার্ধক্যকে বিলম্বিত করে। বন্ধু বা পরিবারের সদস্যদের সঙ্গে ঘনিষ্ঠ বন্ধন এক্ষেত্রে খুবই গুরত্বপূর্ণ।

পরিবারকে সময় দেয়া
ভাইবোন সহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে আন্তরিক আড্ডা সুখের অন্যতম রেসিপি। এটা ঠিক যে, বন্ধু জীবনের জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু পরিবারই হচ্ছে সুখের মূল উপাদান।

জীবনযাপনের ঠিকঠাক কৌশল নির্বাচন
ধূমপান, মাদক কিংবা পর্নের আসক্তিতে জড়ানো খুব সহজ। তবে, এটি জীবনে নেতিবাচকতা ছাড়া আর কিছুই যোগ করতে পারে না। পরিবর্তে কিছু ভালো অভ্যাস গড়ে তুলুন। চাপমুক্ত থাকতে আপনার মানসিক চাপ ও উদ্বিগ্নতার বিষয়ে লেখার অভ্যাস করুন। আসক্তি থেকে দূরে থাকতে ব্যায়াম করার চেষ্টা করুন, বন্ধুদের সঙ্গে দেখা করুন, সাঁতার কাটুন বা দীর্ঘসময় নিয়ে গোসল করুন।

নিজেকে ভালোবাসতে শিখুন
নিজেকে ভালোবাসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি নিজেকে ভালো না বাসতে পারেন, তাহলে আপনি সুস্থ সুখী জীবনযাপন থেকে বঞ্চিত হবেন। কৃতজ্ঞতা অনুশীলন, সময়মতো ও সঠিক পরিমাণে ঘুমানো, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং স্ক্রিন টাইম কমানো আপনার জীবনে সুখকে ত্বরান্বিত করবে।

গবেষণায় দেখা গেছে, যারা এসব চর্চা করেছে তারা সুখী মানুষ হিসেবে পরিপূর্ণ জীবনযাপন করছে। তাই, ইতিবাচক চিন্তা করা এবং সর্বদা আশাবাদী থাকতে বলেছেন বিশেষজ্ঞরা।
      
উইমেনআই২৪ডটকম//আইএস//
 

শীর্ষ সংবাদ:
দেশে ৯ জন নারীসহ ওমিক্রনে আক্রান্ত আরও ২২ জন         পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ         হার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের         মা হারালেন চিরকুটের সুমি         বিশ্বে করোনাভাইরাসে একদিনে শনাক্ত ও মৃত্যু কমেছে         অবশেষে পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট         বাণিজ্য মেলায় শিশুদের জন্য চালু হলো দুটি জাম্পিং হাউজ         'জনস্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে'         ‘মেশিনে ভোট দেওয়া সোজা’         হ্যাটট্রিকের পর আইভী যা বললেন         ইসলামী ব্যাংকে দুই দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলন         শাহজালাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ         যুক্তরাষ্ট্রে জিম্মি ঘটনার নেপথ্যে পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকী         বিচারপতি টিএইচ খান আর নেই         শীতে প্রবীণদের যত্নে পাঁচ পরামর্শ         আইভীর হ্যাট্রিক জয়         নারায়ণগঞ্জ সিটি আমাদের সর্বোত্তম নির্বাচন: মাহবুব তালুকদার         রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পুলিশ সদস্য         লুডুকে ‘অলৌকিক শক্তি’ মানতেন যারা         বড় ব্যবধানে এগিয়ে আইভী         ধরে নিয়ে যাওয়া সেই দুই ছাত্রকে ফেরত দিল বিএসএফ