সোমবার, ৪ মাঘ ১৪২৮
১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শীতের তীব্রতা বৃদ্ধি না পাওয়ায় হতাশ তাঁতিরা

উইমেনআই২৪ প্রতিবেদক: সাধারণত শীতের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে সরগরম হয়ে ওঠে টাঙ্গাইলের করটিয়া চাদরের পাইকারি হাট। তবে এবার চাদর তৈরির উপকরণের দাম বৃদ্ধি ও কাঙ্ক্ষিত পরিমাণে শীতের তীব্রতা বৃদ্ধি না পাওয়ায় হতাশায় রয়েছেন চাদর প্রস্তুতকারী তাঁতি ও ব্যবসায়ীরা। এ দিকে স্বল্প সুদে ঋণ সহায়তার দাবি তাঁতি ও হাট কর্তৃপক্ষের।

শীতের সঙ্গে সঙ্গে বাড়ে গরম কাপড়ের কদরও। আর টাঙ্গাইলের করটিয়ার চাদর ব্যবসায়ীরাও সারা বছরে এই সময়টাতে জমজমাট ব্যবসার আশা করে থাকেন। তবে সুতা ও অন্যান্য কাঁচামালের দাম বাড়লেও সেই তুলনায় চাদরের দাম বাড়েনি বলে দাবি ব্যবসায়ীদের। লাখ লাখ টাকার চাদর উৎপাদন করে লোকসান গুনতে হচ্ছে। নানা কারণে অনেকেই ইতোমধ্যে পুঁজি হারিয়ে তাঁত বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। বেকার হয়ে পড়ছে হাজার হাজার তাঁত মালিক ও শ্রমিক।

এ বিষয়ে তাঁত মালিকরা বলেছেন, শীত নেই। ক্রেতাপণ্য বিক্রি করতে না পারলে কেন কিনবে? এর জন্য আমাদের অনেক লোকসান হয়েছে। বিগত সময়ের আমদানির তুলনায় এবার চার ভাগের এক ভাগও নেই। এবারের মতো ব্যবসা গত ৩০ থেকে ৪০ বছরের মধ্যে হয়নি।  

এ দিকে দূরদূরান্তের পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর শীত কম থাকায় খুব বেশি বিক্রি হচ্ছে না। আগামীতে ভালো হওয়ায় অপেক্ষায় আছেন তারা।

চাদর বিক্রি নিয়ে পাইকার ব্যবসায়ীরা বলেছেন, এ বছর শীত কম হওয়ার কারণে তাঁতিরা আবাদ করতে পারছে না। তাঁতিদের লোকসান হচ্ছে। সরকার ঋণ দিয়ে এ ব্যবসা টিকিয়ে না রাখলে, এ ব্যবসা ধ্বংস হয়ে যাবে।

টাঙ্গাইলের করটিয়ায় প্রায় ৩ হাজার চাদর ব্যবসায়ী রয়েছেন। করোনার আগে সাপ্তাহিক এই হাটে প্রায় ২ কোটি টাকার চাদর বিক্রি হলেও বর্তমানে তা ২০ থেকে ৩০ লাখ টাকায় নেমে এসেছে। 
      
উইমেনআই২৪ডটকম//আইএস//
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
অবশেষে পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট         বাণিজ্য মেলায় শিশুদের জন্য চালু হলো দুটি জাম্পিং হাউজ         'জনস্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে'         ‘মেশিনে ভোট দেওয়া সোজা’         হ্যাটট্রিকের পর আইভী যা বললেন         ইসলামী ব্যাংকে দুই দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলন         শাহজালাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ         যুক্তরাষ্ট্রে জিম্মি ঘটনার নেপথ্যে পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকী         বিচারপতি টিএইচ খান আর নেই         শীতে প্রবীণদের যত্নে পাঁচ পরামর্শ         আইভীর হ্যাট্রিক জয়         নারায়ণগঞ্জ সিটি আমাদের সর্বোত্তম নির্বাচন: মাহবুব তালুকদার         রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পুলিশ সদস্য         লুডুকে ‘অলৌকিক শক্তি’ মানতেন যারা         বড় ব্যবধানে এগিয়ে আইভী         ধরে নিয়ে যাওয়া সেই দুই ছাত্রকে ফেরত দিল বিএসএফ         বিশ্বকাপ ধরে রাখার মিশনে টস জিতে ব্যাটিংয়ে যুবারা         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত বাড়ল         ৪৫ বছর পর মাকে খুঁজতে বাংলাদেশে ম্যারিও         রাতেই সাত কলেজের ভর্তি ফল প্রকাশ         শাবিপ্রবিতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ, ভিসিকে উদ্ধার